JU Student Death: রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়গুলিকে নিয়ে গঠিত হবে অ্যান্টি র‍্যাগিং কমিটি, বড় পদক্ষেপ রাজ্যপাল বোসের

শুক্রবারই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কয়েকজন অধ্যাপককে ডেকে পাঠান তিনি। চলে বেশ কিছুক্ষণের বৈঠকও।

Web Desk - ANB | Published : Aug 11, 2023 4:25 PM IST

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ঘটনার পর এবার রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়েগুলিকে নিয়ে র‌্যাগিং বিরোধী কমিটি গঠনে উদ্যোগী হলেন রাজ্যপাল তথা রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির আচার্য সিভি আনন্দ বোস। এই মর্মে শুক্রবারই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কয়েকজন অধ্যাপককে ডেকে পাঠান তিনি। চলে বেশ কিছুক্ষণের বৈঠকও। এই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয় রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয় নিয়ে একটি 'র‌্যাগিং-বিরোধী কমিটি' তৈরি করা হবে। জানা যাচ্ছে এই কমিটির নেতৃত্বে থাকবেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তিকালীন উপাচার্য তথা কর্নাটক হাই কোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি শুভ্রকমল মুখোপাধ্যায়। র‍্যাগিং সম্পর্কিত যাবতীয় অভিযোগ শুনবে এই কমিটি। বিভিন্ন নীতিও নির্ধারণ করা হবে। এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি (জুটা)-র প্রেসিডেন্ট তথা পদার্থবিদ্যার অধ্যাপক পার্থপ্রতিম রায়।

প্রসঙ্গত, যাদবপুর বিশ্ববিদ্যালয় ছাত্র মৃত্যুর ঘটনায় আটক করা হল এক প্রাক্তন পড়ুয়াকে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের স্নাতক স্তরের প্রথম বর্ষের ছাত্রের মৃত্যুর ঘটনায় খুনের অভিযোগ দায়ের করেছেন নিহত পড়ুয়ার বাবা। মৃত স্বপ্নদীপের বাবার অভিযোগের ভিত্তিতেই গ্রেফতার করা হয় সৌরভ চৌধুরী নামক এক প্রাক্তন পড়ুয়াকে। পুলিশ সূত্রে জানা যাচ্ছে সৌরভের বয়ানে একাধিক অসঙ্গতি থাকায় আটক করা হয়েছে তাঁকে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নিহত ছাত্র স্বপ্নদীবের বাবা রমাপ্রসাদ কুণ্ডুর সঙ্গে কথা বলেছেন মুখ্যমন্ত্রী। স্বপ্নদীপের বাবার অভিযোগ তাঁর ছেলে ব়্যাগিংএর শিকার। পুলিশ সূত্রের খবর তিনি ব়্যাগিংএর কথাও বলেছেন অভিযোগে। কারণ স্বপ্নদীপ তাঁর মাকে ফোন করে বলেছিলেন, তাঁর খুব ভয় করেছে। তবে কি নিয়ে তাঁর ভয় করছে তা অবশ্য জানাননি। সেই কারণে কুণ্ডু পরিবারের মধ্যে ব়্যাগিংএর সম্ভবনা দাঁনা বাঁধছে। সূত্রের খবর মুখ্যমন্ত্রী স্বপ্নদীপের বাবাকে দোষীদের শাস্তি দেওয়া হবে বলেও আশ্বাস দিয়েছেন।

পুলিশ সূত্রের খবর স্বপ্নদীপের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে বলা হয়েছে নির্দিষ্ট উচ্চতা থেকে পড়ে যাওয়ার কারণে মৃত্যু হয়েছে স্বপ্নদীপের। তাঁর মাথার বাঁ দিকের হাড়ে চিড় ধরেছে। মাথায় অতিরিক্ত রক্তক্ষরণ হয়েছে। বাঁ দিকের পাঁজরের হাড়ও ভেঙেছে। শরীরের ভিরতের আঘাত ছিল গুরুতরয ভেঙে দিয়েছিল কোমরও। সূত্রের খবর স্বপ্নদীপের শরীরে মদ্যপানের কোনও নমুনা পাওয়া যায়নি। সাধারণ খাবার খেয়েছে বলেও জানা গেছে।

Share this article
click me!