Republic Day: 'তৃতীয় ডোজের কাজে সক্রিয় ভূমিকায় পূর্ব রেল, প্রজাতন্ত্র দিবসে বার্তা অরুণ অরোরার

জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে পূর্ব রেল উদযাপন করল ৭৩তম প্রজাতন্ত্র দিবস। 'গত এক বছরে তিন লাখ আশি হাজার কোভিডের টিকা দেওয়ার সফলতা পেয়েছে পূর্ব রেল '   পূর্ব রেলের স্পোর্টস কমপ্লেক্সে বার্তা পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরার ।

Web Desk - ANB | Published : Jan 26, 2022 11:03 AM IST / Updated: Jan 26 2022, 04:49 PM IST

জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে পূর্ব রেল (  Eastern Railway) উদযাপন করল ৭৩তম প্রজাতন্ত্র দিবস (  Republic Day  2022) । অনুষ্ঠানে উঠে এসেছে পূর্ব রেলের কাজের বিবরণ। বুধবার পূর্ব রেলের স্পোর্টস কমপ্লেক্সে পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরার উপস্থিতিতে ৭৩তম প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান শুরু হয় জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে। পূর্ব রেলের আরপিরফের পক্ষ থেকে প্যারেডের মাধ্যমে তাকেবিশেষভাবে  স্যালুট জানিয়ে সন্মান প্রদর্শন করা হয়। এদিনে অনুষ্ঠানে অরুণ অরোরা রেলের কর্মচারী ও আধিকারিকদের যথেষ্ট প্রশংসা করেন।

' গত এক বছরে তিন লাখ আশি হাজার কোভিডের টিকা দেওয়ার সফলতা পেয়েছে পূর্ব রেল ' 

পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা বলেন রেলের কর্মী ও আধিকারিকরা সর্বোচ্চ নিয়মানুবর্তিতা দেখিয়ে তাদের দায়িত্ব ও কর্তব্য পালন করছেন। তাদের কাজ পূর্ব রেলকে স্ব-নির্ভর ও দেশকে প্রগতির পথে নিয়ে যাচ্ছে। তিনি আরও দাবি করেন, কোভিড পরিস্থিতির মধ্যেও রেলের কর্মীরা তাদের প্রতিজ্ঞাবদ্ধ সৈনিকের মতো তাদের কাজ করে যাচ্ছে। যে কিনা পণ্য পরিবহন ও যাত্রী পরিষেবার ক্ষেত্রে দৃষ্টান্ত স্থাপন করেছে। তিনি আরও বলেন, রেলের হাসপাতালে ডাক্তার, নার্স ও চিকিৎসা কর্মীরা উল্লেখযোগ্য ভূমিকা পালন করছেন। তাদের ঐকান্তিক প্রচেষ্টা রেলের কর্মচারী ও রেলের পরিষেবাভোগীদের জন্য সর্বোৎকৃষ্ট চিকিৎসা ব্যবস্থা পেতে সাহায্য করছে। তিনি জানান, পূর্ব রেল ইতিমধ্যে তাদের কাঁচড়াপাড়া, জামালপুর, আসানসোল এবং মালদা হাসপাতালে অক্সিজেন প্রস্তুতকারী প্লান্ট বসিয়েছে।  কোভিডের দ্বিতীয় ডোজ দেওয়ার ক্ষেত্রেও সুনিপুণ ব্যবস্থাপনাতে কাজ করছে। ইতিমধ্যে সংখ্যাগরিষ্ঠ রেলের কর্মী ও তার পরিবারের সদস্যদের কোভিডের দ্বিতীয় ডোজ দেওয়ার পর তৃতীয় ডোজ দেওয়ার কাজ শুরু করেছে। এছাড়াও ১৫-১৭ বছরের বাচ্ছাদের কোভিড টিকা দেওয়ার কাজ শুরু করেছে। শেষ এক বছরে তিন লাখ আশি হাজার কোভিডের টিকা দেওয়ার সফলতা পেয়েছে পূর্ব রেল। 

আরও পড়ুন, Republic Day: 'বাঙালি বিপ্লবীদের প্রাপ্য সম্মান চাই', নেতাজি ট্যাবলো নিয়ে শোভাযাত্রা বাংলা পক্ষ-র

