মন ভালো করা করা ছবি, জলমগ্ন গ্রামে হাঁড়িতে ভাসা শিশুকে পালস পোলিও দিলেন স্বাস্থ্যকর্মী

টানা বৃষ্টিতে এখনও অনেক এলাকা জলমগ্ন। স্বাস্থ্য কেন্দ্রে এসে সকলের পক্ষে পালস পোলিও খেয়ে যাওয়া সম্ভব ছিল না।

Parna Sengupta | Published : Sep 27, 2021 11:43 AM IST

রবিবার ছিল পালস পোলিও টিকাকরণ(Pulse Polio Campaign) কর্মসূচির নির্দিষ্ট দিন। গত সপ্তাহের টানা বৃষ্টিতে(Rain) এখনও জলমগ্ন দক্ষিণ ২৪ পরগণার(South 24 Parganas) ক্যানিংয়ের (Canning) একটা বড় অংশ। ফলে জলমগ্ন এলাকাগুলিতে পোলিও টিকা পৌঁছান ছিলো প্রশাসনের কাছে একটি বড় চ্যালেঞ্জ। স্বাস্থ্য কেন্দ্রের পাশাপাশি সর্বত্রই পোলিও প্রদান করা হয়েছে। আর এর মাঝেই উঠে এসেছে এক অনবদ্য মানবিক পোলিও প্রদানের ছবি। 

আরও পড়ুন- শাঁখ কেন তিনবার বাজানো হয় জানেন, রয়েছে অদ্ভুত কারণ

দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং ২ ব্লকে এখনও অনেক জায়গায় জল জমে আছে। পোলিও প্রদান করার সময় এক স্বাস্থ্য কর্মী সারেঙ্গাবাদ গ্রাম পঞ্চায়েতের সিংহেশ্বরি গ্রামে জলমগ্ন এলাকায় একরাত্তির শিশুকে পোলিও দিলেন। ছবিতে দেখা যাচ্ছে জলের উপর হাঁড়িতে একরত্তি শিশুকে শুইয়ে দেওয়া হয়েছে। পাশে হাঁটু জলে তার বাবা। পোলিও দিচ্ছেন স্বাস্থ্য কর্মী। ইতিমধ্যে সেই ছবি ভাইরাল হয়েছে। 

আরও পড়ুন- ত্রেতাযুগ থেকে আজ পর্যন্ত সীতার দেওয়া অভিশাপ বয়ে চলেছেন এই চারজন

আরও পড়ুন- অন্ধকারে ঢাকবে পৃথিবী, আকাশে উঠবে অদ্ভুত সবুজ আলো,সূর্য থেকে ধেয়ে আসছে জিওম্যাগনেটিক ঝড়

ক্যানিং ২ ব্লকের বিডিও প্রণব মণ্ডল জানান, টানা বৃষ্টিতে এখনও অনেক এলাকা জলমগ্ন। স্বাস্থ্য কেন্দ্রে এসে সকলের পক্ষে পালস পোলিও খেয়ে যাওয়া সম্ভব ছিল না। তাই এই কর্মসূচি নিয়ে বিভিন্ন পাড়ায় পাড়ায় ঘুরেছেন স্বাস্থ্য কর্মীরা। জল ঠেলে, ঝুঁকি নিয়ে শিশুদের পালস পোলিও খাইয়েছেন পরম মমতায়।

Share this article
click me!