Purulia Municipal Election 2022 Live: পুরুলিয়ায় ভোটযুদ্ধ, সকাল থেকে নির্বিঘ্নেই চলছে ভোট

রবিবার ২৭ ফেব্রুয়ারি পুরুলিয়া জেলার তিনটি পুরসভায় নির্বাচন। পুরুলিয়া, রঘুনাথপুর এবং ঝালদা পুরসভায় নির্বাচন রয়েছে। এই তিনটি পুরসভাই অনেক পুরোনো। পুরুলিয়ার তিনটি পৌরসভাকেই গ্রিন সিটি মিশনের আওতায় নিয়ে আসা হয়েছে।

Web Desk - ANB | Published : Feb 26, 2022 6:20 PM IST / Updated: Feb 27 2022, 12:04 PM IST

রবিবার ২৭ ফেব্রুয়ারি পুরুলিয়া (Purulia Election 2022) জেলার তিনটি পুরসভায় নির্বাচন। পুরুলিয়া, রঘুনাথপুর এবং ঝালদা পুরসভায় নির্বাচন (Purulia, Raghunathpur and Jhalda Municipal Election 2022) রয়েছে। এই তিনটি পুরসভাই অনেক পুরোনো। পুরুলিয়া জেলার তিনটি পৌরসভার ৪৮টি আসনে রবিবার ভোট গ্রহণ। পুরুলিয়া পৌরসভার ২৩ ওয়ার্ডের জন্য মোট ৪৪ টি ভোটগ্রহণ কেন্দ্রে থাকছে ১৪৫ টি বুথ। এখানে মোট ভোটারের সংখ্যা ১ লক্ষ ৯ হাজার ৬৭। নিরাপত্তার জন্য মোতায়েন থাকবে ৮০০ পুলিশ। অন্যদিকে রঘুনাথপুর পৌরসভায় মোট ১৩টি ওয়ার্ডে ২১ হাজার ৯২০ জন ভোটারের জন্য রয়েছে ১৫টি ভোটগ্রহণ কেন্দ্র। মোট বুথের সংখ্যা ২৫। ঝালদায় ১২টি ওয়ার্ডে মোট ১৬ হাজার ২৮ জন ভোটারের জন্য ভোট গ্রহণ কেন্দ্র করা হয়েছে ১১টি। এখানে বুথের সংখ্যা ২০টি। 

পুরুলিয়া পৌরসভা ভোট ২০২২- লাইভ (Purulia Municipal Election 2022)

সকাল ১১টা পর্যন্ত ভোটদানের হার, বেলা ১২টা

সকাল ১১টা পর্যন্ত পুরুলিয়া পৌরসভায় ভোট পড়েছে ২৬.৩৯ শতাংশ, রঘুনাথপুর পৌরসভায় ২৯.৩৬ শতাংশ আর ঝালদা পুরসভায় ২৫.৭০ শতাংশ।

ঝালদা পৌরসভা ভোট ২০২২- লাইভ (Jhalda Municipal Election 2022)

ঝালদায় তৃণমূল-বিজেপি প্রার্থীর মধ্যে ধস্তাধস্তি, সকাল ১১টা ৪৮ মিনিট

ঝালদা ২৪০/ ৪৯ ভোট গ্রহণ কেন্দ্রেই তৃণমূল ও.বিজেপি প্রার্থীর ধস্তাধস্তি। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে নিয়ন্ত্রণে আনে। ঘটনাটি ঝালদা পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের ভোটগ্রহণ কেন্দ্র হিন্দী হাই স্কুলের।এই ঘটনা প্রসঙ্গে তৃণমূল প্রার্থী সুরেশ আগরওয়াল বলেন, 'বিজেপি প্রার্থী বিজয় ভগত নিজের পরাজয় বুঝে বুথের দরজার সামনে দাঁড়িয়ে ভোটারদের প্রভাবিত করছেন। তার প্রতিবাদ করায় এই ঝামেলা।' পাল্টা অভিযোগে বিজেপি প্রার্থী বিজয় ভগত বলেন, 'তৃণমূল কংগ্রেস প্রার্থী সুরেশ আগরওয়াল ভোটারদের প্রভাবিত করছে তার প্রতিবাদ করায় আমার উপর চড়াও হয় আমি চাই শান্তিতে ভোট হোক মানুষ যা রায় দেবে।'

