Murshidabad Explosion: কারখানায় বোমা ফেঁটে মৃত ১, 'খুন' ঢাকতেই কি বিস্ফোরণ মুর্শিদাবাদে

মুর্শিদাবাদে বোমা তৈরির কারখানায় বিস্ফোরণের জেরে মৃত্যু হয়েছে একজনের।  যদিও খুন করে বিস্ফোরণ ঘটনা হয়েছে, মৃতের পরিবারের বলে দাবিতে বেড়েছে রহস্য ।

  

Web Desk - ANB | Published : Jan 19, 2022 9:27 AM IST / Updated: Jan 19 2022, 03:23 PM IST

মুর্শিদাবাদে বোমা তৈরির কারখানায় বিস্ফোরণের (Murshidabad Explosion)  জেরে মৃত্যু হয়েছে একজনের। বিস্ফোরণে মৃত বছরের চুয়াল্লিশের ওই ব্যাক্তির নাম ইয়াসুদ্দিন শেখ। ইতিমধ্যেই বিস্ফোরণে গুরুতর জখম হয়ে একাধিক জন আত্মগোপন করেছে। মুর্শিদাবাদে (Murshidabad)গোপনে ডেরা বানিয়ে চলছে বোমা তৈরীর কারখানা, এমনই অভিযোগ প্রকাশ্যে এসেছে। এই ঘটনায় বিপুল তাজা বোমা থেকে বিস্ফোরক উদ্ধার করেছে পুলিশ (Police)। যদিও 'খুন' করে বিস্ফোরণ ঘটনা হয়েছে বলে দাবি মৃতের পরিবারের। আর এখানেই রহস্য জমেছে।

 ৭০ টির অধিক শক্তিশালী সকেট বোমা ও সরঞ্জাম উদ্ধার, মুখে কুলুপ এঁটেছে প্রশাসনিক কর্তারা

পুরভোটের আগেই থমথমে পরিবেশ মুর্শিদাবাদে। বাগানের মধ্যে গোপন ডেরায় কারখানা বানিয়ে বোমা মজুদ সহ শক্তিশালী বোমা তৈরির ইঙ্গিত দেখা দিতেই রীতিমতো কপালে চিন্তার ভাঁজ করতে শুরু করেছে জেলার পুলিশ কর্তাদের।  বিস্ফোরণে একজনের মৃত্যুর ঘটনায় আশেপাশের বাড়ির ছাদের একাধিক অংশ হুড়মুড়িয়ে ভেঙ্গে পড়া সহ অনেকে জখম হওয়ার ঘটনা প্রকাশ্যে এসেছে। বুধবার এই নজরে আসতেই তীব্র উত্তেজনা ছড়িয়েছে। যদিও এই নিয়ে সংবাদমাধ্যমে সামনে মুখে কুলুপ এঁটেছে প্রশাসনিক কর্তারা। বিশেষ সূত্র মারফত জানা যায়,ঘটনাস্থল থেকে উদ্ধার হয় বিপুল তাজা শক্তিশালী বোমা ও বিস্ফোরক। মুর্শিদাবাদের রামেশ্বরপুর এলাকায় ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে। বিস্ফোরণে মৃত বছরের চুয়াল্লিশের ওই ব্যাক্তির নাম ইয়াসুদ্দিন শেখ। জানা গিয়েছে, তাঁর বাড়ি  মণ্ডলপাড়া এলাকায়। ঘটনাস্থল থেকে প্রায়  ৭০টির অধিক শক্তিশালী সকেট বোমা ও বোমা তৈরি প্রচুর সরঞ্জাম ও উদ্ধার করা হয়েছে।  ঘটনায় গুরুতর জখম আরও বেশ কয়েকজনের খোঁজ চালাচ্ছে পুলিশ। ইতিমধ্যেই ঘটনাস্থল থেকে দেহ উদ্ধার করেছে পুলিশ। গ্রামের ভিতর বোমা বিস্ফোরণে রীতিমতো আতঙ্কিত রামেশ্বরপুর এলাকার বাসিন্দারা। 

আরও পড়ুন, জঙ্গি সংগঠনকে অর্থ যোগানের অভিযোগ, কলকাতা থেকে ব্যবসায়ীর পর্দা ফাঁস করল NIA

বিস্ফোরণে জখম হয়েও ফেরার একাধিক, তদন্তে পুলিশ


স্থানীয় সূত্রে জানা গিয়েছে,  বাগানের ভিতর একটি ছোট ঘরে বোমা বানানো হচ্ছিল। আচমকাই বিস্ফোরণে কেঁপে ওঠে গোটা এলাকা। গ্রামবাসীরা গিয়ে দেখেন, বিস্ফোরণে ঘরটি উড়ে গিয়েছে। বিস্ফোরণস্থল থেকে বেশ কিছুটা দূরে রক্তাক্ত অবস্থায় ইয়াসুদ্দিনের দেহ পড়ে ছিল। বেশ কিছুদিন ধরেই এলাকায় দুই রাজনৈতিক গোষ্ঠীর চাপানউতোরে এলাকা উত্তপ্ত রয়েছে। এদিকে পুরসভা ভোটের আগে বোমা বানানোর ঘটনায় ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে।  স্থানীয় বাসিন্দাদের দাবি, বোমা তৈরির কাজে আরও অনেক যুক্ত । তাঁরা সকলেই গুরুতর জখম হয়েছে। গোপনে তাদের চিকিৎসা চলছে। পুলিশ জখমদের খুঁজে বের করার চেষ্টা চালাচ্ছে।

বিস্ফোরণ নাকি আদতে খুন ?

স্থানীয়রা বলেন,  'বিকট শব্দে গোটা এলাকা কেঁপে ওঠে। প্রথমে কিছুই বুঝে উঠতে পারিনি।  পুলিশ আসার পর বোমা তৈরি করতে গিয়ে বিস্ফোরণে একজনের মৃত্যুর ব্যাপারে জানতে পারি। বেশ কয়েকজন জখম হয়েছে বলে শুনতে পেয়েছি। কিন্তু তারা কারা এখনও তার খোঁজ পাচ্ছি না। গ্রামের ভিতর বাগানের মধ্যে এরকম একটি জায়গায় কীভাবে বোমা তৈরি হচ্ছিল, তা ভাবতে অবাক লাগছে।' মৃতের পরিবারের দাবি,'যিনি মারা গেছেন, তাঁকে খুন করে বোমা বিস্ফোরণে দেহ ছিন্নভিন্ন করে দেওয়া হয়েছে।এর পেছনে অন্য কেউ যদি থাকতে পারে, পুলিশ তদন্ত করে দেখুক ।' মুর্শিদাবাদে গোপনে আনাচে-কানাচে চলছে বড় কোনও রাজনৈতিক খেলা। বোমা তৈরীর কারখানা বানিয়ে এলাকা দখলে এবার অশনি সঙ্কেত আসতে চলেছে মুর্শিদাবাদের সীমান্তবাসীদের কপালে, বলে অনুমান রাজনৈতিক মহলের।

Share this article
click me!