ঝালদা থানার আইসি-কে আজই জেরা করবে সিবিআই, কংগ্রেস কাউন্সিলর হত্যাকাণ্ডে আসছে বড় মোড়

শুক্রবার কংগ্রেস কাউন্সিলর তপন কান্দু হত্যাকাণ্ডের তদন্তে ঝালদা থানার আইসিকে জেরা করবে সিবিআই।  আর এখানেই শুরু বুকধুকপুক।

Web Desk - ANB | Published : Apr 8, 2022 4:21 AM IST / Updated: Apr 08 2022, 09:57 AM IST

শুক্রবার কংগ্রেস কাউন্সিলর তপন কান্দু হত্যাকাণ্ডের তদন্তে ঝালদা থানার আইসিকে জেরা করবে সিবিআই। পুরুলিয়া ঝালদায়  কংগ্রেস কাউন্সিলর তপন কান্দু খুন হওয়ার পর গঙ্গা দিয়ে কম জল গড়ায়নি। ইতিমধ্যেই ঝালদা থানার আইসি সঞ্জীব ঘোষকে দোষী নয় বলেই সাব্যস্ত করেছে  রাজ্য পুলিশের গঠন করা সিট। তবে এবার সেগুড়ে বালি। কারণ ইতিমধ্যেই ঝালদাকাণ্ডে অনেকেই থরহরিকম্প। রাজ্য পুলিশের গঠন করা সিট-কে বিদায় জানিয়েছে আদালত। কলকাতা হাইকোর্টের নির্দেশে ইতিমধ্যেই তদন্তে নেমেছে কেন্দ্রীয় তদন্তাকারী সংস্থা সিবিআই। আর এখানেই শুরু বুকধুকপুক।

ঝালদা থানার আইসি-র বিরুদ্ধে কী অভিযোগ

কংগ্রেস কাউন্সিলর খুনের পরেই ঝালদা থানার আইসি সঞ্জীব ঘোষের বিরুদ্ধে অভিযোগ তোলে নিহত তপন কান্দুর পরিবার। পুরুলিয়ার ঝালদায় কংগ্রেসের কাউন্সিলর হত্যাকাণ্ডে গুরুতর অভিযোগ তোলেন স্ত্রী। নিহত কাউন্সিলর তপন কান্দুর স্ত্রী পূর্ণিমাদেবীর অভিযোগ, 'তৃণমূলে যোগ দেওয়ার জন্য তপন কান্দুকে চাপ দিচ্ছিলেন খোদ ঝালদা থানার আইসি। এমনকি কথা না শুনলে গুম করে দেওয়ার হুঁশিয়ারি পর্যন্ত দেওয়া হয়েছিল বলে দাবি করেন পূর্ণিমাদেবী। এমনকি এনিয়ে গুরুতর অভিযোগ তোলেন নিহত কংগ্রেস কাউন্সিলরের মেয়ে। এদিকে তপন কান্দুর হত্যাকাণ্ডের ঘটনায় আইসি-র নাম জড়ানোর পরপরই যে তাঁকে সাসপেন্ড করা হয়েছে এমনটাও নয়। তপন কান্দুর মৃত্যুর পর একের পর এক বিক্ষোভ এবং দাবির ভিত্তিতে শেষমেষ কাজ থেকে ক্ষণিকের বিরতি দেওয়া হয় ঝালদা থানার আইসি সঞ্জীব ঘোষকে। 

আরও পড়ুন, 'তৃণমূলে আসতেই হবে', ঝালদায় কংগ্রেস কাউন্সিলর খুনে সিবিআই তদন্তে নামার আগেই ভাইরাল অডিও

আইসি সঞ্জীব ঘোষকে নির্দোষ বলছে সিট,  সিবিআই তদন্ত শুরু হতেই শুরু বুকধুকপুক

এদিকে ততদিনে রাজ্য পুলিশের বিশেষ টিম নিয়ে গঠিত হয়েছে সিট। কংগ্রেস কাউন্সিলর তপন কান্দু হত্যাকাণ্ডের তদন্তেও নামে সিট। গ্রেফতার করা হয় একাধিক জনকে। কিন্তু ঝালদা থানার আইসি সঞ্জীব ঘোষকে দোষী নয় বলেই সাব্যস্ত করেছে  রাজ্য পুলিশের গঠন করা সিট।  এখানেই 'শেষ হয়ে হইল না শেষ।' রাজ্য পুলিশের থেকে ভরসা উঠেছে রাজ্যের শাসক বিরোধী দলগুলির অনেক আগে থেকেই। তাই স্বাভাবিকভাবেই এই ঘটনাও তার থেকে আলাদা। তপন কান্দু খুনেও সিবিআই তদন্তের দাবি ওঠে। রাজ্য পুলিশে ভরসা না পেয়ে শেষে সিবিআই তদন্তের নির্দেশ দেন কলকাতা হাইকোর্ট। তারপরেই ঝালদাকাণ্ডের তদন্তে ঝাপিয়ে পড়েছে সিবিআই।

আরও পড়ুন, কেমন আছেন কেষ্ট, অনুব্রত-র খোঁজে সোজা এসএসকেম-এ সিবিআই

 ঝালদাকাণ্ডে কোন পথে সিবিআই

বুধবার রাতে রঞ্জন কীর্তনিয়ার নেতৃত্বে একটি দল সরাসরি রামপুরহাট থেকে ঝালদায় পৌঁছয়। সিবিআই-এর এই দলটি পুরুলিয়ায় পুলিশ সুপারের অফিসে যায়নি। সরাসরি ঝালদা থানায় গিয়ে সিটের আইও এবং ডিএসপি অরুণাভ ঘোষের সঙ্গে দেখা করে। জানা গিয়েছে, গভীর রাত পর্যন্ত কেস ডায়েরি নিয়ে আলোচনা হয়েছে। বৃহস্পতিবার সিবিআই-এর আরও একটি দল এসে পৌছয়।  খুনের লোকেশন থেকে শুরু করে তপন কান্দুর পরিবার এবং স্ত্রীর সঙ্গে কথা বলবে বলে জানা যায়। যদিও এদিকে এর মধ্যেই ঘটে গিয়েছে অঘটন। বুধবার এই কেসের সবচেয়ে বড় সাক্ষী নিরঞ্জন বৈষ্ণবের ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে।  

আরও পড়ুন, ভারতের প্রথম আন্ডার ওয়াটার মেট্রো টানেল কলকাতায়, ২০২৩-র মধ্যে জলের নীচ দিয়ে পরিষেবা শুরু

চাপ বাড়তে পারে শাসকদলের

তবে শুক্রবার খুবই গুরুত্বপূর্ণ দিন। ঝালদা থানার আইস সঞ্জীব ঘোষের থেকে কথা বার করতে পারে সিবিআই। এদিকে ইতিমধ্যেই ভাইরাল অডিওতে তৃণমূলে ঢোকার জন্য তপন কান্দুকে যে চাপ দেওয়া হচ্ছিল, তা প্রকাশ্যে এসেছে। আর যদি ঝালদা থানার আইসি-র থেকে নতুন কোনও তথ্য বেরিয়ে আসে, সেক্ষেত্রে চাপ বাড়তে পারে যে শাসকদলের, এমনটাই দাবি রাজ্যের রাজনৈতিক মহলের।

Share this article
click me!