এসএসসি-র বিজ্ঞপ্তি ঘিরে বড় প্রশ্ন, সাড়ে ১৩ হাজার আপার প্রাইমারির চাকরি হবে কবে

প্রায় ৬ বছর পর স্কুল স্কুল সার্ভিস কমিশন শিক্ষক নিয়োগ করতে চলেছে।  তবে এই বিজ্ঞপ্তি ঘিরেই শিক্ষামহলে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে।  

Web Desk - ANB | Published : May 5, 2022 1:21 PM IST

প্রায় ৬ বছর পর স্কুল স্কুল সার্ভিস কমিশন শিক্ষক নিয়োগ করতে চলেছে। বৃহস্পতিবার ইতিমধ্য়েই এই মর্মে তাঁদের সিদ্ধান্ত নিয়ে বিজ্ঞপ্তি জানিয়েছে এসএসসি। তাতে বলা হয়েছে, খুব শীঘ্রই এই নিয়োগ, সংক্রান্ত বিস্তারিক বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। তবে এই বিজ্ঞপ্তি ঘিরেই শিক্ষামহলে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। একদিকে স্কুল ও চাকরি প্রার্থীদের মধ্যে খুশির হাওয়া। কারণ শিক্ষকদের বহু পদ ফাঁকা। সকলেই আশাবাদী যে, এবার সত্যিই শূন্যপদ পূরণ হতে চলেছে। 

শিক্ষা মহলের একাশের প্রশ্ন, আপার প্রাইমারির সাড়ে ১৩ হাজার শূন্য পদে নিয়োগ হবে কবে। আপার প্রাইমারি অর্থাৎ ক্লাস ফাইভ থেকে এইটের মধ্য়ে আলাদা করে শিক্ষক নিয়োগ হয়ে থাকে। বছর কয়েক আগে আপার প্রাইমারির সাড়ে তেরো হাজার পদ নিয়োগে, অনিয়মের অভিযোগ হওয়া মামলায় হাইকোর্টের বিচারপতি মৌসুমী ভট্টাচার্য নতুন প্যানেল তৈরি করে ২০২১ এর ৩১ মে-র মধ্য়ে দিয়ে নিয়োগ প্রক্রিয়া শেষ করার নির্দেশ দিয়েছিলেন। ওই সাড়ে ১৩ হাজার পদে নিয়োগের কাজ এখনও শুরু করতে পারেনি মধ্য শিক্ষা পর্ষদ। কারণ স্কুল সার্ভিস কমিশন প্রার্থী বাছাই করে এখনও চূড়ান্ত মেধা তালিকা বার করতে পারেনি। প্রার্থীদের ইন্টারভিউ-র পর কাউন্সিলিং করে মেধা তালিকা তৈরির পর আদালতে পেশ করার কথা। এই কাজ থমকে থাকার কারণ, অল্প সময়ের ব্যবধানে এসএস-র দুই জন চেয়ারম্যান বদল। ফলে সিদ্ধান্ত নিতেই অনেক সময় বেরিয়ে যায়। 

আরও পড়ুন, আজ দুদিনের সফরে রাজ্যে অমিত শাহ, ভিক্টোরিয়ায় কেন্দ্রের অনুষ্ঠানে রাজ্যপাল ডাক পেলেও বাদ মমতা

আরও পড়ুন, দীর্ঘ ৬ বছর কোলে বসে চুপচাপ কেটে পড়ল প্রেমিক, বিয়েতে অস্বীকার করায় ধূপগুড়িতে ধর্ণায় হবু 'বউ'

প্রসঙ্গত, প্রায় ৬ বছর পর ফের রাজ্যে এসএসসি পরীক্ষা হতে চলেছে। প্রকাশ হয়েছে স্কুল সার্ভিস কমিশনের বিজ্ঞাপন। ২০১৬ সালে শেষ বার নিয়োগ হয়েছিল। তারপর ফের নিয়োগ হতে চলেছে। তবে, কবে পরীক্ষা হবে এখনও জানা যায়নি। সূত্রের খবর, মাস খানেকের মধ্যে প্রকাশিত হবে বিজ্ঞাপন। রাজ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে শিক্ষক নিয়োগ হতে চলেছে। শিক্ষক নিয়োগ নিয়ে যাবতীয় জটিলতা ও মামলার মধ্যেই নতুন তরে নিয়োগ হবে। ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে তারই প্রস্তুতি। এমাসেই প্রকাশিত হতে পারে বিজ্ঞাপনয এমনই জানিয়েছেন স্কুল সার্ভিস কমিশন। স্কুল শিক্ষকদের বদলি মসৃণ করতে ২০২০ সালে উৎসশ্রী প্রকল্প চালু হয়। এর পর বহু গ্রামাঞ্চলের স্কুলে শিক্ষকের পদ ফাঁকা হয়ে গিয়েছে। কিন্তু, এখনও পর্যন্ত সেই সকল পদে নিয়োগ হয়নি। সম্প্রতি ব্রাত্য বসু জানিয়েছেন, 'দ্রুত শিক্ষক নিয়োগ হবে রাজ্যে। তিনি এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রীর কথাও তোলেন। তিনি বলেন, মুখ্যমন্ত্রী চান যেন দ্রুত সব পদে নিয়োগ হোক। সেই কথা মতোই এগোচ্ছেন তারা। দ্রুতই তারা বিজ্ঞপ্তি প্রকাশ করবেন। সেখানে আগ্রহী ব্যক্তিরা বিস্তারিত জানতে পারবেন। ' শিক্ষামন্ত্রীর কথা মিলিয়ে দিয়েই এদিন দীর্ঘ প্রতীক্ষা শেষে বিজ্ঞপ্তি প্রকাশ হল রাজ্যে।

আরও পড়ুন, 'সিবিআই কী, না জেনেই দাবি তুলেছি', ময়নাগুড়িতে আইপিএস-র নজরদারিতে তদন্তের নির্দেশ হাইকোর্টের

Share this article
click me!