বিনীতের বদলি কলকাতার নগরপাল মনোজ বর্মা, মোর্চা থেকে মাওবাদী সামলানোর অভিজ্ঞতা রয়েছে ঝুলিতে

বিনীত গোয়েলকে কলকাতার নগরপালের পদ থেকে সরিয়ে নতুন পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব দেওয়া হলো মনোজ কুমার বর্মাকে। বর্তমানে তিনি ছিলেন রাজ্য পুলিশের এডিজি আইনশৃঙ্খলা। এর আগে তিনি কলকাতা পুলিশের অতিরিক্ত কনিশনারের দায়িত্ব সামলেছেন।

Saborni Mitra | Published : Sep 17, 2024 10:31 AM IST

আনুষ্ঠানিকভাবে সরিয়ে দেওয়া হল কলকাতার নগরপাল বিনীত গোয়েলকে। তাঁর পরিবর্তে কলকাতার নতুন পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব নিচ্ছেন মনোজ কুমার বর্মা। বর্তমানে তিনি ছিলেন রাজ্য পুলিশের এডিজি আইনশৃঙ্খলা। এর আগে তিনি কলকাতা পুলিশের অতিরিক্ত কনিশনারেক দায়িত্ব সামলেছেন। মঙ্গলবার থেকেই তিনি দায়িত্ব গ্রহণ করেছেন।

মনোজ কুমার বর্মা ১৯৯৮ সালের ব্যাচের আইপিএস অফিসার। ১৯৬৮ সালের ৩০ সেপ্টেম্বর জন্ম। রাজস্থানের সওয়াই মাধোপুরের জন্মগ্রহণ করেন। ইন্জিনিয়রিং নিয়ে পড়াশুনা করেছেন। ২০১৯ সাল পর্যন্ত দার্জিলিংএর আইজি ছিলেন। ব্যারাকপুর শিল্পাঞ্চলের দায়িত্বও সামলেছেন। ভাটপাড় কাঁকুনাড়া গোলমালের সময় তাঁকে সেখানে দায়িত্ব দিয়ে পাঠিয়েছিলেন মমতা বন্দ্য়োপাধ্যায়। নবান্ন সূত্রের খবর মুখ্যমন্ত্রীর ঘনিষ্ট বলয়ে চলাফেরা মনোজ কুমার বর্মা। বাম আমলে তিনি পশ্চিম মেদিনীপুরের মত গুরুত্বপূর্ণ জেলার পুলিশ সুপার ছিলেন। জঙ্গলমহলে মাওবাদী কার্যকলাপ সামলানোর অভিজ্ঞতা রয়েছে। শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের দায়িত্ব পালন রছেন। ২০১৭ সালে মোর্চার আন্দোলনের সময় দার্জিলিং আইজি ছিলেন।

Latest Videos

অন্যদিকে কলকাতা সদ্য প্রাক্তন পুলিশ কমিশনার বিনীত গোয়েলকে পাঠান হচ্ছে এডিজি (এসটিএফ) পদে। আরজি কর হত্যাকাণ্ড ও ধর্ষণের ঘটনায় বিনীত কুমার গোয়েলের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। তাঁর বিরুদ্ধে একাধিক অভিযোগ রয়েছে। জুনিয়র ডাক্তারদের আন্দোলনের অন্যএকটি দাবি ছিল বিনীত কুমারকে কলকাতার নগরপালের পদ থেকে সরিয়ে দেওয়া। সোমবার কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়িতে এই নিয়ে বৈঠকও হয়েছিল। সেখানেই বিনীত গোয়েলকে সরানো পাকা হয়ে যায়। ঘোষণা ছিল সময়ের অপেক্ষা। মঙ্গলবার নবান্ন থেকে কলকাতার নতুন নগরপাল হিসেবে ঘোষণা করা হয় মনোজ বর্মার নাম।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article
click me!

Latest Videos

এখনই কর্মবিরতি উঠছে না! কেন? জানিয়ে দিলেন জুনিয়র ডাক্তাররা | RG Kar Protest | Junior Doctors |
মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে এ কী অভিযোগ করলেন রাজু বিস্তা? দেখুন | Raju Bista | RG Kar Case
'জুনিয়র ডাক্তারদের উপর চাপ সৃষ্টি করলে আমরা বাংলাকে অচল করে দেব' হুঙ্কার Shankar Ghosh-এর | RG Kar
আমার স্বামী নির্যাতিতার বিচারের জন্য সবটাই করেছেন : Tala থানার প্রাক্তন OC'র স্ত্রী | RG Kar Case |
BJP Live: আর জি কের ঘটনার প্রতিবাদে BJP-র ধর্না, দেখুন সরাসরি