চন্দ্রের মমতা বন্দনা - জমি নিয়ে অমর্ত্য সেনকে চিঠি, একসঙ্গে দেখুন সেরা ১০টি খবর

ধর্মতলা-কাণ্ডে এখনও সুর নরম করেনি আইএসএফ বা কলকাতা পুলিশ। নেতাজির জন্মদিনের পরে আবারও অন্য সুর চন্দ্র বসুর গলায়। অমর্ত্য সেনকে জমি নিয়ে চিঠি।

Web Desk - ANB | Published : Jan 24, 2023 7:06 PM IST

1. আবারও নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের বিরুদ্ধে জমি জখলের অভিযোগ করল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের পক্ষে থেকে অমর্ত্য সেনকে মঙ্গলবার শান্তিনিকেতনের একটি প্লটের কিছু অংশ হস্তান্তরের জন্য আবেদন জানান হয়েছে। কর্তৃপক্ষ দাবি বিখ্যাত অর্থনীতিবিদ বেআইনিভাবে জমির ওই অংশটি দখল করেছেন। বলে এই বিষয় এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেননি অমর্ত্য সেন বা তাঁর পরিবার।

2. বিজেপি নেতা চন্দ্র বসু মমতা বন্দ্যোপাধ্যায়ের ভূয়ষী প্রশংসা করেন। তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের 'ধর্ম নিরপেক্ষ প্রমাণ পত্রাদি'কে স্বাগত জানিয়েছে। পাশাপাশি তিনি দাবি করেছেন, মমতা গেরুয়া শিবিরের বিপরীতে কখনই বিভাজনমূলক রাজনীতিতে লিপ্ত হননি। বিজেপি নেতা চন্দ্র বসুর এই মন্তব্য রাজনৈতিক মহল জল্পনা উস্কে দিয়েছে। প্রশ্ন উঠতে শুরু করেছে তিনি কি এবার বিজেপি ছেড়ে তৃণমূল কংগ্রেসে যোগ দিতে চলেছেন।

3.মেয়েকে কটূক্তি করার প্রতিবাদ করায় বাবাকে মেয়ের সামনে পিটিয়ে হত্যা করা হল। এই অভিযোগ উঠেছে হাওড়ায় শ্যামপুর। কাঠগড়ায় এলাকারই তিন যুবক। ইতিমধ্যেই অভিযোগ দায়ের হয়েছে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। ঘটনার সূত্রপাত রবিবার সন্ধ্যা। দশম শ্রেণীর ছাত্রী টিউশন পড়ে বাড়ি ফিরছিল। সেই সময়ই পাড়ারই তিন যুবক নাবালিকা ছাত্রীর সঙ্গে আশালীন আচরণ করে। ছাত্রী চিৎকার চেঁচামেচি করে। কোনও রকমে তাদের হাত থেকে নিজেকে রক্ষা করে বাড়িতে ফিরে আসে। গোটা ঘটনা পরিবারের সদস্যদের বিস্তারিত জানায়। তারপরই নির্যাতিতা ছাত্রীর বাবা মেয়ার অব্রু রক্ষা করতে তিন যুবকের কাছে যায়। ঘটনার তীব্র প্রতিবাদ করে। কিন্তু সেই সময় তিন যবক ছিল মদ্যপ অবস্থায়। তারা ছাত্রীর বাবা বছর ৩৫এর মণ্ডলকে ব্যাপক মারধর করে। পরে হাসপাতালে মৃত্যু হয়।

4.আগামী ২৭ ফেব্রুয়ারি মেঘালয়ে ভোট। ইতিমধ্যে মেঘালয়ের ৬০টি আসনের মধ্যে ৫২টি আসনে প্রার্থী দিয়েছে তৃণমূল কংগ্রেস। মঙ্গলবার শিলংয়ে গিয়ে ওই ইস্তাহার প্রকাশ করেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। অভিষেকের সঙ্গে মঙ্গলবার ইস্তাহার প্রকাশের কর্মসূচিতে ছিলেন বিরোধী দলনেতা মুকুল সাংমা, তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন ও মেঘালয় তৃণমূলের পর্যবেক্ষক তথা মন্ত্রী মানস ভুঁইয়া, মেঘালয় তৃণমূলের সভাপতি চালর্স, মেঘালয় তৃণমূলের সহ-সভাপতি জর্জ লিংডো, চালর্স লিংডো।

