IIT Kharagpur: খড়গপুর আইআইটিতে করোনার কালো ছায়া, একসঙ্গে আক্রান্ত ৩১ জন

জেলা স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে মুখ্যস্বাস্থ্য আধিকারিক ডাক্তার ভুবনচন্দ্র হাঁসদা জানিয়েছেন-" খড়গপুর আইআইটি চত্বরে ৩১ জন করোনা আক্রান্ত হয়েছে বলে জানা গিয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া শুরু হয়েছে সেখানে।" বিষয়টি জানাজানি হওয়ার পর আতঙ্ক ছড়িয়েছে পুরো আইআইটি জুড়ে ।

Web Desk - ANB | Published : Jan 3, 2022 1:19 PM IST

এবার করোনাভাইরাসের (Coronavirus) কালো ছায়া খড়গপুর আইআইটিতে (IIT Kharagpur)। এখনও পর্যন্ত কোভিড-১৯ (Covid-19)  এক আক্রান্ত হয়েছেন আইআইটির ৩১ জন পড়ুয়া। যা নিয়ে পড়ুয়া ও অধ্যাপকদের মধ্য়ে উদ্বেগ ক্রমশই বাড়ছে।  খড়গপুর আইআইটি-র সমাবর্তন অনুষ্ঠান হয়েছিল ১৮ ই ডিসেম্বর ।অনুষ্ঠানে এসেছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ।সিদ্ধান্ত নেওয়া হয়েছিল আইআইটি ক্যাম্পাস এ ফিরিয়ে আনা হবে  আইআইটি পড়ুয়াদের । ২৭ ডিসেম্বর প্রায় ২ হাজার পড়ুয়া ফিরে নিয়ে আসা হয় । ফিরে এসে চারদিনের মাথায় আইআইটি খড়গপুরে ৩১ জন আইআইটি পড়ুয়া করোনা আক্রান্ত হয়েছেন । আক্রান্তদের মধ্যে ওমিক্রন সংক্রমণ রয়েছে কিনা তা এখনও স্পষ্ট নয়। 

জেলা স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে মুখ্যস্বাস্থ্য আধিকারিক ডাক্তার ভুবনচন্দ্র হাঁসদা জানিয়েছেন-" খড়গপুর আইআইটি চত্বরে ৩১ জন করোনা আক্রান্ত হয়েছে বলে জানা গিয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া শুরু হয়েছে সেখানে।" বিষয়টি জানাজানি হওয়ার পর আতঙ্ক ছড়িয়েছে পুরো আইআইটি জুডে । এই নিয়ে  কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি  আইআইটি কর্তৃপক্ষর । স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, সমস্ত পড়ুয়াকে আলাদা করে কোয়ারেন্টাইনে করে রাখা হয়েছে ক্যাম্পাসের মধ্যে । কর্মী থেকে আধিকারিক বেশ কয়েকজন করোনা আক্রান্ত হয়েছিল আগেই। তাদের সূত্র ধরেই কয়েকজনকে চিহ্নিত করে করোনা  এন্টিজেন টেস্ট করানো হয়েছিল। তাতেই ৩১ জন করোনা আক্রান্ত সনাক্তকরণ হয়েছে।

আইআইটি সূত্রে জানা গেছে বছরের প্রথম দিন যে করোনা পরীক্ষা করা হয়েছিল তাতে মাত্র ২ দন আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছিল। তড়িঘড়ি দুজনকে পৃথক করে দেওয়া হয়। কিন্তু পরের দিনই করোনা-পরীক্ষায় ২৯ জন আক্রান্তের সন্ধান পাওয়া গেছে। যা নিয়ে ক্যাম্পাসের মধ্যেই উদ্যোগ বাড়ছে। 

করোনাভাইরাসের সংক্রমণের প্রথম থেকেই পড়ুয়াদের বিষয়ে যথেষ্ট সাবধানতা অবলম্বন করেছিল খড়গপুর আইআইটি কর্তৃপক্ষ। সরাসরি পঠনপাঠনের পরিবর্তে অনলাইন বা ভার্চুয়াল ক্লাসের ওপর বেশি জোর দেওয়া হয়েছিল। পড়ুয়া ও অধ্যাপকরা বাড়ি থেকেই পঠনপাঠন করছিলেন। আইআইটির ছাত্রদের মতে এই আবস্থায় গবেষণার কাজে কিছুটা খতি হয়েছিল। সম্প্রতী ক্লাসও শুরু হয়েছিল। কিন্তু একসঙ্গে ৩১ জন আক্রান্ত হওয়ায় নতুন করে সমস্যা দেখা দিয়েছে। 

গত কয়েকদিনে পশ্চিম মেদিনীপুর জেলাতেও করন আক্রান্ত হু হু করে বেড়েছে। স্বাস্থ্য দপ্তরের হিসেবে বলা হয়েছে গত এক সপ্তাহের ৯ গুন বেড়েছে করণা আক্রান্তের সংখ্যা। পরিস্থিতি দেখে বাতিল করা হয়েছে একের পর এক সভা মেলা অনুষ্ঠান এর অনুমতি। ঘাটালের বীরসিংহে বড় করে বিদ্যাসাগর মেলার আয়োজন শেষ পর্বে ছিল। সোমবার তাও বাতিল করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

Covid Vaccine: দ্রুত কোভিড-টিকা দিতে আর্জি কমিশনের, ভোটমুখী পাঁচ রাজ্যের মুখ্যসচিবদের চিঠি

Covid Will End: ২০২২ সালেই শেষ হবে কোভিড-মহামারি, সঙ্গে 'যদি' জুড়ে দিলেন WHO প্রধান

Share this article
click me!