Bengali Viral Song: কাঁচা বাদাম পাড়ি দিল সুদূর দক্ষিণ আফ্রিকায় এবার বিদেশের মাটিতেও ভাইরাল গায়ক ভুবন

বাংলার লোকগীতি এবার আন্তর্জাতিক মঞ্চে। সম্প্রতি ভাইরাল হওয়া বাদাম বিক্রেতার গান কাঁচা বাদাম নিয়ে এবার কাজ করছেন দক্ষিণ আফ্রিকার সঙ্গীত পরিচালক। সেখানেও রীতিমত ভাইরাল এই গান। 
 

Riya Dey | Published : Dec 18, 2021 3:54 AM IST

'কাঁচা বাদাম' গানটি গাওয়ার পিছনে মুখ্য উদ্দেশ্য ছিল খদ্দেরের দৃষ্টি আকর্ষণ করা। ভাইরাল হতে সেইগান বদলে দিল 'কাঁচা বাদাম' গানটির গায়ক ভুবন বাদ্যকারের (Bhuban Badyakar) জীবন। সোশ্যাল মিডিয়ায় (Social Media) চূড়ান্ত সাফল্য পেয়েছে এই গান। পাশাপাশি এই গানের জনপ্রিয়তা এমন জায়গায় পৌঁছেছে যে, সেই গানে মুগ্ধ হয়েছেন তৃণমূল বিধায়ক মদন মিত্র ও।  এখানেই শেষ নয়, বাংলার বাইরে আন্তর্জাতিক মঞ্চেও এই গান জনপ্রিয়তা লাভ করেছে।  ভারতের পাশাপাশি বাংলাদেশেও এই গানটি প্রশংসিত হয়েছিল বলে জানা গেছে।  এবার আরও একটি দেশে ভাইরাল হল ভুবন বাদ্যকারের (Bhuban Badyakar) কাঁচা বাদাম। দক্ষিণ আফ্রিকার সংগীত পরিচালক ডেভিড স্কট ওরফে 'দ্য কিফনেস' (The Kiffness) কাঁচা বাদাম গানটির রিমিক্স করেছেন। 

গানের মধ্যে ফিউশন বিট এখন এক নয়া ট্রেন্ড।  আর সেই ট্রেন্ডের জায়গা পেল ভুবন বাদ্যকারের (Bhuban Badyakar) কাঁচা বাদাম গানটি।  বাংলার মাটির সুরের সঙ্গে মিলেমিশে একাকার হয়ে গেল পাশ্চাত্য গানের সুর। আর বাংলার গানকে এই নতুন রূপ দিয়ে গর্বিত সঙ্গীত পরিচালক 'দ্য কিফনেস' (The Kiffness)। ইনস্টাগ্রামে রিমিক্স গানটি শেয়ার করে কিফনেস লেখেন, 'ভুবন বাদ্যকরের (Bhuban Badyakar) গানকে রিমিক্স করতে পেরে আমি খুব গর্বিত। এই কাজটি ব্যক্তিগতভাবে আমার পছন্দের। আমি বাংলার গ্রামের এই বাদাম বিক্রেতা ও গায়ক ভুবন বাদ্যকরকে বিশ্বমঞ্চে দেখতে চাই। ভুবনকে সঙ্গে নিয়ে অফিসিয়ালি এই রিমিক্স গানটি রিলিজ করতে চাই। শুধু তাই নয়, এই ভিডিও থেকে যা উপার্জন হবে, তার ভাগও ভুবনের সঙ্গে ভাগ করে নিতে চাই আমি।'

 

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গের বীরভূমের কড়ালজুড়ি গ্রামের এক দরিদ্র বাদাম বিক্রেতা ভুবন বাদ্যকার। লেখাপড়া বেশিদিন করেন নি। বাড়িতে স্ত্রী ও দুই ছেলে রয়েছে। মেয়ের বিয়ে হয়ে গিয়েছে। সংসার টানতে বাদাম বিক্রিকেই পেশা হিসাবে বেছে নেন ভুবন (Bhuban Badyakar)। তবে শিল্পের মৃত্যু যে কোনও পরিস্থিতিতেই অসম্ভব তা প্রমান করে দেখিয়েছেন বাংলার এই বাদাম বিক্রেতা। পেটের তাগিদে বাদাম বেচতে হয় ঠিকই তবে তিনি গান ভালবাসেন। তাই বাদাম বিক্রির মধ্যে দিয়েও তিনি তাঁর শিল্পীসত্ত্বাকে বাঁচিয়ে রাখার চেষ্টা করেছিলেন।

আরও পড়ুন- Nutritional value: "বাদাম বাদাম দাদা কাঁচা বাদাম", পুষ্টিগুণে ঠাসা এই চিনা বাদাম

উল্লেখ্য, বাদাম ভাজার ফাঁকে গেয়েছিলেন, 'আমার কাছে নাইকো বুবু ভাজা বাদাম, আমার কাছে আছে শুধু কাঁচা বাদাম।' আর পথ চলতি এক ব্যাক্তির এই মেটো গানের সুর খুব ভালোলেগে যায় তাই গানটির ভিডিও বানিয়ে সোশ্যাল মিডিয়ায় (Social Media) শেয়ার করেন ওই ব্যাক্তি। ব্যাস তারপরই রাতারাতি ভাইরাল হয়ে যায় ভুবন বাদ্যকারের (Bhuban Badyakar) 'কাঁচা বাদাম' গান। তবে ভাইরাল হয়ে বিশেষ উপকৃত হন নি ভুবন। তিনি অভিযোগ করেন, 'লোকে তাঁর গান শুনতে চাইছে কিন্তু কেউ বাদাম কিনছে না।' ফলে ব্যবসা নিতান্তই ক্ষতির মুখে। এরই মাঝে পৌরসভার নির্বাচনে তৃণমূল কংগ্রেসের প্রচারে নিয়ে আসা হয়েছিল তাঁকে। কলকাতায় ভুবনের সঙ্গে দেখা করে তাঁর থেকে ১৪৪ কেজি কাঁচা বাদামের অর্ডার দেন মদন মিত্র (Madan Mitra) এবং সেইসঙ্গে নিজের বেতন থেকে ২০ হাজার টাকা দিয়ে ভুবনকে সাহায্য করবে বলে প্রতিশ্রুতি ও দেন মদন মিত্র (Madan Mitra)। এবার ভুবনের পাশে দাঁড়ানোর প্রতিষ্যরুটি দিয়েছেন দক্ষিণ আফ্রিকার সঙ্গীত পরিচালক ডেভিড ও। বিষয়টি ভুবন বাদ্যকারের কানে পৌঁছেছে  কি না তা জানা না গেলেও এই প্রতিশ্রুতি যে ভুবনকে আশ্বস্ত করবে এই বিষয়ে কোনও সন্দেহ নেই। 

Read more Articles on
Share this article
click me!