Ananya Banerjee: বাইবেল টেনে 'যৌনগন্ধী' মন্তব্যে বিতর্কে তৃণমূল কাউন্সিলর অনন্যা, সদস্যপদ খারিজের দাবি বিজেপির

সোমবার কলকাতা কর্পোরেশনের বাজেট বিতর্কে অংশ নিয়েছিলেন অনন্যা বন্দ্যোপাধ্যায়। তিনি তাঁর বক্তব্যের প্রথমেই বলে দেন তাঁর বক্তব্য শুধুমাত্র গল্পই

 

Saborni Mitra | Published : Feb 19, 2024 2:29 PM IST

কলকাতা কর্পোরেশনের বাজেট অধিবেশনে বক্তব্য রেখে বিতর্কে তৃণমূল কংগ্রেসের ১০৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর। তাঁর বক্তব্যে 'যৌনগন্ধী গল্প'এর ছোঁয়া রয়েছে বলে প্রতিবাদ জানিয়েছে বিরোধীরা। বিজেপি কাউন্সিলররা তীব্র প্রতিবাদ জানিয়েছে। যাইহোক অনন্যার বক্তব্যের বিতর্কিত অংশটি রেকর্ড থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন চেয়ারপার্সন মালা রায়।

সোমবার কলকাতা কর্পোরেশনের বাজেট বিতর্কে অংশ নিয়েছিলেন অনন্যা বন্দ্যোপাধ্যায়। তিনি তাঁর বক্তব্যের প্রথমেই বলে দেন তাঁর বক্তব্য শুধুমাত্র গল্পই। তাতে যেন কেউ আঘাত না পায়। তারপরই তিনি বলেন, পশ্চিমী সংস্কৃতিতে ফাদার ও নান-দের সম্পর্ক নিয়ে একাধিক গল্প রয়েছে। সেই গল্প বলতে গিয়ে তিনি বলেন, বাইবেলের ১১২ নম্বর অধ্যায়ে গভীরে যাও আরও গভীরে যাও বাণী রয়েছে। তাঁর এই বক্তব্যের সময়ই প্রতিবাদ জানিয়ে সরব হয় বিরোধীরা।

অন্যন্যা জানিয়েছেন, তিনি একটি রূপকধর্মী গল্প বলেছিলেন। সেক্স শব্দ নিয়ে আপত্তি জানান হয়েছে। কিন্তু এই শব্দ এখন পাঠ্যক্রমের অঙ্গ। তারপরেও কেন আপত্তি করা হয়েছে তা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। বলেছেন, হিন্দিবলয়ের প্ররণা নিয়ে যারা রাজনীতি করছে তাদের কাছে এটা সমস্যার। তিনি আরও বলেছেন, মহিলা খোলামেলা আলোচনা করছে তাতেও অনেকের সমস্যা হচ্ছে বলেও দাবি করেছেন তিনি। অন্যন্যা আরও বলেছেন, এবার যেহেতু ১১২ কোটি টাকার ঘাটতি বাজেট। তাই বাইবেলের ১১২ নম্বর অধ্যায়ের কথা বলেছেন। তিনি আরও বলেছেন,তাঁর বক্তব্য যদি রেকর্ড করা না হয় তাহলে কোনও আপত্তি নেই। আগামী দিনেও প্রয়োজনে এজাতীয় মন্তব্য করবেন তিনি।

অন্যদিকে বিজেপি কাউন্সিলর সজল ঘোষ বলেছেন, তৃণমূল কাউন্সিলর সংখ্যালঘুদের অপমান করেছেন। বাইবেলের অপমান করে ভুল উদাহরণ দিয়েছেন। তিনি অনন্যার সদস্যপদ খারিজ করার দাবিও তুলেছেন।

 

Share this article
click me!