Maynaguri Rail Accident: কখন প্রথম ঝাঁকুনি অনুভব করেন, ভয়াবহ অভিজ্ঞতা শেয়ার করলেন চালক

 ময়নাগুড়িতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার পর শুক্রবার অভিজ্ঞতা শেয়ার করলেন  বিকানের-গুয়াহাটি এক্সপ্রেসের চালক।  এতবড় দুর্ঘটনা ঘটল কী করে, গাফিলতিটা কার, এদিন একাধিক বিতর্কিত প্রশ্নের মুখোমুখি হলেন তিনি। 

 

 

Ritam Talukder | Published : Jan 14, 2022 11:13 AM IST / Updated: Jan 14 2022, 08:44 PM IST

ময়নাগুড়িতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার (  Maynaguri Rail Accident) পর শুক্রবার অভিজ্ঞতা শেয়ার করলেন  বিকানের-গুয়াহাটি এক্সপ্রেসের চালক। উল্লেখ্য, বৃহস্পতিবার বিকেলেই ময়নাগুড়িতে বিকানির-গুয়াহাটি এক্সপ্রেসের ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে। ইতিমধ্যেই অসংখ্য মানুষ প্রাণ হারিয়েছেন। আহত সংখ্যা প্রায় ৪০ জনের উপরে। এদের মধ্যে অসংখ্যমযাত্রী শারীরিক অবস্থাই আশঙ্কাজনক। এতবড় দুর্ঘটনা ঘটল কী করে, গাফিলতিটা কার, এদিন একাধিক বিতর্কিত প্রশ্নের মুখোমুখি হলেন বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস চালক।

শুক্রবার  বিকানের-গুয়াহাটি এক্সপ্রেসের চালককে সাংবাদিকরা এদিন প্রশ্ন করেন যে, ঠিক কটা নাগাদ  কম্পন বা ঝাঁকুনি অনুভব করেন। 'বিকেল চারটে বেজে ৫৩ মিনিটেই' তিনি এই কম্পন অনুভব করেন বলে জানিয়েছেন বিকানের এক্সপ্রেস ট্রেনের চালক প্রদীপ কুমার। তিনি বলেন, কম্পন অনুভব করার সঙ্গে সঙ্গেই ইমারজেন্সি ব্রেকে সজোরে চাপ দেন। যদিও সেই চেষ্টায় শেষ রক্ষা হয়নি। ময়নাগুড়িতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার মুখোমুখি হয় বিকানির-গুয়াহাটি এক্সপ্রেস। এরপরেই ওঠে বিতর্কিত প্রশ্ন,  ট্রাকশন মোটর কি দুর্ঘটনার আগে নাকি পরে খুলে গিয়েছে। কামরার জয়েন্টগুলি খুলে গিয়েছে কিনা তিনি কি খেয়াল করেছেন। যদিও সাংবাদিকদের এই প্রশ্নে বিন্দুমাত্র বিচলিত না হয়ে ওই চালক জানান. সামনের দিকে ট্রেন চালানোর সময় তিনি কী করে অতদ্রুত বুঝবেন, পিছনে কী হচ্ছে।' পুরোটাই এনকোয়ারির পরেই সব সামনে আসবে', বলে জানালেন লোকোপাইলট প্রদীপ কুমার।

নতুন বছর পড়তে না পড়তেই ভয়াবহ দুর্ঘটনার সম্মুখীন হয়েছে বাংলা। ময়নাগুড়িতে বিকানের-গুয়াহাটি এক্সপ্রেসের ভয়াবহ দুর্ঘটনায় ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ৮ জনের।  হাসপাতালে চিকিৎসাধীন ৪০ জন। তাদের মধ্যে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি ১৫। এদিকে ইতিমধ্যেই রেল দুর্ঘটনা নিয়ে টুইট বার্তায় শোক প্রকাশ করেছেন রাজ্য়ের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। সূত্রের খবর, ডোমহনির কাছে উল্টে গিয়েছে বিকানের এক্সপ্রেসের ৪ থেকে ৫টি বগি। প্রতিটি বগিই কার্য দুমড়ে মুচরে মাঠের পাশে পড়ে রয়েছে বলে দেখা যাচ্ছে। যে সময় দুর্ঘটনাটি ঘটে তখন ট্রেনের গতিবেগ ৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায় ছিল বলে খবর পাওয়া গিয়েছে। দুর্ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন কেন্দ্রীয় রেল মন্ত্রী। দুর্ঘটনার পর টুইটও করেন তিনি। অপরদিকে ইতিমধ্যেই নিহতদের জন্য ৫ লক্ষ টাকার ক্ষতিপূরণ ঘোষণা করেছে রেল। অন্যদিকে আহতদের জন্য ১ লক্ষ টাকার ক্ষতিপূরণ ঘোষণা করেছে রেল। অন্যদিকে অল্প আহতদের জন্য ২৫ হাজার টাকার ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে।

Share this article
click me!