দুর্গাপুজোর আগে জমা জল রুখতে তৎপর কলকাতা পুরসভা, দেওয়া হল একাধিক নির্দেশ

এবারের দুর্গাপুজোতে (Durga Puja 2024) বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল। তাই তৈরি থাকছে কলকাতা পুরসভাও (Kolkata Municipal Corporation)।

Subhankar Das | Published : Sep 22, 2024 10:51 AM IST

এবারের দুর্গাপুজোতে (Durga Puja 2024) বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল। তাই তৈরি থাকছে কলকাতা পুরসভাও (Kolkata Municipal Corporation)।

উল্লেখ্য, পুজোর আগে বঙ্গোপসাগরে নিম্নচাপের একটি আশঙ্কা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় আবারও তুমুল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পুজোর মরশুম মানেই পাড়ায় পাড়ায় পুজোর মণ্ডপ।

Latest Videos

ফলে, একাধিক জল জমার জায়গা তৈরি হতে পারে। এমনকি, জন্মাতে পারে ডেঙ্গু বাহক মশা এডিস ইজিপ্টাই। সেই আবহে তাই সর্তক কলকাতা পুরসভা। এদিকে আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, “উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে। সোমবার, এটি নিম্নচাপের রূপ নিয়ে উত্তর-পশ্চিম এবং পশ্চিম- মধ‌্য বঙ্গোপসাগর ধরে এগিয়ে যাবে। ফলে, এর প্রভাবে সোমবার থেকে বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে।”

অন্যদিকে, গত সপ্তাহে নিম্নচাপের বৃষ্টিতে কার্যত বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে একাধিক জেলায়। তাই ডেঙ্গু সচেতনা বাড়াতে এবং প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।

তিনি শনিবার, শহরের সমস্ত পুজো উদ্যোক্তাদের জানিয়ে দিয়েছেন, “ডেঙ্গু নিয়ে সতর্ক থাকুন। মণ্ডপ প্রাঙ্গণে ডেঙ্গু সচেতনতার জন‌্য হোর্ডিং লাগান।” সচেতনতার উপরেই অনেকটা দাঁড়িয়ে থাকে ডেঙ্গু নিয়ন্ত্রণ।

পতঙ্গবিদরা বলছেন, এমন পরিষ্কার জলে ডিম পাড়ে ডেঙ্গুর বাহক এডিস ইজিপ্টাই মশা। কলকাতা পুরসভার তথ‌্য জানাচ্ছে, গত বছরের তুলনায় এবার অনেকটাই কমেছে ডেঙ্গুর সংক্রমণ।

গত ২০২৩ সালের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত, শহরে ডেঙ্গু আক্রান্তের সংখ‌্যা ছিল ৩৮০২। এই বছর সেখানে ডেঙ্গু আক্রান্তের সংখ‌্যা অনেকটাই কমে ৪১০। এছাড়াও গত বছর সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত শহরে ম‌্যালেরিয়া আক্রান্তের সংখ‌্যা ছিল ৫৭২০। এই বছর সেখানে ম‌্যালেরিয়া আক্রান্তের সংখ্যা ৩০১৯। সংক্রমণ কমলেও সতর্ক থাকতে চাইছে কলকাতা পুরসভা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

আর জি করের ঘটনার প্রতিবাদে বাঁকুড়ায় মিছিল সুকান্তর, স্লোগান তুললেন মুখ্যমন্ত্রীর পদত্যাগের | RG Kar
‘বিজেপি সিপিএম একটা মিছিল করলে আমরা দশটা মিছিল করবো’ সায়নীর ঝাঁঝালো উত্তর বিরোধী দলদের
ভয়ঙ্কর ভাঙন! ঘাটালে গিলে খেতে আসছে নদী, এলাকা ছাড়ছেন গ্রামবাসীরা | Ghatal Flood News Today
'দ্বিতীয়বার আমি মুখ দেখাতে আসব না যদি...' #suvenduadhikari #flood #shorts
আন্দোলনের মঞ্চ ছেড়ে সোজা জরুরি পরিষেবায়! অনেকটাই স্বাভাবিক হল RG Kar | RG Kar News | Junior Doctors