'বাড়াতে হবে নম্বর', স্কুলের আসবাব ভেঙে বিক্ষোভ পড়ুয়াদের

শকুন্তলা হাইস্কুলের মধ্যে ঢুকে আজ বিক্ষোভ দেখায় ছাত্রছাত্রীরা। স্কুলের আসবাব ভেঙে দেয় তারা।

Asianet News Bangla | Published : Jul 26, 2021 1:43 PM IST

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নম্বর বৃদ্ধির দাবিতে বিদ্যালয়ে ভাঙচুর চালাল ছাত্ররা। তাদের বক্তব্য, পরীক্ষায় ভালো নম্বর না পাওয়ার কারণে তারা কোনও ভালো কলেজে ভর্তি হতে পারবে না। মেধা অনুযায়ী নম্বর না পাওয়ার ফলেই ছাত্রদের মনে ক্ষোভ তৈরি হয়েছে বলে মনে করছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক। ঘটনাটি উত্তর দিনাজপুরের চাকুলিয়া ব্লকের শকুন্তলা হাইস্কুলের। 

আরও পড়ুন- উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারায় রাস্তা অবরোধ করে ছাত্র-ছাত্রীদের বিক্ষোভ

 

আরও পড়ুন- উচ্চ মাধ্যমিকে নম্বর কম পাওয়ায় রাজ্য জুড়ে বিক্ষোভ, টায়ার জ্বালিয়ে অবরোধ পড়ুয়াদের

করোনা পরিস্থিতির মধ্য়ে এ বছরের মতো বাতিল হয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। বিকল্প পদ্ধতিতে পড়ুয়াদের মূল্যায়ন করা হয়েছে। পাশের হারও ৯৭.৬৯ শতাংশ। কিন্তু, ভালো নম্বর পাওয়ার সংখ্যা খুবই কম। বেশিরভাগ ক্ষেত্রেই পড়ুয়াদের পাশ করিয়ে দেওয়া হয়েছে। এছাড়া কৃতকার্য হয়নি বেশ কিছু পড়ুয়াও। আর তা নিয়ে ক্ষোভ দেখা দিয়েছে পড়ুয়াদের মনে। অনেকের দাবি পরীক্ষাই যখন হয়নি সেখানে ফেল করানো হয়েছে কেন? তাই পাশ করানোর দাবিতে রাজ্যের বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখাচ্ছে বহু পড়ুয়া। কোথাও পথ অবরোধ করে আবার কোথাও স্কুলের গেটের সামনেই বিক্ষোভ দেখাচ্ছে তারা। বাদ যায়নি উত্তর দিনাজপুরও। জেলার একাধিক স্কুলে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে পড়ুয়ারা।  

 

শকুন্তলা হাইস্কুলের মধ্যে ঢুকে আজ বিক্ষোভ দেখায় ছাত্রছাত্রীরা। স্কুলের আসবাব ভেঙে দেয় তারা। বিদ্যালয়ের প্রধান শিক্ষক নবকুমার শাকারি তাদের মার্কশিট নিতে বললেও কম নম্বরের এই মার্কশিট তারা নিতে রাজি হয়নি। তাদের অনেক বোঝানোর চেষ্টা করেন তিনি। কিন্তু, কোনও লাভ হয়নি। 

 

 

এ প্রসঙ্গে প্রধান শিক্ষক বলেন, "ঠিক মতো ক্লাস হয়নি, পরীক্ষা হয়নি। আর তারপর যেহেতু পড়ুয়ারা প্রত্যাশা মতো নম্বর পায়নি তাই নিয়েই ক্ষোভ। তাদের দাবি এই কম নম্বর নিয়ে কোনও ভালো কলেজে তারা ভর্তি হতে পারবে না। অনার্সও পাবে না। তাই তারা নম্বর বাড়ানোর দাবি জানিয়েছে। ওদের আন্দোলনকে আমি স্বাগত জানিয়েছি।"

Share this article
click me!