Republic Day: 'বাঙালি বিপ্লবীদের প্রাপ্য সম্মান চাই', নেতাজি ট্যাবলো নিয়ে শোভাযাত্রা বাংলা পক্ষ-র

 সাধারণতন্ত্র দিবসে দিল্লির রাজপথে বাংলার তৈরি বীর সুভাষের নামাঙ্কিত ট্যাবলো বাতিল করেছে। আর এর প্রতিবাদেই প্রজাতন্ত্র দিবসে বীর সুভাষের নামাঙ্কিত ট্যাবলো শোভাযাত্রা বাংলা পক্ষর।  

Web Desk - ANB | Published : Jan 26, 2022 9:55 AM IST / Updated: Jan 26 2022, 04:01 PM IST

 প্রজাতন্ত্র দিবসে ( Republic Day 2022 ) দিল্লির রাজপথে বাংলার তৈরি বীর সুভাষের নামাঙ্কিত ট্যাবলো বাতিল করেছে। আর এর প্রতিবাদেই প্রজাতন্ত্র দিবসে বীর সুভাষের নামাঙ্কিত ট্যাবলো নিয়েই শোভাযাত্রা বাংলা পক্ষর। প্রজাতন্ত্র দিবসে বাংলার ট্যাবলো বাতিলের বিরুদ্ধে গর্জে ওঠে বাংলা পক্ষ।তবে এখানেই শেষ নয়, ভারতে কী কারণে বারবার বঞ্চিত হবে ভারতের স্বাধীনতার জন্য সবচেয়ে বেশি রক্ত ঝরানো বাঙালি জাতি, প্রশ্ন তুলেছে বাংলা পক্ষ। কেন বারবার অপমানিত বাঙালির শ্রেষ্ঠ সন্তানরা, বাঙালি বিপ্লবীদের প্রাপ্য সম্মান চাই বলে দাবি জানিয়েছে বাংলা পক্ষ ( Bangla Pokhho)।

বুধবার ২৬ জানুয়ারী ভারতীয় যুক্তরাষ্ট্রের সাধারণতন্ত্র দিবসে বাংলা পক্ষর দক্ষিণ চব্বিশ পরগনা জেলা সম্পাদক প্রবাল চক্রবর্তীর নেতৃত্বে বীর সুভাষের নামাঙ্কিত ট্যাবলো শোভাযাত্রা হয়েছে। ট্যাবলো শোভাযাত্রা শুরু হয় টালিগঞ্জের নেতাজী নগরে বীর সুভাষের মূর্তিতে মাল্যদানের মধ্য দিয়ে। শোভাযাত্রা শেষ হয় সুভাষ চন্দ্র বসুর পৈত্রিক ভিটা কোদালিয়ায়। শোভাযাত্রায় উপস্থিত ছিলেন বাংলা পক্ষর সাধারণ সম্পাদক অধ্যাপক গর্গ চট্টোপাধ্যায়, শীর্ষ পরিষদ সদস্য কৌশিক মাইতি, চিকিৎসক অরিন্দম বিশ্বাস, অমিত সেন, সোয়েব আমিন এবং জেলা নেতৃত্ব কুষ্ণাভ মন্ডল, অভিজিৎ কুন্ডু, অরুন সেন সহ অন্যান্যরা। ট্যাবলো মিছিলে বাঙালির অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।সাধারণতন্ত্র দিবসে বাংলার ট্যাবলো বাতিলের বিরুদ্ধে গর্জে ওঠে বাংলা পক্ষ। ভারতে কী কারণে বারবার বঞ্চিত হবে ভারতের স্বাধীনতার জন্য সবচেয়ে বেশি রক্ত ঝরানো বাঙালি জাতি, প্রশ্ন তুলেছে বাংলা পক্ষ। কেন বারবার অপমানিত বাঙালির শ্রেষ্ঠ সন্তানরা, বাঙালি বিপ্লবীদের প্রাপ্য সম্মান চাই বলে দাবি জানিয়েছে বাংলা পক্ষ। ভারতীয় যুক্তরাষ্ট্রের প্রধানমন্ত্রীর কাছে বাংলা পক্ষর দাবি গুলি হল প্রথমত, 'ভারতীয় যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে বাঙালি রেজিমেন্ট চাই' এবং 'সেনাবাহিনীতে চাকরির পরীক্ষা বাংলা ভাষায় দেওয়ার সুযোগ চাই।'

আরও পড়ুন, Republic Day: 'সরকারি অনুষ্ঠানে আমন্ত্রিত নন শুভেন্দু', ক্ষুব্ধ সুকান্ত, বুদ্ধ ইস্যুতে কী বার্তা

প্রসঙ্গত, নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী পালিত হয় রবিবার।  সেই কথা মাথায় রেখেই এ বছর প্রজাতন্ত্র দিবস এবং নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মবার্ষিকী একসঙ্গে পালন করার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। সেদিকে নজরে রেখেই বাংলার থিমের নাম দেওয়া হয়েছিল ‘নেতাজি ও আজাদহিন্দ বাহিনী’। ট্যাবলোর থিম ছিল নেতাজি সুভাষ চন্দ্র বসু এবং তাঁর ১২৫তম জন্মবার্ষিকীতে অবদানকে স্মরণ করা। এই প্রেক্ষিতে মুখ্যমন্ত্রী বলেন যে এটি বাদ দেওয়ার অর্থ এই স্বাধীনতা যোদ্ধাদের ছোট করা। কিন্তু সরাসরি বাংলায় ট্যাবলোই বাতিল করে দিয়েছে মোদী সরকার। যা নিয়ে জোর চাপানউতর শুরু হয়েছে রাজনৈতিক মহলে। আর তারই প্রতিফলন এদিন রাজ্যে প্রদর্শন করল বাংলা পক্ষ।

Read more Articles on
Share this article
click me!