Gangasagar Mela 2022 : ড্রোন দিয়ে চলছে পুণ্যস্নান, কোভিড বিধি মানতে নেওয়া হয়েছে একাধিক পদক্ষেপ

মেলা উপলক্ষে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থাও। এদিকে পুণ্যস্নানের পাশাপাশি গঙ্গাসাগরে চলছে কপিলমুনি মন্দিরের পুজো। সেখানেও ঢল নেমেছে ভক্তদের।

Jaydeep Das | Published : Jan 14, 2022 8:59 AM IST

শুক্রবার মকর সংক্রান্তি উপলক্ষ্যে কার্যত কাতারে কাতারে মানুষের ভিড় দেখা গেল গঙ্গাসাগরে (Gangasagar Mela 2022)। প্রতিকূল আবহাওয়াকে উপেক্ষা করেই এদিনই গঙ্গাসাগরে পুন্যস্নান করতে দেখা গেল লক্ষাধিক মানুষকে। শিকেয় উঠল কোভিড বিধি। সহজ কথায়, করোনা আবহেই হচ্ছে এবারের গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela)। করোনার বাড়বাড়ন্তের মধ্যেই এবছর গঙ্গাসাগর মেলার অনুমতি দিয়েছে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। এদিকে প্রতিবছর মকর সংক্রান্তির দিনেই সূচনা হয় মেলার। তবে এবারে ভয় ছিল মূলত করোনাকে নিয়ে। যদিও রাজ্যজোড়া বিতর্কের মধ্যেই কলকাতা হাইকোর্ট শর্তসাপেক্ষে মেলার অনুমতি দিলে জোরকদমে প্রস্তুতি শুরু করে দেয় রাজ্য সরকার। এদিকে শুক্রবার সকাল থেকেই গঙ্গাসাগরে পুণ্যস্নানের জন্য নামে মানুষের ঢল। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা মানুষেরই ভিড়ই এদিন মূলত দেখা যাচ্ছে মেলা প্রাঙ্গনে। শীতকে সঙ্গী করে শুক্রবার, মকর সংক্রান্তিতে সাগরের জলে পুণ্যস্নান সারছেন সকলে। জেলা প্রশাসনের পক্ষ থেকেই মূলত পুণ্যার্থীদের স্নানের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে যে সকল পুণ্যার্থীরা ড্রোনের মাধ্যমে স্নান করতে ইচ্ছুক  তাঁদেরকে করোনার স্বাস্থ্যবিধি মেনে সারিবদ্ধভাবে দাঁড় করানোর পর অত্যাধুনিক ড্রোন দিয়ে স্নান করানো হচ্ছে।

অন্যদিকে মেলা উপলক্ষে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থাও। এদিকে পুণ্যস্নানের পাশাপাশি গঙ্গাসাগরে চলছে কপিলমুনি মন্দিরের পুজো। সেখানেও ঢল নেমেছে ভক্তদের। শুক্রবার সকালে গঙ্গাসাগর সমুদ্র সৈকতে যান কলকাতা হাইকোর্টের বিশেষ প্রতিনিধি সমাপ্তি চট্টোপাধ্যায় ও রাজু মুখোপাধ্যায়। ঘুরে দেখেন পুণ্যস্নান ও পুণ্যার্থীদের ভিড়। একইসঙ্গে যথাযথ ভাবে কোভিড বিধি পালন হচ্ছে কিনা তাও তদারকি করেন। পাশাপাশি কথা বলেন জেলার আধিকারিকদের সঙ্গে। অন্যদিকে সংক্রমণ রুখতে এই বছর গঙ্গাসাগর মেলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে একাধিক কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে।

আরও পড়ুন-ফের মেট্রোয় ঝাঁপ দিয়ে আত্মহত্যা, সাতসকালেই দীর্ঘক্ষণ ব্যাহত মেট্রো পরিষেবা

মাস্ক, জোড়া ডোজ ভ্যাকসিনের রিপোর্ট, করোনা টেস্টের নেগেটিভ রিপোর্ট ছাড়া গঙ্গাসাগরের কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। যদিও তারপরেও অনেকেই কোভিড বিধি অমান্য করে মেলা প্রাঙ্গনে ঢুকে পড়ছেন বলে অভিযোগ আসছে। এদিকে গঙ্গাসাগর মেলা নিয়ে ক্রমেই যখন বাড়ছে উদ্বেগ তখন গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনার কবলে পড়লেন ২৩ হাজারের বেশি মানুষ। যা আগের দিনের থেকেই ১ হাজার বেশি। অন্যদিকে অনেকটাই বেড়েছে মৃতের সংখ্যা। একইসঙ্গে ৩২ শতাংশ পজেটিভিটি রেট নিয়ে বর্তমানে দেশের মধ্যে শীর্ষ স্থানে রয়েছে বাংলা।

 

Share this article
click me!