'মমতাই মা সারদা'- শ্রীশ্রী মায়ের সম্মানহানি করা হয়েছে, নির্মল-মন্তব্যে বিবৃতি জারি বেলুড়মঠের

বেলুড় মঠের পক্ষ থেকে স্বামী সুবীরানন্দ বলেছেন, 'এই মন্তব্যে সারদাদেবীর মর্দাহানি করা হয়েছে।' পাশাপাশি ভবিষ্যতে যাতে এমন মন্তব্যে কেউ না করে তারও আবেদন করেছেন তিনি। পাশাপাশি তিনি বলেছেন, সারদাদেবী ছিলেন দয়ার প্রতীক।

Saborni Mitra | Published : Jun 30, 2022 9:30 AM IST / Updated: Jun 30 2022, 11:21 PM IST

'মমতাই মা সাদরা'- উলুবেড়িয়া উত্তরের তৃণমূল কংগ্রেস বিধায়ক নির্মল মাঝির এই  মন্তব্য খণ্ডন করল রামকৃষ্ণ মিশন। বেলুড় মঠের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে ও ভিডিও বার্তায়  নাম না করেই তৃণমূল নেতার তীব্র সমালোচনা করা হয়েছে। বলা হয়েছে এই মন্তব্যের মধ্যে দিয়েই তৃণমূল কংগ্রেস নেতা মা সারদার অপমান করেছেন। বেলুড় মঠের পক্ষ থেকে স্বামী সুবীরানন্দ বলেছেন, 'এই মন্তব্যে সারদাদেবীর মর্যাদাহানি করা হয়েছে।' পাশাপাশি ভবিষ্যতে যাতে এমন মন্তব্যে কেউ না করে তারও আবেদন করেছেন তিনি। পাশাপাশি তিনি বলেছেন, সারদাদেবী ছিলেন দয়ার প্রতীক। কেউ তাঁর স্নেহ আর কৃপা থেকে বঞ্চিত হয়নি। তবে রাজনৈতিক নেতার মন্তব্যে সারদাদেবীর ভক্তরা যথেষ্ট দুঃখ পেয়েছেন বলেও জানিয়েছেন তিনি। 

বেলুড় মঠের পক্ষ থেকে স্বামী সুবিরানন্দ আরও বলেছেন, 'আমরা যথেষ্ট উদ্বেগের সঙ্গে জানাচ্ছি সম্প্রতি কোনও এক রাজনৈতিক নেতা প্রকাশ্য বক্তৃতায় বলেছেন শ্রীশ্রী দেবী সারদা মা নাকি দেহত্যাগের আগে রামকৃষ্ণমিশনের মহারাজদের বলে গিয়েছিলেন তিনি এর পরে মানবীরূপ নিয়ে দক্ষিণ কলকাতায় আবির্ভূত হবেন। তখন তিনি ত্যাগ তিতিক্ষা আর সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়বেন। শ্রী শ্রী মা সারদাদেবী সম্পর্কে রামকৃষ্ণ মঠ ও মিশন ও অন্যান্য প্রকাশনা সংস্থার থেকে যে কয়েকটি প্রামানিক গ্রন্থ প্রকাশিত হয়েছে তার কোনওটিতেই এই তত্য নেই।' তিনি আরও বলেন রামকৃষ্ণমিশেনের  সঙ্গে যুক্ত যারা দেবী সারদার কৃপা পেয়েছেন তাদের থেকেও এই তথ্য পাওয়া যায়নি। স্বামী সুবীরানন্দ আরও বলেছেন, 'আমাদের দীর্ঘ সাধুজীবনে শ্রীশ্রী মায়ের সংস্পর্শে আসা সন্নাস্যী আর গৃহী ভক্তদের সান্নিধ্যে আমরা  এসেছি। তাদের কারও মুখ থেকে এই জাতীয় কথা আমরা শুনিনি।' সেই অর্থে তৃণমূল কংগ্রেস নেতার কথা কতটা যুক্তগ্রাহ্য তা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। 

স্বামী সুবীরানন্দ আরও জানিয়েছেন, রাজনৈতিক নেতার কথা প্রকাশ হওয়ার পর থেকেই অনেক ভক্ত ও সাধারণ মানুষ তাঁদের সঙ্গে যোগাযোগ করেছিলেন। তাঁরা রীতিমত উদ্বেগ প্রকাশ করেছেন। তারপরই বেলুড়মঠ এই ভিডিও বিবৃতি জারি করেছে বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন শ্রীশ্রী সারদাদেবী জীবনে কারও দোষ দেখেননি। তিনি আরও বলেন, 'শ্রীশ্রী সারদাদেবী শুধু মহিয়সী নারী নন- বিবেকানন্দ তাঁকে সীতা, রাধারানি, বিষ্ণুপ্রিয়াদেবীর সঙ্গে এক আসনে বসিয়েছেন।' তাই ভবিষ্যতে যাতে পরম পুজনীয় সারদাদেবীর মর্যাদা না হানি করা হয় তারও আবেদন জানিয়েছেন। 

সম্প্রতি তৃণমূল কংগ্রেসের ডাক্তার বিধায়ক দিন-ক্ষণ-তিথি-নক্ষত্র সবকিছু গণনা করে জানিয়েছেন সারদাদেবী নাকি মমতার রূপে আবার পৃথিবীতে এসেছেন। অর্থাৎ আবির্ভাব হয়েছে। নির্মল মাঝি শুধুমাত্র সারদাদেবীর সঙ্গেই মমতা বন্দ্যোপাধ্যায়ের তুলনা করে ক্ষান্ত হননি। তিনি একই সঙ্গে সিস্টার নিবেদিতা, ফ্লোরেন্স নাইঅ্যাঙ্গেলের সঙ্গেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তুলনা করেছেন। মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্ম অষ্টমীর দিন। সেই কথাও উল্লেখ করে নির্মল মাঝি জানিয়েছেন যাঁদের অষ্টমী আর নবমীর সন্ধিক্ষণে জন্ম হয় তাঁরা নবরূপে উন্মোচিত হন। তবে তিনি একই সঙ্গে সঙ্গে বলেছেন ঘরে ঘরে তিনি দূর্গাও। এই বিষয়ে এর থেকে আর বেশি কোনও কথা বললেন তিনি।  তৃণমূল কংগ্রেস নির্মল মাঝির কথায়,  ' সারদাদেবী মৃত্যুর আগে বিবেকানন্দের সঙ্গীদের ডেকে বলেছিলেন তিনি কালীঘাটের কালীক্ষেত্রে জন্মগ্রহণ করবেন আর সেই সময় তিনি সমাজসেবা, দানধ্যানের পাশাপাশি রাজনৈতিক কর্মকাণ্ডেও জডিয়ে পড়বেন।' নির্মল মাঝির কথায় তাঁর মৃত্যুর পর ঠিক কতদিন পর সারদাদেবী মানুষের রূপ নিয়ে মর্তে আসবেন তাও নাকি বলে গিয়েছিলেন। 


 

Share this article
click me!