Joint Entrance 2022: প্রকাশিত জয়েন্টের ফলাফল, কাউন্সেলিং শুরু অগাস্ট থেকে

 জয়েন্টের ফলাফলে সিবিএসই দাপট স্পষ্ট। উচ্চ মাধ্যমিক বোর্ডের মাত্র ২ জনই মেধা তালিকর প্রথম দশে রয়েছেন। 

Saborni Mitra | Published : Jun 17, 2022 12:00 PM IST / Updated: Jun 17 2022, 05:33 PM IST

প্রকাশিত হল জয়েন্ট এন্ট্রান্স ২০২২ এর ফল। প্রথম ও দ্বিতীয় দুজনের নামই হিমাংশু। প্রথম হয়েছেন হাওড়ার বাসিন্দা ব্যারাকপুর সেন্ট্রাল মডেল স্কুলের হিমাংশু শেখর। দ্বিতীয় হয়েছেন শিলিগুড়ির নির্মাণ বিদ্যা  জ্যোতি স্কুলের ছাত্র হিমাংশু শেখর। মেয়েদের মধ্যে প্রথম হয়েছে জাহ্নবী শ। তিনি সাউথ পয়েন্ট স্কুলের ছাত্রী। ছাত্র ও ছাত্রীদের মধ্যে তিনি  চতুর্থ স্থান অধিকার করেছেন। তৃতীয় হয়েছে ফিউটার ফাউন্ডেশনের সপ্তর্ষি মুখোপাধ্যায়। অগাস্ট মাসের তৃতীয় সপ্তাহ থেকে শুরু হবে কাউন্সেলিং। 

জয়েন্টে পঞ্চম হয়েছে কোচবিহারের জেনকিন্স স্কুলের কৌস্তভ চৌধুরী। ষষ্ঠ সৌম্যপ্রভ দে। তিনি কোলাঘাট থার্মাল পাওয়ার স্কুলের পড়ুয়া। সপ্তম হয়েছেন জিবিএমএল কদমা হাইস্কুলের ছাত্র দেবরাজ কর্মকার। স্কুলটি জামসেদপুরে। অষ্টম হয়েছে সাউথ পয়েন্টের অগ্নিধ্র দে। নবম ক্যালক্যাটা বয়েস স্কুলের অয়ন অধিকারী। আর দশম স্থান অধিকার করেছেন সেন্ট্রাল মডেল স্কুল ব্যারাকপুরের শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়। 

আবারও জয়েন্টের ফলাফলে সিবিএসই দাপট স্পষ্ট। উচ্চ মাধ্যমিক বোর্ডের মাত্র ২ জনই মেধা তালিকর প্রথম দশে রয়েছেন। বাকিরা অধিকাংশ সিবিএসই বোর্ডের পড়ুয়া। পরীক্ষার্থীদের ১৯.৫ শতাংশই মেধা তালিকায় স্থান পেয়েছে। ৭৩ শতাংশ ছাত্র আর ২৬ শতাংশের বেশি রয়েছেন ছাত্রী। চলতি বছর পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করেছিল ১ লক্ষ ১ হাজার ৪১৩ জন। যারমধ্যে  ১৮৪৮০ জন রাজ্যের বাইরে থেকে এসেছিল। চলতি বছর পরীক্ষার্থীর সংখ্যা গতবারের তুলনায় প্রায় ২০ শতাংশ বেশি। 

 

অগাস্টারে তৃতীয় সপ্তাহ থেকে শুরু হবে কাউন্সেলিং। শেষ হবে সেপ্টম্বরের দ্বিতীয় সপ্তাহে। চলতি বছর জয়েন্টে সবথেকে ভালো ফল করেছে উত্তর ২৪ পরগনা। তারপর রয়েছে কলকাতা, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর আর হুগলি। এদিন সাংবাদিক সম্মেলন করে জয়েন্ট পরীক্ষার ফল প্রকাশ করেন জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা।  

Share this article
click me!