কয়লাপাচারকাণ্ডে বালিগঞ্জের তল্লাশি ইডির, ১০ ঘণ্টায় উদ্ধার ১ কোটি ৪০ লক্ষ টাকা

বালিগঞ্জের নির্মাণ সংস্থার অফিসে বুধবার থেকে বৃহস্পতিবার ভোর পর্যন্ত ১০ ঘণ্টার তল্লাশি। বাজেয়াপ্ত ১ কোটি ৪০ লক্ষ টাকা।

 

Web Desk - ANB | Published : Feb 9, 2023 3:46 AM IST

কয়লা পাচারকাণ্ডে আবারও প্রচুর টাকার সন্ধান পেল ইডি। বালিগঞ্জের একটি নির্মাণকারী সংস্থার অফিস থেকে উদ্ধার হল প্রায় ১ কোটি ৪০ লক্ষ টাকা। বুধবার থেকে শুরু হয় তল্লাশি অভিযান। বৃহস্পতিবার ভোর রাত চারটের সময় নির্মাণকারী সংস্থার অফিস ছাড়েন তদন্তকারী কর্মকর্তারা। টানা ১০ ঘণ্টা ঘরে তল্লাশি অভিযান চালায় কেন্দ্রীয় সংস্থা। নদগ টাকা ছাড়াও বেশ কিছু ডিজিটাল তথ্য উদ্ধার হয়েছে বলে ইডি সূত্রের খবর। তবে কি কারণে এই বিপুল পরিমাণ নগদ টাকা রাখা হয়েছিল তা নিয়ে এখনও পর্যন্ত কোনও সদুত্তর পায়নি তদন্তরকারী কর্তারা।

তবে ইডি সূত্রের খবর কয়লা পাচারকাণ্ডের তদন্ত নেমে এই বিপুল পরিমাণ টাকার কথা তারা জানতে পারে। ইডি জানতে পারে কয়লাপাচারের টাকা এই নির্মাণ সংস্থার বিনিয়োগ করা হত। তদন্তকারীদের প্রাথমিক অনুমান এই ভাবেই কয়লাপাচারের কালো টাকা সাদা করা হত। কয়লাপাচারের সঙ্গে যুক্ত একাধিক ব্যক্তির সঙ্গে কথা বলেই বালিগঞ্জের নির্মাণ সংস্থার তথ্য হাতে পায় ইডি। তারপরই বুধবার তল্লাশি অভিযান শুরু করে। সেখানেই ইডির হাতে আসে এক কোটি ৪০ লক্ষ টাকা নগদ। কোম্পানির কেউ নগদ টাকার উৎসের সন্ধান দিতে পারেনি। আর সেই কারণেই পুরো টাকা বাজেয়াপ্ত করে কেন্দ্রীয় সংস্থার।

বৃহস্পতিবার ভোরপর্যন্ত তল্লাশি হয়। প্রথমে এক কোটি টাকা উদ্ধার হয়। পরে সংস্থার অফিস থেকে আরও ৪০ লক্ষ টাকা উদ্ধার হয়। কলকাতার তদন্তকারী আধিকারিকদের সঙ্গে এদিন দিল্লির আধিকারিকরাও ছিলেন। সবমিলি ১০-১২ জন তদন্ত চালায়। ইডি সূত্রের খবর এই সংস্থার অধীনে একাধিক সংস্থা রয়েছে। হোটেল রেস্তোঁরার পাশাপাশি রিয়েল এস্টেট ব্যবস্থাও রয়েছে। আগামী দিনে এই সংস্থাগুলির ওপর নজরদারি চলবে বলেও জানিয়ে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

কয়লা পাচারকাণ্ডে এক আগেই নাম জড়িয়েছিল তৃণমূল কংগ্রেস সাংসদ দলের দ্বিতীয় নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। রেহাই পাননি তাঁর স্ত্রী আর শ্যালিকাও। তাদেরও একাধিকবার কেন্দ্রীয় সংস্থার দফতরে হাজিরা দিতে হয়েছে। যদিও বালিগঞ্জের ঘটনা নিয়ে এখনও পর্যন্ত মুখ খোলেনি তৃণমূল। যদিও অভিষেক ইস্যুতে দলের পক্ষ থেকে বলা হয়েছে কেন্দ্রের বিজেপি সরকার তৃণমূলের বিরুদ্ধে বিদ্বেষমূলক রাজনীতি করছে। আর সেই কারণেই তাদের হেনস্থা করার জন্য অভিষেকের নামে এজাতীয় অভিযোগ তোলা হচ্ছে।

আরও পড়ুন{

বধ্যভূমি তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহত ১৫ হাজার, বিপর্যয়ের ৭২ ঘণ্টায় ধ্বংসের ছবি প্রকট

Weather Update: মাঘে কলকাতায় দক্ষিণা হাওয়ার দাপটের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রার পারদ

এই দিন থেকে দেওয়া হবে মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড, তারিখ জানিয়ে দিল পর্ষদ

Share this article
click me!