উধাও মাস্ক-শিকেয় দূরত্ব বিধি, বাসে ঠাসাঠাসি ভিড় দেখে উদ্বেগ মালদহ প্রশাসনের

চাঁচলে প্রশাসনের পক্ষ মাইকিং করে সচেতনতার বার্তা দেওয়া হয়। কিন্তু তাতেও হুঁশ ফিরছে না আমজনতার।

Parna Sengupta | Published : Jan 3, 2022 1:31 PM IST

বাস ভর্তি যাত্রী (Crowded Bus), স্টপেজে থামতেই হুড়োহুড়ি করে যাত্রী নেমে পড়ল গন্তব্যে। কিন্তু সিংহভাগ যাত্রী বিনা মাস্কে (Mask)। সোমবার এমনই ছবি আমাদের ক‍্যামেরায় ধরা পড়লো মালদহের (Maldah) চাঁচলে। শুধু তাই নয়,চাঁচল শহরে ফুটপাত ব‍্যবসায়ী সহ ক্রেতাদের মুখে মাস্কের দেখা মিলল না। টোটো চালক থেকে যাত্রীরা সবাই মাস্কহীন ভাবেই চলছে। এদিন চাঁচলে পাওয়া গেল অসচেতনতার চূড়ান্ত ছবি। যা নিয়ে উদ্বেগ বাড়ছে শহরে।

করোনা ও ওমিক্রনের বাড়বাড়ন্তে রবিবার একাধিক বিধিনিষেধ জারি করেছে রাজ‍্য প্রশাসন। কিন্তু সোমবার সেই বিধিনিষেধের ধারেকাছে দেখা গেল না শহরবাসীকে। সরকারি নির্দেশকে তোয়াক্কা না করেই মাস্কহীন মানুষদের চলাফেরা শহর জুড়ে। যদিও এদিন চাঁচলে  প্রশাসনের পক্ষ মাইকিং করে সচেতনতার বার্তা দেওয়া হয়। কিন্তু তাতেও হুঁশ ফিরছে না আমজনতার। বাজার হোক কিংবা ওষুধের দোকান, বিনা মাস্কেই দেখা যাচ্ছে মানুষের অবাধ চলাচল। লক্ষ‍্য করা যাচ্ছে উধাও হয়ে গেছে স্বাস্থ‍্য বিধি। এই চিত্র রীতিমতো উদ্বেগ বাড়াচ্ছে এলাকায়।

এদিন চাঁচলে এক টোটো চালককে মাস্ক না পড়ার কারণ জিজ্ঞেস করা হলে, তিনি বলেন, মাস্ক পরলে নাকি শ্বাসকষ্ট হচ্ছে। সবসময় মাস্ক পরতে ভালো লাগে না। তবে টোটোতে ঝুলন্ত অবস্থায় রয়েছে মাস্ক। সংবাদ কর্মীদের প্রশ্নের উত্তরের পরেই মাস্ক মুখে দেন টোটো চালক। অন্যদিকে বাস যাত্রীদের গলায় একই সুর। করোনার দাপট যে বেড়েছে, তা তারা জানেন না। তাই দিব‍্যি মাস্ক ছাড়াই গণপরিবহনে যাত্রীরা চলাচল করছে।

চাঁচলের মাস্ক পরা ব‍্যক্তি অমল কান্তি রায় চৌধুরী জানালেন, মাস্ক পরা ভালো। যারা ভাবছে ভ‍্যাকসিন নিয়েছি, কিছু হবে না। সেটা মোটেও না। বাঁচতে মাস্ক লাগবেই। এদিনের অসচেতনতার ছবির কথা চাঁচলের মহকুমা শাসককে কল্লোল রায়কে জানানো হলে তিনি বলেন,রাজ‍্য সরকারি নির্দেশিকা মেনে আমরা ব্লকগুলিতে করোনা নিয়ে সচেতনতা চালাচ্ছি। কেউ বিধি নিষেধ ভাঙলে, প্রশাসন কঠোর প‍দক্ষেপ নেবে।

এদিকে গত চার দিনে কলকাতার করোনা গ্রাফ বেড়েছে বেশ কয়েকগুণ। একধাক্কায় বিশাল বেড়েছে ভারতের করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা। গত ২৪ ঘন্টায় ৩৩,৭৫০ টি নতুন কোভিড-১৯ সংক্রমণের ঘটনা রেকর্ড করা হয়েছে, সোমবার সকালে জানালো কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Union Heath Ministry)। ভারতের কোভিড-১৯ তথ্য বলছে, ২০২১ সালের ১৮ সেপ্টেম্বরের পর থেকে এদিনই ভারতের দৈনিক কোভিড-১৯ সংক্রমণের সংখ্যা সর্বোচ্চ। রবিবার সকালে ভারতের দৈনিক নতুন কোভিড রোগীর সংখ্যা ছিল ২৭,৫৩৩। অর্থাৎ একদিনে ২২ শতাংশ বাড়ল ভারতের দৈনিক করোনা সংক্রণের সংখ্যা (India's Daily COVID-19 Cases)।     

Share this article
click me!