অনুব্রতর মহাযজ্ঞের আগেই শিথিল করা হল তারাপীঠ মন্দিরের বিধিনিষেধ, শুরু তরজা

রাজ্যে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার পরই ৪ জানুয়ারি থেকে তারাপীঠে পুজো দেওয়ার উপর বিধিনিষেধ জারি করা হয়েছিল। সেই মতো তারাপীঠের সমস্ত লজ বন্ধের নির্দেশও দেওয়া হয়েছিল। ঠিক হয়েছিল মন্দিরে ৫০ জন পুণ্যার্থীর বেশি কেউ থাকতে পারবেন না।

Web Desk - ANB | Published : Feb 1, 2022 2:52 PM IST / Updated: Feb 01 2022, 08:39 PM IST

মঙ্গলবার (Tuesday) থেকেই তারাপীঠ মন্দিরে (Tarapith Temple) ভক্তদের প্রবেশের জন্য শিথিল করা হল বেশ কিছু করোনা বিধিনিষেধ (Corona Restriction)। অনুব্রত মণ্ডলের (Anubrata Mandal) মহাযজ্ঞের ঠিক দু'দিন আগেই তারাপীঠ মন্দিরে বিধিনিষেধ শিথিল করা হল। এবার থেকে স্বাচ্ছন্দ্যে পুজো দিতে পারবেন পুণ্যার্থীরা (Devotees)। হোটেলে (Hotel) থাকার ক্ষেত্রেও আর কোনও বাধা নেই। 

রাজ্যে করোনার তৃতীয় ঢেউ (Corona Third Wave) আছড়ে পড়ার পরই ৪ জানুয়ারি থেকে তারাপীঠে পুজো দেওয়ার উপর বিধিনিষেধ জারি করা হয়েছিল। সেই মতো তারাপীঠের সমস্ত লজ বন্ধের নির্দেশও দেওয়া হয়েছিল। ঠিক হয়েছিল মন্দিরে ৫০ জন পুণ্যার্থীর বেশি কেউ থাকতে পারবেন না। তবে তারাপীঠে হোটেল বন্ধ হয় ৯ জানুয়ারি থেকে। ১৬ জানুয়ারি ফের হোটেল খুলে যায়। এবার মন্দির কমিটির (Tarapith Temple Committee) তরফে মন্দিরে পুণ্যার্থীদের পুজো দেওয়া এবং ভোগ খাওয়ার উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হল।

আরও পড়ুন- 'অর্থনীতির বুস্টার ডোজ হিসেবে কাজ করবে এই বাজেট', অর্থমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ শুভেন্দু 

এ প্রসঙ্গে মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায় বলেন, "আগে পঞ্চাশ জন পুণ্যার্থী মন্দিরে থাকার অনুমতি ছিল। সেটা এখন শিথিল করা হয়েছে। এছাড়া মায়ের ভোগ খাওয়ার ক্ষেত্রে ২০০ জনের বিধিনিষেধ ছিল। এখন থেকে সেটাও শিথিল করা হল।" তবে শিথিল বলতে ঠিক কতজন এক সঙ্গে পুজো দিতে পারবেন বা কতজন এক সঙ্গে ভোগ গ্রহণ করতে পারবে সেই বিষয়ে স্পষ্টভাবে কিছু বলেননি তারাময় মুখোপাধ্যাায়। তবে কিছু নিয়ম শিথিল করা হলেও মন্দিরে মাস্ক পরার ক্ষেত্রে জোর দেওয়া হচ্ছে। মাস্ক ছাড়া মন্দির চত্বর এবং গর্ভগৃহে প্রবেশ করার বিষয়েও কড়া নজরদারি রাখা হয়েছে। এছাড়া করোনা পরিস্থিতির মধ্যে যে অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল মন্দির চত্বরে, তাও পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এখনই তুলে নেওয়া হচ্ছে না। পাশাপাশি মাইকিং-এর মাধ্যমে ভক্তদের সচেতন করা হচ্ছে বলে জানিয়েছেন তারাময়।

আরও পড়ুন- মহামারির সময়ে জনগণের বোঝা বাড়াতে চাইনি, কর নিয়ে কী বললেন অর্থমন্ত্রী

এদিকে বৃহস্পতিবারই তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডল তারাপীঠ মন্দিরে মহাযজ্ঞের আয়োজন করেছেন। তার জেরে এখন থেকেই সেজে উঠছে মন্দির প্রাঙ্গণ। জেরকদমে চলছে প্রস্তুতি। আর এনিয়ে কটাক্ষ করতে ছাড়েনি বিজেপি। এ প্রসঙ্গে বিজেপি নেতা শুভাশিস চৌধুরী বলেন, "দিন দুয়েক বাদেই তারাপীঠ মন্দিরে মহাযজ্ঞ করবেন তৃণমূলের জেলা সভাপতি। ওইদিন পাঁচ হাজার লোককে ভোগ খাওয়ানোর কথা রয়েছে। সেই কারণেই মন্দিরের বিধিনিষেধ শিথিল করা হল। শাসক দলের কোনও প্রোগ্রাম থাকলে সব কিছু শিথিল হয়ে যায়। কিন্তু বিরোধীরা বিধিনিষেধ মেনে বের হলেও তাদের গ্রেফতার করা হয়, নয়তো বাধা দেওয়া হয়।"

আরও পড়ুন- হুমায়ুন কবীরের স্ত্রীর গাড়িতে ধাক্কা লরির, দুর্ঘটনায় আহত ৩

Read more Articles on
Share this article
click me!