Howrah Polls: 'অধ্যক্ষের কোনও উত্তর পাইনি, প্রয়োজনে বিল রাষ্ট্রপতিকে পাঠানো হবে', দাবি ধনখড়ের

'বিধানসভার অধ্যক্ষের থেকে এখন পর্যন্ত কোনও উত্তর পাইনি, উল্টে আমার বিরোধিতা করা হচ্ছে', হাওড়া ও বালি পুরসভার ভোটের ইস্যুতে এদিন হাওড়ায় এসে এমনটাই দাবি করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

 

Web Desk - ANB | Published : Dec 11, 2021 7:46 AM IST

'বিধানসভার অধ্যক্ষের ( WB Assembly Speaker) থেকে এখন পর্যন্ত কোনও উত্তর পাইনি, উল্টে আমার বিরোধিতা করা হচ্ছে', হাওড়া ও বালি পুরসভার ভোটের ইস্যুতে এদিন হাওড়ায় (Howrah Municipal Polls)এসে এমনটাই দাবি করলেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)।

 হাওড়া পুরসভার ভোট নিয়ে রাজ্যপাল বলেন, 'ভোট পরিচালনার দায়িত্বে আছে রাজ্য নির্বাচন কমিশন।হাওড়া ও বালি পুরসভার বিভাজন বিষয়টি বিচারাধীন আছে।আমি গত ২৪ নভেম্বর বিধানসভার অধ্যক্ষের কাছে কিছু তথ্য জানতে চাই। কিন্তু এখন পর্যন্ত কোনও উত্তর পাইনি। অথচ উল্টে আমার বিরোধিতা করা হচ্ছে। যেটা আমার ভালো লাগছে না। প্রয়োজন হলে বিল রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে।' মূলত কলকাতা পুরসভা ভোটের সঙ্গে এবার হাওড়া পুর ভোট না হওয়ায় সরব শাসকদল। বিশেষ করে হাওড়া পুরভোটের দেরী হওয়ার জন্য রাজ্যপালকে দায়ী করেছেন  বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্য়োপাধ্যায়।বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্য়োপাধ্যায়ের অভিযোগ, হাওড়া থেকে বালি পুরসভা আলাদা করার জন্য বিলে রাজ্যপাল সই করেছেন। আর সেই কারণেই হাওড়ায় ভোট করানো সম্ভব হচ্ছে না। অধ্যক্ষ আরও বলেন, রাষ্ট্রপতি যদি একরাতের মধ্যে তিনটি কৃষি বিল সই করতে পারেন, তবে রাজ্যপাল কী উদ্দেশ্য নিয়ে এটাকে আটকে রেখেছেন।  সূত্রের খবর, বিল অনুমোদনের জন্য তিনবার তা রাজভবনে পাঠানো হলেও সই করেননি রাজ্যপাল।

আরও পড়ুন, Narayan Debnath: 'বাঁটুল দ্য গ্রেট'-র স্রষ্ঠাকে দেখতে গেলেন ধনখড়, শিল্পীর চিকিৎসার খরচ রাজভবনের

এদিকে বিল নিয়ে ১৮ টি প্রশ্ন তুলেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়।   রাজ্যপালও পাল্টা বলেছেন, বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্য়োপাধ্যায় শুধু রাজ্যপালকে আক্রমনে ব্যস্ত। এবং অধ্যক্ষের এই অভিযোগ মেনে নেননি রাজ্যপাল। ধনখড় বলেন, 'অধ্যক্ষ মনে করেন উনিই বিধানসভায় শেষ কথা বলবেন। আর এই ভূলটাই উনি করেন। আমাদের সমন্বয় রেখে কাজ করা উচিত। যা হচ্ছে দুর্ভাগ্যজনক।'প্রসঙ্গত, ভোটে বিপুল জয়ের পর বকেয়া পুরভোটের সময়ে এবার কলকাতা এবং হাওড়া একইদিনে পুরভোট চেয়েছিল শাসকদল। কিন্তু শেষ অবধি তা হয়নি। হাওড়া পুরভোট একই দিনে হচ্ছে না। তবে এনিয়ে  প্রশ্ন তুলেছে বিজেপি।   বিজেপির   দাবি, এতগুলি পুরসভা ও পুরনিগম বাকি আকা সত্ত্বেও শুধুমাত্র কলকাতা ও হাওড়ায় ভোটের জন্য কেন দাবি করা হল। এই আবেদন জানিয়ে আদালতের দ্বারস্থ হয় বিজেপি। 

অপদিকে, রাজ্যপাল এদিন বলেন, বিএসএফ-এর মত আধা সামরিক বাহিনী দেশের সুরক্ষাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।রাজ্যের সীমান্ত এলাকাগুলো অত্যন্ত সংবেদনশীল।যেখানে কেন্দ্রীয় ভাবে ৫০ কিমি সুরক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।সেখানে রাজ্য কেন ১৫ কিমি কথা বলছে।মুখ্যমন্ত্রী কেনো বিরোধিতা করছেন।রাজ্যের উচিত বিএসএফ-এর সঙ্গে সামঞ্জস্য রেখে কাজ করা উচিত।' মূলত এদিন  হাওড়ার শিবপুরে বাঁটুল দি গ্রেটের স্রষ্ঠা  প্রখ্যাত কার্টুনিস্ট নারায়ণ দেবনাথের সঙ্গে দেখা করতে শিল্পীর বাড়িতে আসেন সস্ত্রীক রাজ্যপাল জগদীপ ধনখড়।

 

Share this article
click me!