১৫ নয়, রাজ্যে উপনির্বাচনের জন্য থাকবে ৫২ কোম্পানি জওয়ান, সবচেয়ে বেশি কোম্পানি ভবানীপুরে

নির্বাচন কমিশনের ঘোষণা ১৫ কোম্পানি নয়, রাজ্যে মোতায়েন করা হবে ৫২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। মূল জোর থাকবে হাই ভোল্টেজ কেন্দ্র ভবানীপুরে

Parna Sengupta | Published : Sep 15, 2021 7:59 AM IST

রাজ্যে (West Bengal) নির্বাচন আসন্ন। তিনটি বিধানসভা কেন্দ্রে (three assembly constituencies) একটি উপনির্বাচন (by-election) ও দুটি আসনে নির্বাচনে ঘিরে তোড়জোড় জোর কদমে। ইতিমধ্যেই নির্বাচন কমিশনের (Election Commission of India) ঘোষণা ১৫ কোম্পানি নয়, রাজ্যে মোতায়েন করা হবে ৫২ কোম্পানি (52 companies) কেন্দ্রীয় বাহিনী (central forces)। মূল জোর থাকবে হাই ভোল্টেজ কেন্দ্র ভবানীপুরে, যেখান থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

আগামী ৩০ সেপ্টেম্বর ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচন এবং জঙ্গিপুর ও সামসেরগঞ্জ কেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হবে। রাজ্য মুখ্য নির্বাচনী আধিকারিকের অফিস সূত্রে ভবানীপুরে মোতায়েন করা হবে ১৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। বাকি ৩৩ কোম্পানি থাকবে সামশেরগঞ্জ ও জঙ্গিপুরে। রাজ্যে ইতিমধ্যেই এসে পৌঁছেছে ১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর জওয়ান। ইতিমধ্যেই ৮ কোম্পানী বাহিনিকে ভবানীপুর কেন্দ্রে এরিয়া ডমিনেশনের কাজে মোতায়েন করা হয়েছে। বাকী ৭ কোম্পানী পাঠানো হয়েছে মুর্শিদাবাদে।

 

১৫ কোম্পানী বাহিনীর মধ্যে ৭টি বাহিনি সিআরপিএফ-এর, ৪ বাহিনী বিএসএফ-এর এবং এসএসবি-র ২টি বাহিনী আছে। এছাড়াও সিআইএসএফ এবং আইটিবিপি-র ১টি করে বাহিনী আছে। এই আসগুলিতে ফল ঘোষণা হবে চৌঠা অক্টোবর। ইতিমধ্যেই একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে ভবানীপুর উপনির্বাচন ঘিরে। মামলার বয়ানে বলা হয়েছে রাজ্যের মুখ্যসচিব নির্বাচন কমিশনকে ভবানীপুরে নির্বাচন করার অনুরোধ করে তার এক্তিয়ার লঙ্ঘন করেছে। যা ভবিষ্যতে সংবিধানগত সংকটের কারণ হতে পারে। 

রসগোল্লাকে ইংরেজিতে কী বলে জানেন, মজার প্রশ্নে হোঁচট খাচ্ছেন ৯৯ শতাংশ মানুষ

মৃত্যুর পরের এক ঘন্টায় দেহের সাথে কী কী হয়, না শুনলে বিশ্বাস করবেন না

রাজ্য সরকারের অনুরোধের ভিত্তিতে এই নির্বাচনকে স্পেশাল কেস হিসেবে ব্যাখ্যা করছে নির্বাচন কমিশন। কলকাতা হাইকোর্টে এই মামলাটি বিচারাধীন রয়েছে। আগামী সোমবার এর শুনানি বলে খবর। এদিকে, ভবানীপুরে বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল, মমতা বন্দ্যোপাধ্যায়ের মনোনয়ন নিয়ে আপত্তি জানিয়ে অভিযোগ করেছেন যে তিনি তার হলফনামায় তথ্য সঠিক দেননি। বিজেপি অভিযোগ করেছে যে মমতা হলফনামায় তাঁর বিরুদ্ধে বিচারাধীন পাঁচটি ফৌজদারি মামলার কথা উল্লেখ করেননি।

ভবানীপুর বিধানসভা কেন্দ্রের রিটার্নিং অফিসারের কাছে লেখা একটি চিঠিতে বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিব্রেওয়ালের প্রধান নির্বাচন এজেন্ট সজল ঘোষ বলেছেন যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার বিরুদ্ধে হলফনামায় বিচারাধীন পাঁচটি ফৌজদারি মামলা প্রকাশ করেননি।

মামলার বিবরণ দিতে গিয়ে সজল ঘোষ বলেন, মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০ বি, ১৫৩এ এবং ৩৩৮ ধারা আওতায় মামলা করা হয়েছে। গীতা নগর থানা, পানবাজার থানা, জাগিরোড থানা, লখিমপুর থানা এবং উধরবন্ড থানা সহ অসমের বেশ কয়েকটি থানায় মামলা গুলি দায়ের করা হয়েছে।

Share this article
click me!