5.মুর্শিদাবাদ থেকে গ্রেফতার কলকাতার ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (আইএসএফ)-এর সভায় যোগ দিতে আসা সেনা জওয়ান সৈয়দ আলমগির হোসেন সেনার চাকরির ছুটিতে বাড়ি ফিরে শনিবার ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (আইএসএফ)-এর সভায় যোগ দিতে কলকাতায় এসেছিলেন তিনি। মঙ্গলবার মুর্শিদাবাদ থেকে আলমগিরের গ্রেফতার করল পুলিশ। গত শনিবার আইএসএফ-এর সভায় পুলিশের উপর পালটা আক্রমনের অভিযোগে গ্রেফতার করা হয় আলমগিরকে। মঙ্গলবার মুর্শিদাবাদের খড়গ্রাম থানার এরোয়ালি গ্রাম থেকে গ্রেফতার করা হয়েছে তাঁকে।

6.আবারও সাধারণের বুক্ষোভের মুখে দিদির দূত তথা তৃণমূল কংগ্রেসের বিধায়ক আশিস বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের বার্তা নিয়ে মঙ্গলবার তিনি বীরভূমের একটি প্রত্যন্ত গ্রামে গিয়েছিলেন। সেখানেই তাঁকে ঘিরে ধরে বিক্ষোভ দেখায় স্থানীয় বাসিন্দারা। রামপুরহাটের বিধায়ককে মহম্মদ বাজার এলাকার স্থানীয় বাসিন্দারা ঘিরে ধরে বলে তাদের কিছু দাবি রয়েছে। সেগুলির সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত তাঁকে ছাড়া হবে না।

7.জামিনের আবেদন খারিজ। আপাতত জেলেই থাকতে হবে তৃণমূলের বীরভূমের জেলা সভাপতি অনুব্রত মণ্ডলকে। গরু পাচার সংক্রান্ত অর্থ তছরুপের মামলায় মঙ্গলবার দিল্লির রাউন অ্যাভেনিউ আদালত অনুব্রতর জামিনের আবেদন খারিজ করে দিয়েছে। বিচারক রঘুবীর সিং বলেছেন, এখনই তাঁকে জামিনে মুক্তি দেওয়ার কোনও কারণ নেই। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের বিশেষ আইনজীবী নীতেশ রানা সওয়াল করেছিলেন কেন্দ্রীয় সংস্থার হয়ে। মূলত তাঁর সওয়ালের ভিত্তিতেই অনুব্রতর জামিনের আবেদন খারিজ হয়ে যায়।

8.নদীয়া দক্ষিণ সাংগঠনিক জেলার বগুলায় বিজেপির বিশাল জনসভা ও রোড শো | সারা বাংলা জুড়ে তৃণমূলী সন্ত্রাস ও সর্বস্তরের দুর্নীতির প্রতিবাদে ও স্বচ্ছ পঞ্চায়েত গড়ার লক্ষ্যে এই কর্মসূচী | বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের নেতৃত্বে হয় এই কর্মসূচী | উপস্থিত ছিলেন মিঠুন চক্রবর্তী থেকে জগন্নাথ সরকার সহ জেলা নেতৃত্ব এবং কর্মীবৃন্দ |

9.প্রতিপক্ষ বিজেপিকে আবারও এক হাতে নিলেন রাজ্যের মন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস নেতা ফিরহাদ হাকিম। তিনি বলেন এই রাজ্যে বিজেপির আসন সংখ্যা গল লোকসভা নির্বাচনের থেকে অনেকটাই কমে যাবে। গেরুয়া শিবিরের আসন সংখ্যা ১৮ থেকে নেমে ১ এ পৌঁছে যেতে পারে। তিনি আরও বলেন, বিজেপি লোকসভা নির্বাচনে বিজেপি কোনও আসন নাও পেতে পারেন। সম্প্রতি বিজেপির বেশ কয়েকজন নেতা লোকসভা নির্বাচনে এই রাজ্য থেকেই ২৫টি কি তারও বেশি আসন পাওয়ার বিষয়ে আশাবাদী। আর সেই কারণে দলের ভিত আরও মজবুত করতে কেন্দ্রের একাধিক নেতৃত্ব এই রাজ্যে আসনেছেন। যারমধ্যে রয়েছে কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা।

10.রাজ্য থেকে কার্যত উধাও ঠান্ডা। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে সক্রিয় হয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। উত্তর পশ্চিম ভারতে রয়েছে আপাতত এর অবস্থান। আরো একটি পশ্চিমী ঝঞ্ঝা শুক্রবার ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। চলতি সপ্তাহে তাপমাত্রা কমার কোন সম্ভাবনাই নেই। কার্যত পশ্চিমী ঝঞ্ঝায় উত্তুরে হাওয়া থমকে গেছে। আপাতত উত্তুরে হাওয়া না বওয়ায় শীতও গায়েব রাজ্য থেকে। শীতল উত্তুরে হওয়া এ রাজ্যে ঢোকার কোন সম্ভাবনাই নেই। শুক্রবারের পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবের উপরই নির্ভর করছে শীতের আমেজ কতটা ফিরবে বাংলায়।

Share this article
click me!