North Bengal Train Accident: উত্তরবঙ্গে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, প্রধানমন্ত্রীর সঙ্গে কী কথা হল রেলমন্ত্রীর

উত্তরবঙ্গের (North Bengal) ময়নাগুড়িতে (Mainaguri near Siliguri) বিকানের এক্সপ্রেস   (Patna-Guwahati-bound Bikaner Express) লাইনচ্যুত হওয়ার ঘটনায় বাড়ছে মৃত ও আহতের সংখ্যা। দুর্ঘটনা নিয়ে পিএম মোদীর  (PM Narendra Modi) সঙ্গে কথা বললেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণ (CM Mamata Banerjee)। রেলের তরফ থেকে ঘোষণা করা হল ক্ষতিপূরণও।

Asianet News Bangla | Published : Jan 13, 2022 3:09 PM IST

উত্তরবঙ্গের  (North Bengal)ময়নাগুড়ির দোমোহনী  (Mainaguri near Siliguri) এলাকায়  লাইনচ্যুত বিকানের এক্সপ্রেসে  (Patna-Guwahati-bound Bikaner Express)।  যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধার কাজ। ইতিমধ্যেই দুর্ঘটনা ও উদ্ধারকাজ সম্পর্কে খোঁজ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)ও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। দুর্ঘটনার বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। দুজনের মধ্যে বিস্তারিত কথা হয়েছে এই ভয়াবহ দুর্ঘটনা নিয়ে। সূত্রের খবর রেলমন্ত্রীকে পরিস্থিতি মোকাবিলায় সর্বোতভাবে ঝাপানোর নির্দেশ দিয়েছে নরেন্দ্র মোদী। ঘচনা সম্পর্কে প্রতি মুহূর্তের খবর নিচ্ছেন রেল মন্ত্রীও। আজ রাতেই ঘচনাস্থবলে পৌছতে পারেন অশ্বিনী বৈষ্ণব। রেলমন্ত্রী ট্য়ুইট করে জানিয়েছেন,'নিউ ময়নাগুড়ি (পশ্চিমবঙ্গ) এর কাছে লাইনচ্যুত হয়েছে বিকানের এক্সপ্রেসের ১২টি বগি। খুবই দুর্ভাগ্যজনক ঘটনা। দ্রুত উদ্ধার অভিযানের জন্য ব্যক্তিগতভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।' ইতিমধ্যেই রেল মন্ত্রকের তরফে দুর্ঘটনায় ক্ষতিপূরণের ঘোষণা করা হয়েছে। নিহতদের পরিবারকে দেওয়া হচ্ছে ৫ লক্ষ টাকা, গুরুতর আহতরা ১ লক্ষ টাকা ও অল্প আহতরা পাচ্ছেন ২৫ হাজার টাকা করে। 

 

 

 

 

দুর্ঘটনার কারণ সম্পর্কে রেলের তরফ থেকেক এখনও নিশ্চিৎভাবে কোনও কিছুই জানানো হয়নি। উদ্ধারকার্যেই প্রাথমিকভাবে  জোর দেওয়া হয়ছে। উদ্ধার কাজের জন্য গ্যাসকাটার, ক্রেন সহ অত্যাধুনিক যন্ত ব্যবহার করা হচ্ছে। যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধার কাজ। পৌছেছে এনডিআরএফও। তবে দুর্ঘটনার কারণ জানতে ইতিমধ্যেই তদন্তের জন্য রেলের তরফে তৈরি করা হয়েছে উচ্চ পর্যায়ের কমিটি। একাধিক উচ্চ পর্যায়ের কর্তা ও বিশেষজ্ঞরা রয়েছে এই কমিটিতে। তবে এই ক্ষেত্রে মূলত দুটি জিনিসের সম্ভাবনার কথা বলছেন রেল কর্তারা। প্রাথমিক অভিঘাত দেখে মনে করা হচ্ছে খুব সম্ভবত ট্র্যাকের সমস্যার জন্য ঘটেছে দুর্ঘটনা। ফিসপ্লেট খোলা বা ওই জাতীয় কোনও জিনিস ঘটেছিল কিনা তাও খতিয়ে দেখা যাচ্ছে। পাশাপাশি রেল ইঞ্জিয়ানিয়াররা এই জায়গায় ঠিক মতো কাজ করেছিলেন কিনা সেই প্রশ্নও উঠতে শুরু করেছে। ট্রেনটির গতি বেশি  ছিল তা নিয়ে প্রশ্ন উঠলেও, রেলের তরফে জানানো হয়েছে গতি নিয়ে কোনও সমস্যা ছিল না।

প্রসঙ্গত, বৃহস্পতিবার বিকেলে শিলিগুড়ির কাছে ময়নাগুড়িতে বিকেল ৫টা নাগাদ হঠাৎ লাইনচ্যুত হয়ে যায় বিকানের এক্সপ্রেস। সরকারিভাবে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত মৃতের সংখ্যা ৬ জন বলে জানানো হয়েছে। আহতের সংখ্যা ৫০। আহতদের মধ্যে  জলপাইগুড়ি জেলা হাসপাতালে ২৭ জনকে পাঠানো হয়েছে বলে জানা যাচ্ছে। ১৬ জনকে পাঠানো হয়েছে ময়নাগুড়ি হাসপাতালে। আশঙ্কাজনক কয়েক জনক অবস্থায় ৫ জনকে উত্তর বঙ্গ মেডিক্যাল কলেজেও স্থানান্তরীত করা হয়েছে। তবে এই সংখ্যা বাড়ার সম্ভাবনা প্রবল।

Read more Articles on
Share this article
click me!