পুরুলিয়া পৌরসভা ভোট ২০২২- লাইভ (Purulia Municipal Election 2022)

ভোটকেন্দ্রে উপস্থিত তৃণমূল-বিজেপি-কংগ্রেস প্রার্থী, সকাল ৯টা

পুরুলিয়া পৌরসভার শান্তময়ী বালিকা বিদ্যালয় অন্যতম গুরুত্বপূর্ণ ভোট গ্রহণ কেন্দ্র।এই কেন্দ্রে ১০ ১২ ১৩ এবং ১৪ নম্বর ওয়ার্ডের একাংশের ভোটগ্রহণ হচ্ছে। ভোটগ্রহণ কেন্দ্রে দেখা গেল বিজেপি প্রার্থী তৃণমূল কংগ্রেস প্রার্থী সিপিআইএম প্রার্থীরা একসাথে উপস্থিত রয়েছেন। ১৩ নম্বর ওয়ার্ডের বিজেপি প্রার্থী তথা প্রাক্তন কাউন্সিলার প্রদীপ মুখার্জি এবং ১৩নাম্বার ওয়ার্ডের তৃণমূল কংগ্রেস প্রার্থী সঞ্জিত দত্তকে দেখা গেল একসাথেই দাঁড়িয়ে খোস মেজাজে রয়েছেন। দুজন প্রার্থী  জানালেন পুরুলিয়া উৎসবের আবহে যেমন ভোট হয় সেরকমই হচ্ছ।এটা শান্তি প্রিয় জায়গা। দুজন দুজনের বিরুদ্ধে দাঁড়ালেও সম্পর্ক ঠিকই রয়েছে। ১৩নাম্বার ওয়ার্ডের তৃণমূল কংগ্রেস প্রার্থী সঞ্জিত দত্ত সুষ্ঠ এবং শান্তি-শৃঙ্খল ভাবে ভোট দেওয়ার  পাশাপাশি সকলকে কোভিড বিধি মেনে ভোট দেওয়ার আহ্বান জানান।

ঝালদা পৌরসভা ভোট ২০২২- লাইভ (Jhalda Municipal Election 2022)

ঝালদায় শুরু ভোটগ্রহণ, সকাল ৮টা 

নির্ভিগ্নেই শুরু হল ঝালদা পৌরসভা নির্বাচন। সকাল থেকেই ভোটগ্রহণ কেন্দ্রে লম্বা লাইন ভোটারদের। ঝালদা পৌরসভার মোট ভোটার সংখ্যা ১৬০২৮। মোট প্রার্থী ৬২ | ভোটাররা বলছেন, 'ঝালদা শান্তি প্রিয় জায়গা এখানে কোনও অশান্তির ঘটনা ঘটেনি। তাই আজ সকাল সকাল নিজের পছন্দের প্রার্থীকে ভোট দিতে লাইনে দাঁড়িয়েছি। ভোট গ্রহণ নির্ভিগ্নেই শুরু হয়েছে।' সকাল ৮টা পর্যন্ত কোনও অপ্রীতিকর ঘটনার খবর নেই। এদিকে ভোট শান্তি পূর্ণ করতে ভোট গ্রহণ কেন্দ্র গুলিতে তৎপর রয়েছে পুলিশ।

