Host Platform: বালুরঘাটে প্রথমবার সঞ্চালকদের প্ল্যাটফর্ম, দেওয়া হল কথক সম্মাননা

শুক্রবার কথক সন্ধ্যায় বিশিষ্ট বাচিক শিল্পী মলয় পোদ্দারের হাতে কথক সম্মান তুলে দেন দোধীচি পত্রিকার সম্পাদক মৃণাল চক্রবর্তী। তারপর বিশিষ্ট সঞ্চালক সুবীর চৌধুরীকে অরুণ চৌধুরী কথক সম্মাননা প্রদান করেন মলয় পোদ্দার। 

Web Desk - ANB | Published : Dec 11, 2021 8:56 AM IST

করোনা পরিস্থিতির (Corona Situation) মধ্যে অনেক কিছু পরিবর্তন হয়েছে। সশরীরে উপস্থিত না থেকেও যে অনেক কাজই সমান তালে ভার্চুয়াল মাধ্যমে (Virtual Medium) করা সম্ভব তা জানা গিয়েছে এই সময়ই। স্কুল থেকে কলেজ (School-College) সহ অফিসের (Office) একাধিক কাজ এখনও পর্যন্ত অনলাইনের (Online) মাধ্যমেই হয়ে চলেছে। আর গতবছর করোনার অন্ধকার যখন প্রবল সেই সময় বালুরঘাটে (Balurghat) ভার্চুয়াল মাধ্যমে জন্ম নিয়েছিল 'কথক' (Kathak)। সঞ্চালকদের কথা বলার একটি সংস্থা। যাঁরা সঞ্চালনার বিষয়ে কর্মশালা করবে, সঞ্চালকদের হয়ে কথা বলবে। আসলে কথা যে শিল্প হয়ে উঠতে পারে সেই পথই দেখাবে এই সংস্থা। 

দক্ষিণ দিনাজপুর জেলার (South Dinajpur District) প্রেস ক্লাবে (Press Club) শুক্রবার এক নক্ষত্র খচিত সন্ধ্যায় কথক সম্মান তুলে দেওয়া হল পশ্চিমবঙ্গের আবৃত্তির আকাশে একটি উজ্জ্বল নাম বিশিষ্ট আবৃত্তি শিল্পী মলয় পোদ্দারকে। আর প্রথম অরুণ চৌধুরী কথক সম্মাননা তুলে দেওয়া হল বিশিষ্ট সঞ্চালক সুবীর চৌধুরীকে। এই উপলক্ষ্যে দক্ষিণ দিনাজপুর জেলা প্রেস ক্লাবের ত্রিতল সভাকক্ষে উপস্থিত ছিলেন দক্ষিণ দিনাজপুর জেলার সঞ্চালকরা। এছাড়াও ছিলেন সঙ্গীত, নাট্য ও সংস্কৃতি, সংবাদ জগতের দিকপালরা। ছিলেন বিশিষ্ট কবি ও ভাস্কর মৃণাল চক্রবর্তী, দক্ষিণ দিনাজপুর জেলা প্রেস ক্লাবের সম্পাদক পবিত্র মোহান্ত, বর্ষীয়ান সাংবাদিক পীযূষ কান্তি দেব, উদয় সিংহ রায়, অমিতাভ চৌধুরী প্রমুখ।

শুক্রবার কথক সন্ধ্যায় বিশিষ্ট বাচিক শিল্পী মলয় পোদ্দারের হাতে কথক সম্মান তুলে দেন দোধীচি পত্রিকার সম্পাদক মৃণাল চক্রবর্তী। তারপর বিশিষ্ট সঞ্চালক সুবীর চৌধুরীকে অরুণ চৌধুরী কথক সম্মাননা প্রদান করেন মলয় পোদ্দার। সঞ্চালক রীতি সেন কথকের পক্ষে সঞ্চালকদের বিভিন্ন কথা তুলে ধরেন। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মৃণাল চক্রবর্তী, মলয় পোদ্দার, সুবীর চৌধুরীর কথায় উঠে আসে সঞ্চালনার নানান দিক। তাঁদের কথায়, 'কথার গুণে সঞ্চালনা শিল্প হয়ে উঠতে পারে। কথককে অনেক শুভেচ্ছা।'

এই অনুষ্ঠানে কথকের ছোট্ট সদস্য তপোজ্যোতি মণ্ডল, তনুশিয়া মণ্ডল, শ্রেয়াংশু সেন, সোহিনী কুন্ডু, সায়ন্তিকা মণ্ডল এবং ঋত্বিকা মণ্ডলদের পরিবেশনা ছিল কবি ভবানী প্রসাদ মজুমদারের 'ঐতিহাসিক জলসা'। কথক শিক্ষার্থী রুমা মিশ্র চক্রবর্তী, ঝন্টু হালদার, চন্দ্রাবলী পাল, রাণা সরকার, বাপি ঘোষ, শ্রীতমা চক্রবর্তীরা জানান, 'আমরা আজ সঞ্চালনার বিষয়ে  অনেক কিছু জানলাম। কথকের হাত ধরে আমরা এগিয়ে যেতে চাই।' আর এই সংস্থার কর্ণধার তুহিন শুভ্র মণ্ডল বলেন, "কথক মূলত সঞ্চালকদের হয়ে কথা বলবে। আজ দু'জন গুনী মানুষকে সম্মান জ্ঞাপন করতে পারে আমরা গর্বিত।"

Share this article
click me!