পণ্য পরিষেবা থেকে চার হাজার তিনশ বাইশ কোটি টাকা উপার্জন করেছে পূর্ব রেল 

তিনি আরও বলেন,  কোভিডের আপদকালীন পরিস্থিতি নতুন সুযোগ সৃষ্টি করেছে।এর কারণে পূর্ব রেলে অনেক যাত্রী সুরক্ষার সঙ্গে সম্পর্কিত কাজ করা গেছে। যারমধ্যে ১৪৬.৫ কিলোমিটার রেল লাইন পুনঃপ্রতিস্থাপন করা হয়েছে। ২৪৮ টি টার্ন আউট পুনঃনবিকরণ করা হয়েছে। ৩২২ কিলোমিটার রেল পথ গভীরভাবে প্রদর্শিত করা হয়েছে। ৯৪ টি সেতু পুনঃ প্রতিষ্ঠা করার কাজ হয়েছে। শেষ এক বছরে ১৬ কিলোমিটার নতুন রেল লাইন বসানোর কাজ হয়েছে। ২২ কিলোমিটার রেল পথকে ডবল, তৃতীয় লেন ও চার লেনে পরিণত করা সম্ভব হয়েছে। এই কাজগুলো পূর্ব রেলের যাত্রাপথে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। সবচেয়ে উল্লেখযোগ্য গত এক বছরে কোনও দুর্ঘটনা পূর্ব রেলে ঘটেনি। পণ্য পরিষেবা থেকে পূর্ব রেল ইতিমধ্যে চার হাজার তিনশ বাইশ কোটি টাকা উপার্জন করেছে।

আরও পড়ুন, 'গণতন্ত্রের উপর ভরসা নেই তৃণমূলের', প্রজাতন্ত্র দিবসের সকালেই প্রচার যুদ্ধ, কী বার্তা বিকাশের

'মেরি সহেলি' এবং 'মাতঙ্গিনী স্কোয়ার্ড' মহিলা আরপিএফ

বর্তমানে চুয়ান্ন মিলিয়ন টন পণ্য পরিবহন করার ক্ষমতা অর্জন করেছে পূর্ব রেল। যা কিনা পূর্ব রেলের আয়ের ১৮  শতাংশ এবং গত বছরের তুলনায় ২৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।  এছাড়া যাত্রী পরিষেবার ক্ষেত্রে দূরপাল্লার নতুন ট্রেন চালু হয়েছে। যার মধ্যে ভাগালপুর-জয়নগর এক্সপ্রেস, গোড্ডা-নিউ দিল্লি হামসফর এক্সপ্রেস, জসিডি-পুনে এক্সপ্রেস, জসিডি-ভাস্ক দা গামা এক্সপ্রেস, আসানসোল-আমেদাবাদ এক্সপ্রেস অন্যতম। তিনি আরও সংযুক্ত করে বলেন, যাত্রী সুরক্ষার প্রশ্নে আরপিএফ উল্লেখযোগ্য কাজ করেছে। মহিলা যাত্রীদের জন্য চালু হওয়া 'মেরি সহেলি' এবং 'মাতঙ্গিনী স্কোয়ার্ড' মহিলা আরপিএফ গুরুত্বপূর্ণ স্টেশনগুলোতে গুরুত্বপূর্ণ কাজ করছে।এছাড়াও যাত্রী ও পণ্য পরিষেবাতে খুব দ্রুত উন্নতি করেছে পূর্ব রেল। জল প্লান্ট, অক্সিজেন প্লান্ট ও বায়োগ্যাস প্লান্ট, সোলার প্লান্ট, কম ঊর্যাতে চলা যন্ত্র ব্যবহার করার মাধ্যমে কম কার্বন তৈরি করার নতুন রাস্তায় বলিষ্ঠ পদক্ষেপ ফেলেছে পূর্ব রেল।রেলের মহিলা ওয়েলফেয়ার সংগঠন (ইআরডাব্লুডাব্লুও) স্বচ্ছ ভারত অভিযান, বৃক্ষ রোপন ও পরিবেশ সচেতনতা বৃদ্ধি করতে উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছে।

Read more Articles on
Share this article
click me!