রাজ্যে ২০ হাজার ছাড়াল ডেঙ্গি আক্রান্তের সংখ্যা, উত্তর ২৪ পরগনাতেই আক্রান্ত প্রায় হাজার

এক সপ্তাহের মধ্যে এক লাফে দ্বিগুণ হল সংক্রমণ। স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী এই সপ্তাহে রাজ্যে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪,৭৪৪-এ।

Ishanee Dhar | Published : Sep 30, 2022 1:14 AM IST

পুজোর মুখে চোখ রাঙাচ্ছে ডেঙ্গি। রাজ্যে হু হু  করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। শুধু উত্তর ২৪ পরগনাতেই হাজার ছাড়াল আক্রান্তেরর সংখ্যা। এক সপ্তাহের মধ্যে এক লাফে দ্বিগুণ হল সংক্রমণ। স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী এই সপ্তাহে রাজ্যে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪,৭৪৪-এ। গত সপ্তাহেও যা ছিল ৪,২২৪-এ। 

স্বাস্থ্য দফতর সূত্রে খবর গত ২৪ ঘণ্টায় বাংলায় ডেঙ্গিতে আক্রান্ত হয়েছে মোট ৬৩৫ জন। রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে। পরিসংখ্যান বলছে ২০১৭ থেকে ২০২১ -এই পাঁচ বছরে (২০১৯ বাদ দিলে) এবছরই ডেঙ্গি সংক্রমণের প্রকোপ সব থেকে বেশি। 

সংক্রমণ হার যে ভাবে বাড়চ্ছে তাতে ফের ২০১৯ সালের ছায়া দেখতে পাচ্ছেন বিশেষজ্ঞরা। প্রসঙ্গত ২০১৯ সালে মশা বাহিত রোগের বাড়বাড়ন্ত তুঙ্গে পৌঁছেছিল। স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ সালের ৩৬তম সপ্তাহ (১ থেকে ৭ সেপ্টেম্বর) পর্যন্ত মোট আক্রান্ত হয়েছিলেন ১৪ হাজার ৭৪৫ জন। এবছরও সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে  ১৮৫৪-এ। গোটা পরিস্থিতি পর্যবেক্ষণ করে রীতিমত উদ্বেগে রাজ্য স্বাস্থ্য দফতর। 

শুধু কলকাতা নয় মশাবাহিত রোগের সংক্রমণ বাড়ছে জেলাগুলিতেও। গত পাঁচ বছরের পরিসংখ্যান বলছে,৩৬তম সপ্তাহে ২০১৭ সালে আক্রান্ত হন ৮৪৪ জন এবং ২০১৮ সালে ১৩০৪ জন। ২০২০ সালে অতিমারির সময় বেশ খানিকটা কমেছিল মশাবাহিত রোগের সংক্রমণ। ২০২০ সালে ৮৬ জন ও ২০২১ সালে ১৪১ জন আক্রান্ত হন।  শেষ দুই বছরের মোট আক্রান্তের তুলনায় আট গুণ বৃদ্ধি পেয়েছে চলতি বছরের ১ থেকে ৭ সেপ্টেম্বর। 

Share this article
click me!