Weather News: কলকাতায় আরও বাড়বে বৃষ্টি, দেখে নিন আগামী সপ্তাহে ভাসতে পারে কোন কোন জেলা?

মূলত মৌসুমী অক্ষরেখার পশ্চিম ভাগ হিমালয় পাদদেশ সংলগ্ন এলাকায় অবস্থিত হওয়ার কারণেই এই দুর্ভোগ।

Web Desk - ANB | Published : Aug 13, 2023 10:45 AM IST

রবিবার থেকেই দুই বঙ্গে ঝেঁপে বৃষ্টি শুরু হয়েছে। আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে আগামী কয়েকদিন রাজ্যজুড়ে চলবে বৃষ্টি। কলকাতায় আগামী সপ্তাহে বৃষ্টি আরও বাড়বে বলেই জানা যাচ্ছে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা, মাঝারি বৃষ্টির সম্ভাবনা প্রায় সব জেলাতেই। ১৫ অগাস্টের পর বৃষ্টি কমবে উত্তরবঙ্গে। তবে দক্ষিণবঙ্গে ১৫ অগাস্টের পর বৃষ্টি আরও বাড়বে বলেই জানা যাচ্ছে। মূলত মৌসুমী অক্ষরেখার পশ্চিম ভাগ হিমালয় পাদদেশ সংলগ্ন এলাকায় অবস্থিত হওয়ার কারণেই এই দুর্ভোগ। পূর্বের অংশ গোরখপুর এবং ভাগলপুর থেকে মালদা হয়ে পূর্ব দিকে মনিপুর পর্যন্ত মৌসুমী অক্ষরেখা বিস্তৃত। রবি ও সোমবার বাংলাদেশের উপর তৈরি হবে ঘূর্ণাবর্ত।

ছুটির দিনে কলকাতা ও তার পার্শ্ববর্তী জেলাগুলিতে আকাশ সারাদিন জুড়েই মেঘলা থাকবে। বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। গাঙ্গেয় উপকূল সহ বীরভূম, মুর্শিদাবাদ, ইত্যাদি জেলাগুলিতে ভারী বৃষ্টি (৭-১১ সেন্টিমিটার) হতে পারে। তাপমাত্রার পারদ ২৭ থেকে ৩০-এর মধ্যেই থাকার সম্ভাবনা, তাপমাত্রায় বিশেষ কোনও বদল আসবে না। অন্যদিকে পার্বত্য বঙ্গে আজ বজ্র-বিদ্যুৎসহ প্রচণ্ড বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। দার্জিলিং জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলার জন্য কমলা সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর।

কালিম্পং ও কোচবিহার জেলাতেও ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। এর পাশাপাশি উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় রবিবার মাঝারি থেকে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা। অতি ভারী বৃষ্টির সতর্কতা সোমবারের জন্যও বহাল থাকবে। সোমবারের পর উত্তরবঙ্গে ধীরে ধীরে কমতে পারে বৃষ্টির পরিমাণ।

Share this article
click me!