স্কুল-কলেজ খোলার দাবিতে বিকাশ ভবনে শুভেন্দু-অগ্নিমিত্রারা, ১৪৪ ধারা জারি করে পথ আটকাল পুলিশ

বিকাশ ভবনে ঢোকার মুখেই তাঁর কনভয় আটকে দেয় পুলিশ। আর তখনই পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়তে দেখা যায় বিজেপি কর্মী-সমর্থকেদের। পুলিশের সঙ্গে শুরু হয়ে যায় বচসা।

Jaydeep Das | Published : Jan 27, 2022 5:42 PM IST

স্কুল-কলেজ খোলার দাবিতে এদিন দফায় দফায় একাধিকবার উত্তাল হয়ে ওঠে কলকাতার রাজপথ। এদিনই কলেজ স্ট্রিটে এসএফআই ও এবিভিপি-র জোড়া মিছিলে (procession of SFI and ABVP) ব্যাপক উত্তেজনা ছড়ায়। পুলিশের সঙ্গে আন্দোলনকারীদেরও ব্যাপক ধস্তাধস্তি হয়। এবার সেই রেশ কাটতে না কাটতেই বিকেলে স্কুল খোলার দাবিতে বিজেপি নেতাদের আন্দোলনে (movement of BJP leaders) ফের উত্তাল হয়ে উঠল সল্টলেক (Saltlake)। সূত্রের খবর, স্কুল-কলেজ খোলার দাবি নিয়ে বৃহস্পতিবার বিকেল সাড়ে পাঁচটা নাগাদ তিনি বিকাশ ভবনে শিক্ষা সচিবের (Education Secretary at Bikash Bhaban) সঙ্গে দেখা করতে যান বিজেপি নেতা শুভেন্দু অধিকারী (BJP leader Shuvendu Adhikari)। তাঁর সঙ্গে ছিলেন বিজেপি নেত্রী অগ্নিমিত্রা পাল (BJP leader Agnimitra Paul), মনোজ টিগ্গা সহ বেশ কয়েকজন বিজেপি বিধায়ক। কিন্তু বিকাশ ভবনে ঢোকার মুখেই তাঁর কনভয় আটকে দেয় পুলিশ। আর তখনই পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়তে দেখা যায় বিজেপি কর্মী-সমর্থকেদের। পুলিশের সঙ্গে শুরু হয়ে যায় বচসা। পুলিশ জানায়, সেখানে ১৪৪ ধারা কার্যকর রয়েছে। আর সেকারণেই তাদের আটকানো হচ্ছে।

এদিকে বিকাশ ভবনে যেতে না পেরে রাস্তাতেই অবস্থানে বসে পড়েন শুভেন্দু। শুভেন্দুর সঙ্গে রাস্তাতেই অবস্থানে বসে পড়েন অন্যান্য বিজেপি বিধায়কেরা। অবস্থানে বসেও নিজের অবস্থানে অনড় থাকেন শুভেন্দু। তাঁর সাফ দাবি, “রাজ্যে ২০০ জনকে নিয়ে বিয়ে বাড়ি হতে পারলে ৩০ জনকে নিয়ে কেন ক্লাস হবে না? ” তাঁর আরও দাবি “আদপে শিক্ষা ব্যবস্থাকে ভেঙে দিতে চাইছেন রাজ্যের মুখ্যমন্ত্রী।” এমনকী যতদিন না স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নেবে সরকার ততদিন পর্যন্ত বিকাশ ভবনের সামনে কোনও না কোনও বিজেপি বিধায়ক প্রতিদিন ধর্নায় বসবেন বলেও হুঁশিয়ারি দেন রাজ্যের বিরোধী দলনেতা। একইসঙ্গে পুলিশের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে শুভেন্দু বলেন, ‘‘আমরা সচিবের কাছে জানতে এসেছিলাম, স্কুল কবে খুলবে তার দিন ক্ষণ জানাতে। কিন্তু পুলিশ আমাদের ঢুকতে দিল না। দীর্ঘদিন ধরে স্কুল বন্ধ থাকায় স্কুল কী, তা ভুলতে বসেছে পডুয়ারা। সকলের মোবাইল না থাকায় ছাত্রছাত্রীরা পড়াশোনা করতে পারছে না। এই সমস্যার সমাধান চাই।’’     

আরও পড়ুন-বড়সড় বিস্ফোরণে কেঁপে উঠল সল্টলেক, গেস্ট হাউস থেকে গুরুতর জখম অবস্থায় উদ্ধার মহিলা

আরও পড়ুন-‘হিন্দু বিদ্বেষী’ নেতাকে টিকিট সমাজবাদী পার্টির, মমতাকে খোঁচা দিয়ে টুইট অগ্নিমিত্রার

অন্যদিকে এদিনই স্কুল কলেজ খোলার দাবি কলেজ স্ট্রিটে বড়সড় আন্দোলনে নামে এবিভিপি ও এসএফআই সমর্থেকরা। কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে স্কুল খোলার দাবিতে বড়সড় বিক্ষোভ কর্মসূচির ডাক দেয় এসএফআইএসএফআই-র মিছিলের আধ ঘণ্টার ব্যবধানে একই দাবিতে একই জায়গায় পথে নামে এবিভিপি। এবিভিপি-র কর্মী সমর্থকেরা রাস্তায় নামতেই বাড়তে থাকে উত্তেজনা। গেরুয়া শিবিরের মিছিল ব্যারিকেড ভেঙে এগোনোর চেষ্টা করলে পুলিশের সঙ্গে শুরু হয়ে যায় ধস্তাধস্তি।

আরও পড়ুন- রেকর্ড মৃত্যুতে উদ্বেগ বাড়াচ্ছে উত্তর ২৪ পরগনা, টেস্ট কমতেই কমল আক্রান্তের সংখ্যা

Share this article
click me!