বাড়তে চলেছে গরমের ছুটি, আজই নির্দেশিকা জারির সম্ভাবনা

বাড়তে চলেছে গরমের ছুটি। ২৭ জুন অবধি গরমের ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সোমবার মমতা বন্দ্য়োপাধ্যায়ের নির্দেশে নির্দেশিকা জারি করতে চলেছে শিক্ষা দফতর। 

Web Desk - ANB | Published : Jun 13, 2022 5:14 AM IST / Updated: Jun 13 2022, 10:47 AM IST

বাড়তে চলেছে গরমের ছুটি। ২৭ জুন অবধি গরমের ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সোমবার মমতা বন্দ্য়োপাধ্যায়ের নির্দেশে নির্দেশিকা জারি করতে চলেছে শিক্ষা দফতর। অস্বস্তিকর আবহাওয়ার জেরেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। মূলত, দোসরা মে থেকে সরকারি স্কুলে গরমের ছুটি শুরু হয়।  বলা হয় ১৫ থেকে ২০  জুনের মধ্যে স্কুল ফের খোলা হবে। অতিরিক্ত গরমে যাতে কোনও পড়ুয়া অসুস্থ না হয়ে পড়ে, তার জন্যই এই সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে বর্ষা দক্ষিণবঙ্গে না ঢোকায় আদ্রতা-তাপমাত্রা বেড়ে খুব হাঁসফাঁস অবস্থা কলকাতা -সহ দক্ষিণবঙ্গে। এই অবস্থায় ফের স্কুল খুললে, ছাত্রছাত্রীদের অসুস্থ হওয়ার সম্ভাবনা থেকে যাওয়ার কারণেই বাড়তে চলেছে গরমের ছুটি।

শুধু সরকারি স্কুলগুলিতেই নয়, রাজ্যের বেসরকারি স্কুলগুলিকেও এই বিষয়টি মানবিকতার সঙ্গে দেখার আবেদন করেছেন মমতা। এদিকে শহর-তথা জেলায় স্কুল থেকে একের পর এক ছাত্র ছাত্রীর অসুস্থ হওয়ার খবর প্রকাশ্যে আসতেই গরমের ছুটি ঘোষণা করেন মমতা। তবে এখনও আদ্রতা-তাপমাত্রা বেড়ে খুব হাঁসফাঁস অবস্থা কলকাতা -সহ দক্ষিণবঙ্গে। এই অবস্থায় ফের স্কুল খুললে, ছাত্রছাত্রীদের অসুস্থ হওয়ার সম্ভাবনা থেকে যাওয়ার কারণেই বাড়তে চলেছে গরমের ছুটি। ২৭ জুন অবধি গরমের ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।সোমবার মমতা বন্দ্য়োপাধ্যায়ের নির্দেশে নির্দেশিকা জারি করতে চলেছে শিক্ষা দফতর।

আরও পড়ুন, 'দাঙ্গা বাধানো'- সহ একাধিক অভিযোগ, পুলিশি রদ পদলের পরেই বিরাট সংখ্যায় গ্রেফতার হাওড়ায়

প্রসঙ্গত, গত মাসে কলকাতায় ১৮ বছরের এক তরুণীর মৃত্য়ু হয়। অনিশা আফরিন মণ্ডল নামে তপসিয়ার ওই উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী মারা যান। পারিবারিক সূত্রে জানা গিয়েছে, রমজানের উপবাসে সকাল থেকে কিছু খাননি। রোদের মধ্যে রবিবার দুপুরে মায়ের সঙ্গে নিউমার্কেট যান কেনাকাটা করতে। সেখান থেকে বাড়ি ফিরে উপবাস ভেঙে খাওয়া সারেন। তার কিছু পরেই অসুস্থ হয়ে পড়েন আনিশা।হাসপাতালে নিয়ে যাওয়ার পর তার মৃত্যু হয়। মৃত্যুর শংসাপত্রে চিকিৎসক মৃত্যু কারণ হিসেবে পেটের সমস্যা, বমি, ডিহাইড্রেশনের এর কথা উল্লেখ করেছেন।

আরও পড়ুন, কেন যেতে দেওয়া হল না শুভেন্দুকে ? প্রশ্ন তুলে সরব রাজ্যপাল, মুখ্যসচিবকে চিঠি বিরোধী দলনেতার

আরও পড়ুন, পরের ছুটিতেই বিয়ে করতে চেয়েছিলেন লেপচা, পার্কসার্কাসকাণ্ডে গলা বুজে এল বোনের

তবে শুধু ছাত্র-ছাত্রই নয়, গতকাল রবিবার ফাটা গরমে তীব্র অস্বস্তিতে পানিহাটি মেলায় তিন জনের মৃত্যু হয়। মূলত পানিহাটিতে গঙ্গা তীরবর্তী মহোৎসব পালিত হচ্ছিল। ইসকন মন্দিরে দণ্ড মহোৎসবে দুভাগ্যজনক তিন ভক্তের মৃত্যু হয়।প্রচন্ড গরমে ভিড়ের চাপে অসুস্থ হয়ে তিন জনের মৃত্যু হয়েছে। ইতিমধ্যেই এই ঘটনায় শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় এবং রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

Share this article
click me!