প্রয়োজনে করা হবে শো-কজ, ডাক্তারি অধ্যাপকদের পদত্যাগে বেনিয়ম ঠেকাতে কড়া চিঠি স্বাস্থ্য দপ্তরের

এই সঙ্কটের ফলে একদিকে যেমন জোর ধাক্কা যাচ্ছে রাজ্যের চিকিৎসা পরিষেবা, সেই সঙ্গে ক্লাস না করতে পেরে বিপাকে পড়ছেন ডাক্তারি পড়ুয়ারা।

Jaydeep Das | Published : Jan 25, 2022 8:15 PM IST

স্বাস্থ্য দফতরের দায়িত্বে রয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। কিন্তু সেখানেই এবার নিয়ম না মেনে স্বাস্থ্য-শিক্ষা পরিষেবার সঙ্গে যুক্ত চিকিৎসক-অধ্যাপকদের পদত্যাগের (Resignation of doctors and professors) হিড়িক পড়ে যাওয়াতে চিন্তায় সরকার। এমনকী এরফলে একদিকে যেমন জোর ধাক্কা যাচ্ছে রাজ্যের চিকিৎসা পরিষেবা, সেই সঙ্গে ক্লাস না করতে পেরে বিপাকে পড়ছেন ডাক্তারি পড়ুয়ারা (Medical student)। আর ঠিক এই কারণেই এবার নড়েচড়ে বসল স্বাস্খ্য দপ্তর (health department)। এমনকী এই প্রক্রিয়া বন্ধ করতেই প্রতিটি মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ও ডিরেক্টরের কাছে ইতিমধ্যেই একটি কড়া চিঠি পাঠানো হয়েছে বলে জানা যাচ্ছে। যা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে স্বাস্থ্য মহলের অন্দরে। চিঠিতে সাফ জানানো হয়েছে সরকারি সেবামূলক জীবিকা থেকে সঠিক নিয়ম মেনেই পদত্যাগ করতে হবে। অন্যথায় তাদের প্রত্যেককেই শো-কজও করা হতে পারে।

ইতিমধ্যেই প্রতিটা মেডিকেল কলেজকে এই চিঠি দিয়েছেন রাজ্যের স্বাস্থ্যশিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্য (State Health Education Director Debashis Bhattacharya)। সেখানেই সাফ লেখা রয়েছে সম্প্রতি দেখা গিয়েছে ডাব্লুবিএমইএস-এর একটি বড় অংশের ফ্যাকাল্টি প্রিন্সিপাল ও ডিরেক্টরদের কাছে ইস্তফা দিয়ে চিঠি দিচ্ছেন। এমনকি অনেকেই আবার সরাসরি স্বাস্থ্য ভবনে চিঠি পাঠিয়ে দিচ্ছেন। এমনকি চিঠি পাঠানোর পর থেকে তারা আর কেউ কাজেও আসছেন না। কিন্তু এই কাজ পুরোপুরি ভাবে নিয়ম বহির্ভূত। স্বাস্থ্য-শিক্ষা দপ্তরের নিয়ম অনুযায়ী যাঁরা যাঁরা ইস্তফা দেবেন, তাঁদের প্রত্যেক নির্দিষ্ট চ্যানেল মারফত সেই ইস্তফাপত্র জমা করতে হবে। এরপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সরকারি নিয়ম মেনে তাদের পদত্যাগপত্র গ্রহণ করলে তারপরই তাদের ইস্তফা মান্যতা।

আরও পড়ুন-পদ্মশ্রীতে সটান না, গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ের কাজের সমর্থন বাংলার সঙ্গীতমহলের

আরও পড়ুন-গোটা বাংলাতেই নামছে কোভিড গ্রাফ, চিন্তা বাড়াচ্ছে মৃতের সংখ্যা

কিন্তু বর্তমানে অভিযোগ অনেকেই এই নিয়ম মানছেন না। ফলে রাজ্যের মেডিকেল কলেজগুলিতে ভেঙে পড়ছে শিক্ষার পরিকাঠামো। এখন থেকে এই নিয়মের কোনওরকম অন্যথা করলে প্রিন্সিপাল বা ডিরেক্টর সঙ্গে সঙ্গে নির্দিষ্ট ডাক্তারি অধ্যাপককে শোকজ করবেন বলে মেডিকেল কলেজগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। বর্তমানে এই ইস্যুতেই জোরদার চর্চা চলছে স্বাস্থ্য মহলের অন্দরে।সূত্রের খবর, সদ্য পাঠানো চিঠিতে পদত্যাগের সঠিক নিয়মগুলিও উল্লেখ করা হয়েছে। যদিও এখন এই নিয়ম মেনে পদত্যাগ করা চিকিৎসক-অধ্যাপকরা কাজে ফেরেন কি না সেটা নিয়েই ভাবছেন সকলে। পাশাপাশি না ফিরলে তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে সেই প্রশ্নও ঘোরাফেরা করছে বিভিন্ন মহলে। যদিও ডাক্তার-অধ্যাপকদের সংগঠনের তরফে এখনও এই বিষয়ে কোনও বিশেষ প্রতিক্রিয়া দিতে দেখা যায়নি।

আরও পড়ুন-শীতেও চলছে বৃষ্টির দাপট, রেহাই মিলবে কবে, কী বলছে হাওয়া অফিস

Share this article
click me!