হঠাৎ মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কেন দেখা করতে চান অমিত শাহ? ডিসেম্বরেই হবে বিশেষ বৈঠক

আগামী ১৭ ডিসেম্বর রাজ্যে আসার কথা অমিত শাহের। ওই বৈঠকে উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। নবান্নে পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের বৈঠকে সভাপতিত্ব করবেন তিনি।

Web Desk - ANB | Published : Nov 28, 2022 3:54 PM IST

ডিসেম্বর মাসেই বাংলায় আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। নবান্নে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করবেন অমিত শাহ। ১৭ ডিসেম্বর নবান্নে এই বৈঠক হবে। কিন্তু আচমকা কেন মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে চাইছেন অমিত শাহ। বিশেষ কারণ রয়েছে এই বৈঠকের পিছনে।

জানা গিয়েছে, পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের বৈঠকে যোগ দিতে রাজ্যে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আগামী ১৭ ডিসেম্বর রাজ্যে আসার কথা অমিত শাহের। ওই বৈঠকে উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। নবান্নে পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের বৈঠকে সভাপতিত্ব করবেন তিনি।

উল্লেখ্য, গত ৫ নভেম্বর নবান্নের সভাঘরে পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের বৈঠক হওয়ার কথা ছিল। পশ্চিমবঙ্গ, বিহার, ওড়িশা, অসম, ঝাড়খণ্ড ও সিকিম, এই পাঁচ রাজ্য পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের সদস্য। এই পরিষদের চেয়ারম্যান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ভাইস চেয়ারম্যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথামাফিক এই বৈঠকে উপস্থিত থাকার কথা ছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং স্বরাষ্ট্র সচিবের। বৈঠকে অংশ নেওয়ার কথা ছিল চার রাজ্যের মুখ্যমন্ত্রীরও। বাংলার মুখ্যমন্ত্রী হিসেবে তাই থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায়ও। তবে স্বরাষ্ট্রমন্ত্রী না আসতে পারায় সেই বৈঠক পিছিয়ে যায়।

৫ নভেম্বর অন্য কাজে ব্যস্ত থাকায় আসতে পারেননি শাহ। সেকারণেই আগামী ১৭ ডিসেম্বর নতুন করে ওই বৈঠকের দিন হিসাবে ধার্য করা হয়েছে। ২০২০ সালে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছিল ওড়িশায়। সেই বৈঠকে অমিত শাহের মুখোমুখী হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে ২০১৯ সালে এই বৈঠক হয়েছিল এই রাজ্যের নবান্ন সভাঘরে।

নবান্ন সূত্রের খবর, চলতি বছরে আন্তঃরাজ্য সীমানায় পাচারের অভিযোগ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে নালিশ করতে পারে রাজ্য সরকার। সাম্প্রতিক অতীতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে একাধিকবার বলতে শোনা গিয়েছে, ভিনরাজ্য থেকে গরু, কয়লা এবং অন্যান্য সামগ্রী বাংলার মাধ্যমে বাংলাদেশে চালান করছে দুষ্কৃতীরা।এই বিষয়টি নিয়েই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করতে পারে রাজ্য সরকার।

এরই মধ্যে আগামী ৫ ডিসেম্বর রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে মিলিত হতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে যাওয়ার কথা রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও। সেখানে প্রধানমন্ত্রীর সঙ্গে একান্ত বৈঠকে মিলিত হতে পারেন মমতা। তেমনটা হলে মুখ্যমন্ত্রী রাজ্যের আর্থিক বকেয়ার কথা ফের প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরবেন বলে তৃণমূল সূত্রে খবর।

Share this article
click me!