নিমতিতা বিস্ফোরণকাণ্ডে ঈশা খানকে গ্রেফতার, আইএস জঙ্গিকে যাবজ্জীবন কারাদণ্ড দিল এনআইএ আদালত

মুর্শিদাবাদের নিমতিতা স্টেশনে বিস্ফোরণের ঘটনায় ঈশা শেখ ওরফে ঈশা খানকে গ্রেফতার করল এনআইএ। প্রসঙ্গত, নিমতিতা স্টেশনে বিস্ফোরণ মামলায় আগেই দুজনকে গ্রেফতার করে এনআইএ।

Web Desk - ANB | Published : Jun 3, 2022 11:10 AM IST / Updated: Jun 03 2022, 05:41 PM IST

মুর্শিদাবাদের নিমতিতা স্টেশনে বিস্ফোরণের ঘটনায় ঈশা শেখ ওরফে ঈশা খানকে গ্রেফতার করল এনআইএ। প্রসঙ্গত, নিমতিতা স্টেশনে বিস্ফোরণ মামলায় আগেই দুজনকে গ্রেফতার করে এনআইএ। শুক্রবার তাদের আদালতে তোলা হলে, আদালতে ধৃতদের এনআইএ হেফাজতের নির্দেশ দিয়েছে। পাশাপাশি আইএস জঙ্গি মুসাউদ্দিন ওরফে মুসার যাবজ্জীবন কারাদণ্ড ঘোষণা হয়েছে। সাজা ঘোষণা করল এনআইএ বিশেষ আদালত। রাজ্যে ধৃত প্রথম আইএস জঙ্গি মুসা। দেশদ্রোহিতা ও সন্ত্রাসবাদী কার্যকলাপে যুক্ত ছিল সে।

প্রসঙ্গত, একুশের ফেব্রুয়ারি মাসের শেষ  রাতে তিস্তা তোর্সা এক্সপ্রেস ধরতে নিমতিতা স্টেশনের ২ নম্বর প্লাটফর্মে হাজির হন  জাকির হোসেন। সেই সময় স্টেশনে বোমা বিস্ফোরণ হয়। যার জেরে গুরুতর জখম হন শ্রমমন্ত্রী-সহ কমপক্ষে ২৬ জন। রাতেই জাকির হোসেনকে নিয়ে আসা হয় কলকাতায়। সেই থেকে দীর্ঘদিন কলকাতার এসএসকেএম হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন মন্ত্রী। অস্ত্রোপচারের পর পরিস্থিতি স্থিতিশীল হলেও পুরোপুরি সুস্থ হতে অনেক সময় লাগে।যদিও একুশের বিধানসভায় জঙ্গিপুর থেকে তাঁকেই প্রার্থী  করেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ।কিন্তু তার পক্ষে প্রচারে যাওয়া কোনওভাবেই সম্ভব নয় বলে জানান চিকিৎসকরা।সেই মতোই হাসপাতাল থেকে কয়েকদিনের জন্য ছুটি নিয়ে হেলিকপ্টারে মুর্শিদাবাদে আসেন তিনি। জঙ্গিপুরের বাড়িতে কর্মীদের সঙ্গে দেখা করেন। বলতে গেলে এভাবেই কেটেছে একুশ। সেবার তিনি অপরাধী কড়া শাস্তি দাবি করেছিলেন। আর এবার মুর্শিদাবাদের নিমতিতা স্টেশনে বিস্ফোরণের ঘটনায় ঈশা শেখ ওরফে ঈশা খানকে গ্রেফতার করল এনআইএ।

আরও পড়ুন, ফের উডবার্ণে অনুব্রত, সিবিআই জিজ্ঞাসাবাদের পর কি চাপ বাড়ল কেষ্ট-র

যদিও জাকির হোসেনের  ওপর আইডি বিস্ফোরণে নিমতিতা কান্ডে নাম জড়ানো সুতির  বিধায়ক তথা তৃণমূল প্রার্থী ইমানি বিশ্বাসকে জাতীয়তাবাদ কারী সংস্থা এএনআই এর তরফে একাধিকবার তলব করা হয় ।এই যাবতীয় ঘটনার পিছনে তাঁর যোগ রয়েছে, এই অভিযোগও ওঠে। এবিষয়ে আক্রান্ত মন্ত্রী জাকির হোসেনকে প্রশ্ন করা হলে জাকির হোসেন বলেন, যিনি মারাত্মক এই ঘটনার জন্য যুক্ত বা  চক্রান্ত করেছেন তার বা তাদের কঠোর সাজা হওয়া একান্ত প্রয়োজন । আর কোনও কারণ ছাড়া তো কাউকে এনআইএ ডাকে না । নিশ্চয়ই কিছু আছে। উনি যদি দোষী হয়ে থাকেন তবে যেন কঠোরতম শাস্তি দেওয়া হয়।তবে দেখতে হবে কোনও নিরপরাধ ব্যক্তি যেন এই ঘটনায় সাজা না পায়।' তাই আগামী দিনে যথেষ্ট তাৎপর্যপূর্ণ হয়ে উঠতে চলেছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। বাইশের শুরুতে নিমতিতা বিস্ফোরণকাণ্ডে  দোষীদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে, জখম ২৭জন ও তাদের পরিবারের সদস্যরা প্ল্যাকার্ড হাতে নিয়ে বিক্ষোভ প্রদর্শন পর্যন্ত করে ওই এলাকায়।

 আরও পড়ুন, 'লড়াই জারি রাখো', মাধ্যমিকে কৃতিদের শুভেচ্ছা জানিয়ে অসফলদের অভয় দিলেন মুখ্যমন্ত্রী

আরও পড়ুন, 'কেকে-কে হত্যা করা হয়েছে, অপরাধ বোধে গান স্যালুট দিয়েছে সরকার', বিস্ফোরক দিলীপ

Share this article
click me!