তৃণমূলের সঙ্গেও জোটে রাজি, ইঙ্গিত দিলেন বিমান বসু

বিজেপিকে আটকানোর জন্য ২০২৪-এ তৃণমূলের সঙ্গেও হাত মেলাতে কোনও আপত্তি নেই তাঁদের! সম্প্রতি তৃণমূলের নাম না করেই স্পষ্টভাবে এই ইঙ্গিত দিয়েছেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। 

Asianet News Bangla | Published : Jul 26, 2021 4:59 PM IST / Updated: Jul 26 2021, 10:43 PM IST

লক্ষ্য একটাই রুখতে হবে বিজেপিকে। আর সেই কারণে যে কোনও দলের সঙ্গেই কাজ করতে তৈরি বামফ্রন্ট। এমনকী, বিজেপিকে আটকানোর জন্য ২০২৪-এ তৃণমূলের সঙ্গেও হাত মেলাতে কোনও আপত্তি নেই তাঁদের! সম্প্রতি তৃণমূলের নাম না করেই স্পষ্টভাবে এই ইঙ্গিত দিয়েছেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। 

আরও পড়ুন- পাঁচ দিনের দিল্লি সফরে মমতা বন্দ্যোপাধ্যায়, নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ মঙ্গলেই

রবিবার তমলুকে সিপিআইএম নেতা নির্মল জানার একটি স্মরণসভার আয়োজন করা হয়েছিল। আর সেই সভার পরই উঠে এসেছিল ২০২৪-এর জোট প্রসঙ্গ। তার উত্তরেই সংবাদিকদের সরাসরি তিনি বলেন, "একাধিকবার নয়, সর্বভারতীয় ক্ষেত্রে এটা বহুবার ঘটেছে। কাশ্মীর থেকে কন্যাকুমারিকা বা কচ্ছ থেকে কোহিমা পর্যন্ত কোনও আন্দোলন সংগঠিত করার প্রশ্ন দেখা দিলে বিজেপি-বিরোধী সব শক্তির সঙ্গে আমরা কাজ করতে প্রস্তুত। বিজেপি ছাড়া যে কোনও দলের সঙ্গে কাজ করতে প্রস্তুত। এরপর আর কোনও কথা আছে?"

আরও পড়ুন- রাজধানীতে মমতার পা পড়ার সঙ্গেই ট্রেন্ডিং নতুন হ্যাশট্যাগ, 'আব কি বার দিদি সরকার'

একুশের বিধানসভা নির্বাচনে একাই গেরুয়া রথ থামিয়ে দিয়েছিলেন মমতা। তৃতীয়বার রাজ্যের মুখ্যমন্ত্রী হন তিনি। আর তারপরই জাতীয় রাজনীতিতে আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে পড়েছেন তিনি। রাজনৈতিক মহলের একাংশের দাবি, বিজেপি বিরোধী জোটের প্রধান মুখ মমতা। তাহলে কি সত্যিই ২০২৪-এর লোকসভা নির্বাচনে মোদীর বিরুদ্ধে লড়াইয়ের মুখ হিসেবে দেখা যাবে তাঁকে? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে জাতীয় রাজনীতির অন্দরে। 

অন্যদিকে, বিধানসভা নির্বাচনের শুরু থেকেই বামেদের নিশানায় ছিল তৃণমূল ও বিজেপি। এই দুটি দলের মধ্যে যে কোনও পার্থক্য নেই তা বোঝাতে 'বিজেমূল' স্লোগানও তুলেছিল তারা। পরে অবশ্য তা নিয়ে আক্ষেপের সুর শোনা গিয়েছিল বাম নেতৃত্বের গলায়। বিধানসভা নির্বাচনে একটিও আসনে জিততে পারেনি বামেরা। নির্বাচনের পরই ভরাডুবির কারণ খতিয়ে দেখতে শুরু হয়েছিল কাটাছেঁড়া করা। তখনই তাঁরা বুঝতে পারেন যে আসল 'শত্রু'-কে চিনতে তাঁরা ভুল করেছেন। কিন্তু, লোকসভা নির্বাচনে সেই ভুল আবার হোক তা তাঁরা একেবারেই চান না। আর সেই কারণেই তা থেকে সর্বভারতীয় স্তরে এবার তাঁরা তৃণমূলের সঙ্গে হাত মেলানোর রাস্তা খোলা রাখছেন বলে মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ।

আরও পড়ুন- মমতার সঙ্গে দেখা করলেন বিনীত নারায়ণ, হাওয়ালাকাণ্ডে তাঁর নিশানায় রাজ্যপাল জগদীপ ধনখড়

নির্বাচনের পর বামেদের দিকে বন্ধুত্বপূর্ণ বার্তা দিতে দেখা গিয়েছিল মমতাকে। তিনি বলেছিলেন, রাজনৈতিকভাবে তিনি বামেদের বিরোধী হলেও, তাদের শূন্য দেখতে চান না। এরপর একাধিকবার তৃণমূল নেতাদের গলাতেও এই একই সুর শোনা গিয়েছে। আর এবার খোদ বিমান বসুই জোট গড়ার 'ইঙ্গিত' দিলেন।

Share this article
click me!