প্রকাশিত হল মাধ্যমিকের মেধাতালিকা, প্রথম স্থানে বাঁকুড়া ও বর্ধমানের দুজন, দেখে নিন তালিকা

সকাল ৯টা সাংবাদিক বৈঠক করে ফলপ্রকাশ করবে মধ্যশিক্ষা পর্যদ। অনলাইনে মাধ্যমিক ফল দেখা যাবে। কিন্তু সেটা দেখা যাবে সকাল ১০টা থেকে।

Parna Sengupta | Published : Jun 3, 2022 3:38 AM IST / Updated: Jun 03 2022, 10:28 AM IST

বহু প্রতিক্ষিত মাধ্যমিকের ফলপ্রকাশ। দশ লক্ষের বেশি ছাত্র ছাত্রী মাধ্যমিক দিয়েছে এই বছর। শুক্রবার সকাল দশটা থেকে জানা যাবে ফল। সকাল ৯টা সাংবাদিক বৈঠক করে ফলপ্রকাশ করে মধ্যশিক্ষা পর্যদ। অনলাইনে মাধ্যমিক ফল দেখা যাবে। কিন্তু সেটা দেখা যাবে সকাল ১০টা থেকে। ওই সময় থেকেই অনলাইনে ফল দেখা যাবে। 

মেধাতালিকা

প্রথম স্থানে দুজন, বাঁকুড়া ও বর্ধমান - প্রাপ্ত নম্বর ৬৯৩

দ্বিতীয় দুজন  প্রাপ্ত নম্বর ৬৯২

তৃতীয় স্থানে একজন, প্রাপ্ত নম্বর ৬৯১

চতুর্থ স্থানে চারজন ৬৯০

পঞ্চম স্থানাধিকারীদের প্রাপ্ত নম্বর ৬৮৯

ষষ্ঠ স্থানে পাঁচজন প্রাপ্ত নম্বর ৬৮৮

সপ্তম স্থানে ১০ জন, প্রাপ্ত নম্বর ৬৮৭

অষ্টম স্থানে ২২ জন প্রাপ্ত নম্বর ৬৮৬

নবম স্থানে ১৫ জন প্রাপ্ত নম্বর ৬৮৫

দশম স্থানে ৪০ জন প্রাপ্ত নম্বর ৬৮৪ 

কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, এবছর চলতি মাধ্যমিক পরীক্ষায় পাশের হার ৮৬.৬ শতাংশ। পরীক্ষায় পাশ করেছে মোট ৯ লক্ষ ৪৯ হাজার ৯২৭ জন।এই বছর মাধ্যমিকে প্রথম হয়েছেন দুইজন বাঁকুড়ার অর্ণব ঘড়াই এবং বর্ধমানের রৌণক মণ্ডল। প্রাপ্ত নম্বর ৬৯৩। উল্লেখ্য, দীর্ঘ দুই বছর পর বাইশ সালে অফলাইন পরীক্ষা হয়েছে। চলতি বছর পরীক্ষার্থীর সংখ্যাও খুব একটা কম নয়।  চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন। প্রায় ৫০ হাজার বেড়ে এবার রেকর্ড পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্রের সংখ্যা ৫ লক্ষ ৫৯ জন। এবং ৬ লক্ষ ২৬ হাজার ৮০৪ জন। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে দাবি করা হয়েছে, একুশ সালে পরীক্ষা না দিয়েও ১০০ শতাংশ পাশ করায় এবার পরীক্ষায় বসার বেশ লম্বা আবেদন পত্র জমা পড়ে।

কোভিড বিধি মেনেই এবার হয়েছে এবারের মাধ্যমিক পরীক্ষা। পর্ষদের তরফে জানানো নিয়ম মেনেই পরীক্ষা কেন্দ্র বসার সময় মেনে চলা হয় সামাজিক দূরত্ব। পরীক্ষার্থী মাস্ক পরেই পরীক্ষা দেয়। যদিও পরীক্ষাকেন্দ্রে কেউ অসুস্থ হলে এবার ছিল আইসোলেশন রুমের ব্যবস্থাও। প্রতিটি পরীক্ষা কেন্দ্রেই স্বাস্থ্য দপ্তরের মেডিকেল টিম রাখা হয়। প্রশ্নপত্রের প্রতিলিপি যাতে বাইরে ফাঁস না হয়, সেজন্য নেওয়া হয় বিশেষ ব্যবস্থা। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রের নির্দেশে এবার পরীক্ষা শুরুর আগে বেলা এগারোটা থেকে দুপুর তিনটে অবধি বিভিন্ন জেলার স্পর্শকাতর এলাকায় ইন্টারনেট বন্ধ রাখার  সিদ্ধান্ত নেয় প্রশাসন।

Share this article
click me!