পুরুলিয়া পৌরসভা (Purulia Municipality)- এই পুরসভা প্রতিষ্ঠিত হয় ১৮৭৬ সালে। পুরুলিয়া পৌরসভার মোট আয়তন ১২.৬৩ কিলোমিটার। মোট জনসংখ্যা ১ লক্ষ ২১ হাজার ৬৭। মোট পুরুষ ভোটার ৫৪ হাজার ১০২। মহিলা ভোটারের সংখ্যা ৫৪ হাজার ৯৬৫। মোট ২৩টি ওয়ার্ড রয়েছে। পুরুলিয়া শহরের নাগরিক পরিষেবার মধ্য উল্লেখযোগ্য বাড়ি বাড়ি পানীয় জলের সংযোগ। ২৩টি ওয়ার্ডের বেশির ভাগ বাড়িতে পানীয় জলের সংযোগ সম্পূর্ণ করেছে পুরুলিয়া পৌরসভা। বাকি থাকা সংযোগ নতুন পুরবোর্ড গঠন হওয়ার পর সম্পূর্ণ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এছাড়াও জাতীয় সরোবর সাহেব বাঁধে কাশ্মীরের ডাল লেকের ধাঁচে শিকারা পয়েন্ট চালু করে নজর কেড়েছে পুরুলিয়া পৌরসভা। তবে শহরের বস্তি এলাকায় এখনও রাস্তা ঘাটে পানীয় জলের সমস্যা থেকে গিয়েছে। পুরুলিয়া শহরের সবচেয়ে বড় সমস্যা যানজট। যানজটের সমস্যার জন্য পুরুলিয়া শহরের মানুষের সবচেয়ে বড় সমস্যা।

রঘুনাথপুর পৌরসভা (Raghunathpur Municipality)- এই পুরসভা প্রতিষ্ঠিত হয় ১৮৮৮ সালে। মোট জনসংখ্যা ২৫ হাজার ৫৬১। রঘুনাথপুর পৌরসভার মোট পুরুষ ভোটার ১০ হাজার ৯২৮। মহিলা ভোটার ১০ হাজার ৯৯২। মোট ১৩টি ওয়ার্ড। রঘুনাথপুর শহরের মোট আয়তন ১২.৯৫কিলোমিটার। রঘুনাথপুর পৌরসভায় পানীয় জলের সমস্যা দূর করার জন্য ইন্দো জার্মান জল প্রকল্প থেকে পানীয় জলের সংযোগের কাজ হাতে নিলেও এখনও সমস্যা মেটেনি। রঘুনাথপুর পৌরসভা এলাকায় জয়চন্ডী পাহাড় পর্যটন কেন্দ্র। সত্যজিৎ রায় এই পাহাড়েই হীরক রাজার দেশে সিনেমার শুটিং করেছিলেন। সত্যজিৎ রায়ের নামানুসারে রঘুনাথপুর পৌরসভার উদ্যোগে প্রতিবছর ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে পর্যটন মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। রঘুনাথপুর শহরে নাগরিক পরিষেবার জন্য অনেক কাজ হাতে নিলেও এখনও মাঝ পথে আটকে রয়েছে। তবে রঘুনাথপুর পৌরসভায় পানীয় জলের সমস্যা এখনও রয়ে গিয়েছে। 

ঝালদা পৌরসভা (Jhalda Municipality)- পুরুলিয়া জেলার ঝাড়খণ্ড সীমানা লাগোয়া প্রান্তিক শহর ঝালদা। ১৮৮৮সালে ঝালদা পৌরসভা প্রতিষ্ঠিত হয়। মোট আয়তন ৩.৮৫কিলোমিটার। মোট জনসংখ্যা ১৯ হাজার ৫৪৪।মোট পুরুষ ভোটার৮ হাজার ১০৬। মোট মহিলা ভোটার ৭ হাজার ৯২২। ১২টি ওয়ার্ডের ছোট্ট এই পৌরসভায় পানীয় জলের সমস্যা দীর্ঘদিনের। এই সমস্যা সমাধানের জন্য ঝালদা শহর থেকে ১০ কিলোমিটার দূরের তুলিনের সুবর্ণরেখা নদীতে রিজার্ভার তৈরি করে পানীয় জলের সমস্যা সমাধানের মাস্টার প্রজেক্ট হাতে নেওয়া হয়েছে। তবে তা সময় সাপেক্ষ। ঝালদা শহরে একটি পার্ক তৈরি করা হয়েছে। ঝালদা শহরের মাঝে শিলফোড় পাহাড়কে সৌন্দর্যায়ণ করা হয়েছে। প্রধানমন্ত্রী আবাস যোজনা থেকে প্রচুর বাড়ি তৈরি করা হলেও এখনও অনেকেই বাড়ি পাননি বলে মাঝে মাঝেই অভিযোগ ওঠে।

Share this article
click me!