সেনাবাহিনীর জমিতে কেলেঙ্কারি, কলকাতা ও সল্টলেকে ম্যারাথন তল্লাশি অভিযান ইডির

ইডির তল্লাশি অভিযান কলকাতা ও সল্টলেকে। সকাল থেকেই ম্যারাথন তল্লাশি অভিযান চলছে বেশ কিছু জায়গায়। সেনা বাহিনীর অভিযোগের ভিত্তিতেই এই তল্লাশি অভিযান বলে সেনা সূত্রের খবর।

 

Web Desk - ANB | Published : Nov 4, 2022 6:44 AM IST / Updated: Nov 04 2022, 01:57 PM IST

কলকাতা ও সল্টলেকের বেশ কয়েকটি এলাকায় ম্যারাথন তল্লাশি চালাচ্ছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের একাধিক দল। সূত্রের খবর ভারতীয় সেনা বাহিনীর অভিযোগের ওপর ভিত্তি করেই শুরু হয়েছে তল্লাশি অভিযান। সল্টলেকের মোট চারটি জায়গায় তল্লাশি চলছে। এছাড়াও একই অভিযোগের কারণ নোনাপুকুর আর যোদপুরপার্কের মত হাইপ্রাফাইল জায়গাতেও তল্লাশি অভিযান চলছে। শুক্রবার ভোর থেকেই শুরু হয়েছে তল্লাশি অভিযান।

সেনা বাহিনীর অভিযোগ

ইডি সূত্রের খবর চলতি বছরের শুরুর দিকেই ভারতীয় সেনা বাহিনাীর তরফ থেকে এনফোর্সমেন্ট ডিরেক্টরের কাছে একটি অভিযোগ দায়ের করা হয়। তাতে বলা হয়, ঝাড়থণ্ডে ইন্ডিয়ান আর্মির একাধিক জমি দখল করা হয়েছে। এই ঘটনায় কোটি কোটি টাকার প্রতারণা হয়েছে। অবৈধভাবে টাকা লেনদেন হয়েছে বলেও দাবি সেনা বাহিনীর। সেই অভিযোগের ভিত্তিতে তদন্তে নামে ইডি। তারপরই হানা দেয় ঝাড়খণ্ডের ব্যবসায়ী অমিত আগরওয়ালের বাড়িতে।

ব্যবসায়ীর বাড়িতে তিন বার তল্লাশি

ইডি সূত্রের খবর এই নিয়ে এই বছর ঝাড়খণ্ডের ব্যবসায়ী অমিত আগরওয়ালের বাড়িতে তিন বার তল্লাশি চালিয়েছিল ইডি। ব্যবসায়ীর কাছেকয়লা পাচার, অবৈধ খনি সম্পর্কিত মামলার নথি রয়েছে। পাশাপাশি হাওয়ার মামলার বেশ কিছু তথ্যও রয়েছে। ইডির অনুমান হাওয়ালার মাধ্যমে টাকা পাচার করা হয়েছে। বেশ কিছু মিসিং লিঙ্ক রয়েছে। তারই সন্ধানে এদিন ফের তল্লাশি অভিযান চালায় ইডি।

কলকাতায় তল্লাশি

যোদপুর পার্ক ও নোনাপুকুর এলাকায় একই অভিযোগের ভিত্তিতে তদন্ত চলছে। সেখানে ইডির দুটি দল তদন্ত চালাচ্ছে বলেও সূত্রের খবর। তবে এই তদন্তের বিষয়ে এখনও কিছুই বলেনি ইডি। সল্টলেকের ব্যবাসায়ীর বাড়িতে ইডির ৫-৬ সদস্যের দল তল্লাশি চালাচ্ছে। সূত্রের খবর টাকার উৎস সন্ধানেই এই তল্লাশি অভিযান।

তল্লাশি অভিযান নিয়ে  এখনও মুখ খুলতে রাজি নয় ইডি। তবে সূত্রের খবর হিসেব বহির্ভূত প্রচুর  টাকা আর সম্পত্তি উদ্ধার হয়েছে। তারই উৎসের সন্ধান চালাচ্ছে তদন্তকারীরা। অনুমান করা হচ্ছে একটি বড়সড় আর্থিক কেলেঙ্কারি এটি।  যার শিকড় বহুদূর পর্যন্ত ছড়ানো রয়েছে। ঝাড়খণ্ডেও তদন্ত চলছে বলে সূত্রের খবর। 

'ঈশ্বর আমাকে আরও একটা জীবন দিয়েছেন', পা থেকে গুলি বার করার পর বললেন ইমরান খান

কোচবিহারে নিশীথ প্রামাণিকের কনভয়ে হামলা, বিজেপি কাঠগড়ায় দাঁড় করাল তৃণমূলকে

চেন্নাই সফরে অন্য মেজাজে মমতা বন্দ্যোপাধ্য়ায়, রাজ্যপালের বাড়িতে বাজালেন সেন্ডা মেলম বাজালেন

 

 

 

Share this article
click me!