প্রত্যন্ত এলাকা থেকে উদ্ধার একের পর এক অস্ত্র, বারুদের স্তুপে দাঁড়িয়ে মুর্শিদাবাদ?

কার্তুজ থেকে শুরু করে, কুখ্যাত অস্ত্র কারবারিরাও পুলিশের হেফাজতে আসতে শুরু করেছে। যা নিয়ে রীতিমতো রাজনৈতিক তরজা জমে উঠেছে। প্রশ্ন উঠছে তাহলে কি মুর্শিদাবাদ বারুদের স্তূপে উপর দাঁড়িয়ে রয়েছে।

Parna Sengupta | Published : Mar 31, 2022 12:04 PM IST / Updated: Mar 31 2022, 05:35 PM IST

এ যেন কেঁচো খুঁড়তে গিয়ে কেউটে! মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে পরেই বীরভূমের সীমান্ত লাগোয়া মুর্শিদাবাদ জুড়ে বেআইনি আগ্নেয়াস্ত্র উদ্ধার অভিযান। বুধবার একের পর এক বিপুল আগ্নেয়াস্ত্র উদ্ধার হওয়াকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়ায় জেলা জুড়ে। কার্তুজ থেকে শুরু করে, কুখ্যাত অস্ত্র কারবারিরাও পুলিশের হেফাজতে আসতে শুরু করেছে। যা নিয়ে রীতিমতো রাজনৈতিক তরজা জমে উঠেছে।

প্রশ্ন উঠছে তাহলে কি মুর্শিদাবাদ বারুদের স্তূপে উপর দাঁড়িয়ে রয়েছে। ইতিপূর্বে একাধিক কুখ্যাত মৌলবাদী জঙ্গি সংগঠনের সদস্যরা এনআইএর হাতে গ্রেপ্তার হয়েছে। আর তারপরেই অস্ত্র উদ্ধারের এমন ধারাবাহিকতায় রীতিমতো কপালে ভাঁজ পড়েছে শাসনকর্তাদের।

আরও পড়ুন, 'মাওবাদী' সন্দেহে নদিয়া থেকে গ্রেফতার যাদবপুরের প্রাক্তন ছাত্রী, ময়দানের সূত্রেই পর্দা ফাঁস 

আগ্নেয়াস্ত্র, বোমা ও গুলি উদ্ধার হয়েছে। বেআইনি আগ্নেয়াস্ত্র উদ্ধারের জন্য জেলা পুলিশ বিশেষ দল গঠন করেছে।জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, নওদা, কান্দি, হরিহরপাড়া ও সাগরপাড়া থেকে চারটি বন্দুক, ছ’রাউন্ড গুলি ও দু’টি বোমা উদ্ধার করা হয়েছে। মোট চার কুখ্যাত অস্ত্র কারবারিকে পাকড়াও করেছে পুলিশ।  ১৫টি অত্যাধুনিক রাইফেল, বস্তাবন্দি বিপুল কার্তুজ ও শতাধিক বোমা উদ্ধার হয়েছে। আগ্নেয়াস্ত্র উদ্ধারে পুলিশ তৎপর হয়েছে বলে জেলার এক উচ্চ  পুলিশ আধিকারিক জানিয়েছেন। 

আরও পড়ুন, বগুটুইকাণ্ডে এসডিপিও-আইসি চলে গেলেও রাতে কেন দাঁড়িয়েছিলেন নলহাটি থানার ওসি ? তলব সিবিআই-র

বহরমপুর থানার পুলিশ কর্ণসুবর্ণ হাসপাতাল মোড় এলাকা থেকে বন্দুক ও দু’রাউন্ড গুলি সহ বহরমপুরের বাসিন্দা এক যুবককে গ্রেপ্তার করে। ডোমকল থানার পুলিশ পিস্তল ও এক রাউন্ড গুলি সহ আরও এক দুষ্কৃতীকে গ্রেপ্তার করেছে। ধৃতের নাম লাল্টু শেখ। সে কুচিয়ামোড়া গ্রামের বাসিন্দা। পুলিশ গিরিনগর থেকে  পাইপগান সহ এক ব্যক্তিকে গ্রেপ্তার করে। ধৃতের নাম এবাদদ সরদার। অবিরামপুর থেকে সকেট বোমা উদ্ধার করে পুলিশ। স্থানীয় একটি বাঁশবাগানের মধ্যে ব্যাগে বোমাগুলি লুকনো ছিল।

অস্ত্র উদ্ধারের জন্য বিশেষ অভিযান চালানো হয়। ইসলামপুরের দক্ষিণ গোপালপুর থেকে একটি পিস্তল ও দু’রাউন্ড গুলি সহ বিশু শেখ নামে এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ। বেনিয়াগ্রাম স্বাস্থ্যকেন্দ্র সংলগ্ন এলাকা থেকে আগ্নেয়াস্ত্র ও দুটি কার্তুজসহ এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। ফরাক্কা থানার পুলিশের হাতে ধৃতের নাম মতিউর শেখ। বাড়ি বেনিয়াগ্রাম এলাকায়। 

আরও পড়ুন, পাতিপুকুরকাণ্ডে গ্রেফতার ২, 'এখানেই রিজওয়ানুর দেহও পাওয়া গিয়েছিল', দাবি এলাকাবাসীর

সামশেরগঞ্জের একটি আমবাগান থেকে জার ভর্তি তাজা বোমা উদ্ধার করে পুলিশ। একটি প্লাস্টিকের জ্যারিকেনে বোমাগুলি রাখা ছিল। বিরাজুল খান নামে এক যুবককে গ্রেপ্তার করেছে বড়ঞা থানার পুলিস। তার কাছে থেকে তাজা বোমা ও  ওয়ানশটার উদ্ধার করা হয়েছে। কেশিয়াডাঙা গ্রাম থেকে চাঁদ মহম্মদ শেখ নামে এক যুবককে গ্রেপ্তার করে পুলিশ। তার কাছে থেকে একটি  পিস্তল ও গুলি উদ্ধার করা হয়েছে। চলছে ম্যারাথন জেরা।

Share this article
click me!