Guwahati-Bikaner Express Accident : নিহতদের ৫ লক্ষ, আহতদের জন্য ১ লক্ষের ক্ষতিপূরণ ঘোষণা রেলের

ইতিমধ্যেই রেল দুর্ঘটনা নিয়ে টুইট বার্তায় শোক প্রকাশ করতে দেখা গিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়কে। অন্যদিকে দুর্ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করতে দেখা গিয়েছে কেন্দ্রীয় রেল মন্ত্রীকে।

Jaydeep Das | Published : Jan 13, 2022 3:02 PM IST

উত্তরবঙ্গে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় (Terrible train accident in North Bengal) মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬। হাসপাতালে ভর্তি ৪০ জন। তাদের মধ্যে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি ১৫। এদিকে ইতিমধ্যেই রেল দুর্ঘটনা নিয়ে টুইট বার্তায় শোক প্রকাশ করতে দেখা গিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়কে (Chief Minister Mamata Banerjee)। অন্যদিকে দুর্ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করতে দেখা গিয়েছে কেন্দ্রীয় রেল মন্ত্রীকে (Union Railway Minister)। দুর্ঘটনার খবর জানিয়ে টুইটও করেছেন তিনি। এদিকে ইতিমধ্যেই নিহতদের জন্য ৫ লক্ষ টাকার ক্ষতিপূরণ ঘোষণা করেছে রেল। অন্যদিকে আহতদের জন্য ১ লক্ষ টাকার ক্ষতিপূরণ ঘোষণা করেছে রেল। অন্যদিকে অল্প আহতদের জন্য ২৫ হাজার টাকার ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে। সূত্রে খবর ৭০০-র বেশি যাত্রী নিয়ে পাটনা থেকে গুহায়াটির উদ্দেশ্য যাচ্ছিল ১৫৩৬৬ আপ পাটনা-গুয়াহাটি বিকানের এক্সপ্রেস। দুদিনের যাত্রা পথে আচমকাই ময়নাগুড়ির কাছে দুর্ঘটনার কবলে পড়ে এই দূরপাল্লার ট্রেনটি।

তবে ঠিক কী কারণে দুর্ঘটনা ঘটনল সেই বিষয়ে এখনও পর্যন্ত পরিষ্কার ভাবে কিছু জানা যায়নি। যান্ত্রিক ক্রুটি নাকি রেল লাইনে ফাটল, নাকি নাশকতার কারণেই ঘটল এতবড় দুর্ঘটনা সেই বিষয়ে রয়েছে ধোঁয়াশা। এদিকে দুর্ঘটনার আসল কারণ জানতে উচ্চ পদস্থ আধিকারিকদের নিয়ে উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছে রেল। এদিকে যে সময় ট্রেনটি দুর্ঘটনার কবলে পড়ে সেই সময় ট্রেনটি প্রায় ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে ছিল বলে জানা যায়। এদিকে দুটি স্টেশনের মধ্যে ঘটে দুর্ঘটনা। তাই ওই জায়গায় সিগন্যালের সমস্যা থাকার কথা নয় বলেই মত বিশেষজ্ঞদের। সেই জায়গায় ক্রমশই জোরালো হচ্ছে চালকের গাফিলতি বা রেল ট্র্যাকের সমস্যার তত্ত্ব। অনেকেই আবার বলছে পুরনো কোচ হওয়ার কারণে ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়েছে বলে মত অনেকের।

আরও পড়ুন-কেন ঘটল ভয়াবহ দুর্ঘটনা, নেপথ্যে কী রহস্য, কী বলছে রেল

এদিকে এখনও পর্যন্ত ৬ জনের মৃত্যুর খবর পাওয়ার পাশাপাশি ৫০ জন আহতকে উদ্ধার করা সম্ভব হয়েছে বলে খবর। এর মধ্যে ১৬ জন ভর্তি রয়েছেন ময়নাগুড়ি হাসপাতালে। বাকিরা ভর্তি রয়েছে জলপাইগুড়ি সদর হাসপাতালে। পাশাপাশি ৫ জনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাদের ইতিমধ্যেই উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে বলে জানা যাচ্ছে। এদিকে দুর্ঘটনার খবর মিলতেই উত্তরবঙ্গ মেডিকেল কলেজে জারি করা হয়েছে জরুরি সতর্তা। বাতিল করা হয়েছে সমস্ত ডাক্তার ও নার্সদের ছুটি।

Share this article
click me!