বঙ্গোপসাগরে নিম্নচাপের জের, আজ কলকাতা-সহ একাধিক জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা

  • আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা
  • কোথাও ভারী বৃষ্টিপাতও হতে পারে
  • বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া
  • বঙ্গোপসাগরে হওয়া নিম্নচাপের মাধ্যমেই বর্ষা প্রবেশ করবে বঙ্গে

debojyoti AN | Published : Jun 11, 2021 3:31 AM IST

ইতিমধ্যেই উত্তরপূর্ব ভারতে মৌসুমী বায়ু প্রবেশ করেছে। যার কারণে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় শুরু হয়েছে প্রাক বর্ষার বৃষ্টিপাত। তার মধ্যে আবার উত্তর বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। আর সেই নিম্নচাপের হাত ধরেই এবার বঙ্গে বর্ষা প্রবেশ করবে বলে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে। আর বঙ্গোপসাগরে ওই নিম্নচাপের জেরে আজ ফের কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আজ দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি, দুই বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রাম, নদিয়া, বীরভূম, মুর্শিদাবাদ, বাঁকুড়ায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলির মধ্যে কোথাও ভারী বৃষ্টিপাতও হতে পারে। এছাড়া শনিবারও দুই মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। রবিবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

তবে শুধুমাত্র দক্ষিণবঙ্গেই নয়, উত্তরবঙ্গের একাধিক জেলাতেও বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। তার মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির অনুকূল পরিস্থিতির থাকায় সমুদ্র উত্তাল থাকবে। এর ফলে আজ থেকে সোমবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। জারি করা হয়েছে লাল সতর্কতাও।

ইতিমধ্যেই বর্ষা প্রবেশ করেছে কেরালায়। আর নিম্নচাপের হাত ধরে বাংলায় বর্ষা প্রবেশ করেছে চলেছে বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। তবে এবছর বর্ষা স্বাভাবিক হবে বলেই জানিয়েছে ইন্ডিয়া মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্ট। আর সব ঠিক থাকলে পরপর টানা তিনবছর দেশে স্বাভাবিক হতে চলেছে বর্ষা। 

Share this article
click me!