'রাজপথই ক্যানভাস' অভিনব কায়দায় প্রতিবাদে শামিল হবেন চিত্রশিল্পীরা, সঙ্গে গান এবং স্লোগান

যতই সময় এগোচ্ছে, ততই যেন বাড়ছে আন্দোলনের তীব্রতা। আর জি কর কাণ্ডের (RG Kar) প্রতিবাদে মুখর সমাজের সব অংশই।

Subhankar Das | Published : Sep 6, 2024 2:30 PM IST

যতই সময় এগোচ্ছে, ততই যেন বাড়ছে আন্দোলনের তীব্রতা। আর জি কর কাণ্ডের (RG Kar) প্রতিবাদে মুখর সমাজের সব অংশই।

এই ঘটনায় সমগ্র পশ্চিমবাংলা (West Bengal) ছাড়াও উত্তাল হয়েছে গোটা দেশ। এমনকি, বিদেশের মাটিতেও পৌঁছেছে আন্দোলনের উত্তাপ। সবথেকে বড় বিষয়, এইরকম বহু মানুষকে মিছিলে পা মেলাতে দেখা গেছে, যাদের সঙ্গে হয়ত সরাসরি রাজনীতির কোনও যোগ নেই। এমন একাধিক উদাহরণ তৈরি হয়েছে গোটা বাংলা জুড়েই। সেইসঙ্গে, উঠে এসেছে নানান স্লোগান।

Latest Videos

বাস্তব অর্থেই যেন এক গণ-আন্দোলনের চেহারা নিয়েছে এই প্রতিবাদ। উল্লেখ্য, একাধিক জায়গায় অভিনব কায়দায় প্রতিবাদে শামিল হয়েছেন সাধারণ মানুষ। টুকরো টুকরো এইরকম বহু ছবি ধরা পড়েছে। আবারও সেইরকমই একটি উদাহরণের সাক্ষী থাকতে চলেছে কলকাতার (Kolkata) রাজপথ।

আগামী ৮ সেপ্টেম্বর, অর্থাৎ রবিবার রাতে আবারও একটি কর্মসূচির ডাক দিয়েছেন আন্দোলনকারীরা। যাদবপুর আর্টিস্ট ফোরাম এবং আর্টিস্টস ফর হিউম্যানিটির যৌথ উদ্যোগে এই প্রতিবাদ কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘বিচারহীন প্রহসনের ১ মাস, তাই রাজপথই ক্যানভাস’।

আন্দোলনকারীরা জানিয়েছেন, ঐদিন রাত ৯টা থেকে শুরু হবে তাদের প্রতিবাদ। আর জি কর কাণ্ডের সঙ্গে জড়িত সমস্ত দোষীদের শাস্তির দাবিতে তারা পথে নামবেন।

মূল কর্মসূচি শুরু হবে ঠিক গড়িয়া মোড় থেকে। এরপর ৪৫ নং বাসস্ট্যান্ডের মোড়, রামগড়, গাঙ্গুলিবাগান, বাঘাযতীন এবং সুকান্ত সেতু হয়ে যাদবপুরে এসে শেষ হবে এই কর্মসূচি। প্রতিটি মোড়ে রাস্তার ঠিক মাঝে চিত্র এবং ভাস্কর্য শিল্পীরা তুলির টানে ফুটিয়ে তুলবেন ক্যানভাস এবং তাদের ভাষাতেই জানাবেন প্রতিবাদ।

শুধু তাই নয়, সেইদিন উপস্থিত থাকবেন সঙ্গীতশিল্পীরাও। প্রতিবাদীদের কথায়, পথচলতি মানুষজন এবং অঞ্চলের অধিবাসীদেরও তারা আহ্বান জানিয়েছেন এই কর্মসূচিতে অংশ নেওয়ার জন্য। তারাও চাইলে গান কিংবা আবৃত্তির মাধ্যমে শামিল হতে পারেন এদিন। আর সেইসঙ্গে চলবে স্লোগান।

মোট ৫ কিলোমিটার রাস্তা জুড়ে প্রায় ১০,০০০ মানুষ প্রতিবাদে শামিল হতে চলছেন বলে জানিয়েছেন আন্দোলনকারীরা। নিঃসন্দেহে, আবারও ‘তিলোত্তমার’ বিচারের দাবিতে গর্জে উঠতে চলেছে রাজপথ।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

জলের তোড়ে চোখের সামনে তলিয়ে গেল বাইক, অল্পের জন্য রক্ষা পেলেন দুই বাইক আরোহী | Viral Video | Flood
বিয়ে পাগলা বর! ২ বউ থাকতে তৃতীয় বিয়ে! ফুলশয্যার রাতে ধরা পড়ল বৌ সমেত বর | Maynaguri News Today
‘পরিকল্পিতভাবে বাংলাকে ডুবিয়েছে’ ডিভিসির দিকে তোপ মুখ্যমন্ত্রীর | WB Flood
এখনও কী চলবে জুনিয়র ডাক্তারদের অবস্থান? দেখুন কী বললেন তাঁরা | R G Kar Protest
ভাসছে ঘাটাল, ভাঙছে একের পর এক বাড়ি, প্রশাসনের দিকে অভিযোগের আঙুল | Ghatal News Today