Republic Day 2022: 'ভ্যাকসিনেশন অন হইল', প্রজাতন্ত্র দিবসে ১ হাজার টিকাকরণের লক্ষ্য়ে পুরুলিয়া

 প্রজাতন্ত্র দিবসের দিন পুরুলিয়া শহরের রাস্তায়,'ভ্যাকসিনেশন অন হইল।' পথ চলতি মানুষ যারা এখনও ভ্যাকসিন নেননি, মূলত তাঁদের প্রজাতন্ত্র দিবসে দেওয়া হল প্রথম ডোজ কোভিশিল্ড।  

Web Desk - ANB | Published : Jan 26, 2022 12:31 PM IST

 প্রজাতন্ত্র দিবসের (Republic day 2022) দিন পুরুলিয়া ( Purulia ) শহরের রাস্তায়,'ভ্যাকসিনেশন অন হইল।' পথ চলতি মানুষ যারা এখনও ভ্যাকসিন নেননি, মূলত তাঁদের প্রজাতন্ত্র দিবসে দেওয়া হল প্রথম ডোজ কোভিশিল্ড। এবং যাদের প্রথম ডোজ নেওয়া হয়ে গেছে তাদের  দ্বিতীয় ডোজের কোভ্যাকসিনের এবং কোভিশিল্ড দুটো ডোজেই দেওয়া হয়েছে দিনভর পুরুলিয়া শহরের বিভিন্ন মোড় থেকে অলি গলি ঘুরল ভ্যাক্সিনেশন অন হুইল (Vaccination on Wheel )।

স্বাস্থ্য দপ্তর এবং একটি স্বেচ্ছাসেবি সংস্থার যৌথ উদ্যোগে মোট ১০০০ মানুষকে টিকাকরণের টার্গেট নিয়ে পুরুলিয়া শহরের জনবহুল এলাকা পোস্ট অফিস মোড়,হাসপাতাল মোড়, এবং হাটতলা মোড়ে থামল ভ্যাকসিন মোবাইল ভ্যান।নানান কাজে ব্যাস্ত পথ চলতি মানুষকে থামিয়ে তাঁদের আধার কার্ড,ভোটার কার্ড,প্যান কার্ড বা রেশন কার্ড দেখিয়ে দেওয়া হল কোভিডের টিকা। এদিন কোভিশিল্ড এর প্রথম ডোজ এবং কোভ্যাকসিন ও কোভিশিল্ড এর প্রথম এবং দ্বিতীয় দুটি ডোজেই দেওয়া হয়েছে। পথ চলতি মানুষ যারা এখনও ভ্যাকসিন নেননি, মূলত তাঁদের প্রজাতন্ত্র দিবসে দেওয়া হল প্রথম ডোজ কোভিশিল্ড। এবং যাদের প্রথম ডোজ নেওয়া হয়ে গেছে তাদের  দ্বিতীয় ডোজের কোভ্যাকসিনের এবং কোভিশিল্ড দুটো ডোজেই দেওয়া হয়েছে। পাশাপাশি পনেরো থেকে আঠারো বছরবয়সী যাদের এখনও ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া হয়নি তাঁদেরকেও দেওয়া হল কোভ্যাকসিনের প্রথম ডোজ।

আরও পড়ুন, Republic Day: 'তৃতীয় ডোজের কাজে সক্রিয় ভূমিকায় পূর্ব রেল, প্রজাতন্ত্র দিবসে বার্তা অরুণ অরোরার

প্রজাতন্ত্র দিবসের দিন মানেই ছুটির আমেজ। সেরকম কাজের চাপ থাকেনা। প্রজাতন্ত্র দিবসের এই দিনটিকে কাজে লাগিয়ে রাস্তায় নামল 'ভ্যাক্সিনেশন অন হুইল।' অপরদিকে মোবাইল অ্যাপের মাধ্যমে ভ্যাকসিন এর জন্য আবেদন বেশ সময়সাপেক্ষ।আবার লাইনে না দাঁড়িয়ে দোকান বাজার করতে এসে বা বাজার ঘুরতে এসে হাতের কাছে কোভিড ভ্যাকসিন পেয়ে বেশ খুশি পথচলতি মানুষেরা। ব্যাপক উৎসাহে ভ্যাকসিন নিলেন অনেকেই।উদ্যোক্তারা জানান, 'এমনও মানুষ আছেন।যারা এতই ব্যস্ত যে তারা ভ্যাকসিন নেওয়ার প্রয়োজন মনে করছেন না আমাদেরকেই তাদের কাছে গিয়ে বুঝিয়ে ভ্যাকসিন দিতে হচ্ছে।তবুও আমরা সকলেই যাতে ভ্যাকসিন পান তার জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে।' তবে  'ভ্যাক্সিনেশন অন হুইল' নাম না হলেও কোভিড ইস্যুতেই অভিষেকের নয়া উদ্য়োগ 'ডক্টর অন হুইলস।' 

মূলত ডায়মন্ডহারবারে এবার চালু হতে চলেছে ডক্টরস অন হুইলস পরিষেবা। দুয়ারে আসবে এবার চিকিৎসক দল, নিজের ডায়মন্ডহারবার কেন্দ্র থেকে আগেই ঘোষণা করেছিলেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্য়োপাধ্যায়। করোনা আক্রান্ত মানুষদের সুবিধার্থেই এই পরিষেবা। কোভিড আক্রান্তের চিকিৎসার জন্য ভ্রাম্যমান গাড়িতে পৌছে যাবেন চিকিৎসকরা।জেলা প্রশাসন সূত্রে খবর, ডক্টরস অন হুইল পরিষেবার মাধ্যমে করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য এলাকার বাড়ির কাছে পৌছবেন চিকিৎসকরা।প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ভ্রাম্যমান গাড়িতে সংক্রমিত এলাকায় পৌছে যাবেন চিকিৎসকরা। জেলা প্রশাসন এবং চিকিৎসকদের সংগঠন প্রোটেক্ট দ্য ওয়ারিওয়ার সহযোগিতায় এই প্রকল্প চলবে।  

Read more Articles on
Share this article
click me!