শালের জঙ্গলে অগ্নিকাণ্ড , প্রার্থনার লাইন থেকে দৌড়ে আগুন নেভালেন ছাত্র ও শিক্ষকেরা

আগুন লেগেছে বিদ্যালয়ের পাশের শাল জঙ্গলে। প্রার্থনার লাইন থেকেই দৌড়ে জঙ্গলের আগুন নেভালো ছাত্র-শিক্ষকেরা।

Ritam Talukder | Published : Mar 26, 2022 12:38 PM IST

আগুন লেগেছে বিদ্যালয়ের পাশের শাল জঙ্গলে। প্রার্থনার লাইন থেকেই দৌড়ে জঙ্গলের আগুন নেভালো ছাত্র-শিক্ষকেরা।শনিবার বিদ্যালয় শুরুর মুহূর্তে প্রার্থনার লাইনে দাঁড়িয়ে ছিল ছাত্ররা সকলেই। শিক্ষকরাও উপস্থিত হয়েছিলেন প্রার্থনার জন্য। কানে আসে হট্টগোলের আওয়াজ। জানতে পারে- বিদ্যালয়ের পাশে থাকা বিশাল শাল জঙ্গলে শুকনো পাতায় আগুন লাগিয়ে দিয়েছে কেউ বা কারা। দাউদাউ করে জ্বলছে জঙ্গলের শুকনো পাতা ,মূহুর্তে দেরি না করে এক ছুট্টে জঙ্গলে ঝাঁপিয়ে পড়লেন ছাত্র-শিক্ষক সকলে। বেশ কিছুক্ষণের চেষ্টায় জঙ্গলের অনেকটা গভীরে পর্যন্ত চলে যাওয়া শুকনো পাতার আগুন নেভানো তারা। জঙ্গলের ডালপালা দিয়ে তারা আগুন নেভায় । 

শনিবার ঘটনাটি ঘটেছে মেদিনীপুর সদরের গুড়গুড়িপালে। এদিন গুড়গুড়িপাল উচ্চ বিদ্যালয়ে স্কুল শুরু হবার আগে ছাত্রছাত্রীরা যখন প্রার্থনা লাইনে দাড়িয়ে ছিল, সেই সময় স্কুলের হোস্টেলের পেছনের শাল জঙ্গলে কেউ বা কারা আগুন লাগিয়ে দেয়। তা দেখতে পান কয়েকজন শিক্ষক। শুকনো পাতায় লেগে যাওয়া আগুন রাস্তা থেকে জঙ্গলের অনেকটা গভীরে দিকে এগিয়ে গিয়েছে ততক্ষণে। প্রার্থনার লাইন থেকেই কয়েকজন সিনিয়র ছাত্রকে নিয়ে দৌড়ালেন শিক্ষক সুভাষ হাজরা। গাছের কাঁচা ডালো পাতা দিয়েই তারা গিয়ে সম্পূর্ণ আগুন নেভান।

আরও পড়ুন, মুখ্যমন্ত্রীর নির্দেশের পরেই রাজ্যজুড়ে পুলিশের জালে দুষ্কৃতিদের দল, উদ্ধার বিপুল আগ্নেয়াস্ত্র

 এর আগেও গুড়গুড়িপাল স্কুলের শিক্ষক ব্রজদুলাল গিরি ওই এলাকায় আগুন না লাগানোর বার্তা দিয়ে পোস্টারিং করেছেন ছাত্রদের নিয়ে। বন দফতরের পক্ষ থেকে চলেছে প্রচার। তারপরও এধরণের ঘটনায় ক্ষুব্ধ সকলে। শিক্ষক সুভাষ হাজরা বলেন, "স্কুলে ঢুকেই জানতে পারি জঙ্গলে আগুন জ্বলছে। ছাত্রদের নিয়ে গিয়ে আগুন নেভানো হয়েছে। আগুন নিয়ন্ত্রণে আনতে পারব এই বিশ্বাস থেকে সাবধানতা অবলম্বন করে পদক্ষেপ নিয়েছিলাম। তবে দেরি হলে আগুন ব্যাপক আকার ধারণ করে জঙ্গলের অনেকটা ক্ষতি করে ফেলত।"
 
পরিবেশ রক্ষার্থে শিক্ষক ছাত্রদের এগিয়ে আসাকে কুর্নিশ জানিয়েছেন চাঁদড়া রেঞ্জের আধিকারিক সুজিত পন্ডা। তিনি বলেন, "আমরা সকলে মিলে চেষ্টা করলে সফলতা মিলবেই। জঙ্গলে যাতে আগুন না লাগানো হয় তার জন্য সরকারী ও বেসরকারী উদ্যোগে ধারাবাহিক ভাবে প্রচার চালানো হচ্ছে । জঙ্গল এলাকায় মাইকিং পোস্টারিং লিফলেট বিলি করে জঙ্গলে আগুন না লাগানোর প্রচার করা হচ্ছে । এতে কিছু ভালো ফল হলেও অনেকের এখনো সচেতনতা গড়ে ওঠেনি । যার ফলে জঙ্গলের বিভিন্ন জায়গায় আগুন লাগানোর ঘটনা ঘটছে ।"  শনিবার গুড়গুড়িপাল স্কুলের ছাত্ররা জঙ্গলের আগুন নিভিয়ে আবারো জঙ্গলে আগুন না লাগানোর বার্তা দিয়েছে । ছাত্রদের এরম ভূমিকার প্রশংসা করেছে অনেকে 

Share this article
click me!