অরূপ বিশ্বাসকে সরিয়ে কুণাল-সওকত, কী বার্তা দিলেন মমতা বন্দ্যোপাধ্য়ায়

পুরভোটের (Municipal Election) আগে টিএমসির (TMC) দলীয়  নির্দেশ অমান্য করে দক্ষিণ ২৪ পরগনায় (South 24 Pargana) একাধিক জায়গায় বিক্ষুব্ধদের মনোনয়ন। সেই কারণে জেলার কো-অর্ডিনেটরের দায়িত্ব থেকে সরানো  অরূপ বিশ্বাসকে (Arup Biswas) সরালেন মমতা বন্দ্যোপাধ্যায়  (Mamata Banerjee)। সেই জায়গায় দায়িত্ব দেওয়া হল অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Bannerjee)ঘনিষ্ঠ কুণাল ঘোষ (Kunal Ghosh) ও সওকত মোল্লাকে (Saokat Molla)।

Asianet News Bangla | Published : Feb 9, 2022 11:51 PM IST / Updated: Feb 10 2022, 01:35 PM IST

পুরোভোটে (Municipal Election) তৃণমূল কংগ্রেসের (TMC) প্রার্থী তালিকা ঘিরে যে সকল জেলাগুলির মধ্যে কোন্দল তৈরি হয়ছিল তাদের মধ্যে দক্ষিণ ২৪ পরগনা (South 24 Pargana)অন্যতম। খোদ সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের (Abhishek Bannerjee) ডায়মন্ড হারবার লোকসভা কেন্দ্রে। ডায়মন্ড হারবার সহ দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন জায়গায় তৃণমূলের মহাসচিব পার্থ এবং রাজ্য সভাপতি বক্সীর তৈরি করা এবং মমতার সিলমোহর দেওয়া প্রার্থিতালিকায় নাম না থাকা সত্ত্বেও একাধিক ব্যক্তি তৃণমূলের হয়ে মনোনয়ন জমা দিয়েছে। এই ঘটনায় বেজায় চটেছে তৃণমূল শীর্ষ নেতৃত্ব। দলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের  (Mamata Banerjee) নির্দেশ অমান্য করে কীভাবে ঘটল এমন ঘটনা তার জন্য দক্ষিণ ২৪ পরগনায় কো-অর্ডিনেটরের দায়িত্বে থাকা সরিয়ে দেওয়া হল মন্ত্রী অরূপ বিশ্বাসকে (Arup Biswas)। 

দলের নির্দেশ অমান্য করে দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন জায়গা থেকে মনোনয়ন জমা দেওয়ার অভিযোগ আসতেই বউধবার দলনেত্রীর  সঙ্গে বৈঠকে বসেন তৃণমূল শীর্ষ নেতৃত্ব। সেখানেই অরূপ বিশ্বাসকে কো-অর্ডিনেটর পদ থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। একইসঙ্গে দক্ষিণ ২৪ পরগনা জেলা নেতৃত্বের কাছে রিপোর্টও তলব করা হয়েছে। জানতে চাওয়া হয়েছে কেন মমতা বন্দ্যোপাধ্যায়েক নির্দেশ অমান্য করা হল। একইসঙ্গে অরূপ বিশ্বাসের জায়গায় দায়িত্বে আনা হয় অভিষেক বন্দ্যোপাধ্যায় ঘনিষ্ঠ তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ (Kunal Ghosh) ও ক্যানিং পূর্বের বিধায়ক সওকত মোল্লাকে (Saokat Molla)। তৃণমূল কংগ্রেসের এহেন সিদ্ধান্তের ফলে দলের সর্বস্তরে বার্তা দেওয়া হল এথনও পর্যন্ত দলের শেষ কথা বলেন মমতা বন্দ্যোরপাধ্যায়। তাঁর নির্দেশ অমান্য করলে যে কারও বিরুদ্ধে দল কঠিন সিদ্ধান্ত নেবে। 

আরও পড়ুনঃ৪ তারিখের পর কোনও পোস্ট নেই টিএমসির ট্যুইটারে, কারণটা কী

আরও পড়ুনঃ'পশ্চিমবঙ্গ গণতন্ত্রের গ্যাস চেম্বার-আক্রান্ত বিজেপি বিধায়ক মিহির', বিস্ফোরক শুভেন্দু

একইসঙ্গে রাজনৈতির মহলের ব্যাখা, এই সিদ্ধান্তের ফলে এক দিকে যেমন কড়া বার্তা দেওয়া হয়েছে, তেমনই বোঝানোর চেষ্টা করা হয়েছে অভিষেক বন্দ্যোপাধ্যায় পুরভোটে কোনও দায়িত্ব না পেলেও তার ঘনিষ্ঠরা সামনে থেকে নেতৃত্ব দেবেন। কারণ বেশ কিছু দিন ধরেই দলেরপ একাংশের অন্দরে পুরোভোটে কেন অভিষেক বন্দ্যোপাধ্যায় কোনও দায়িত্ব পেল না তা নিয়ে প্রশ্ন উঠছিল। ফলে অভিষেক ঘনিষ্ঠ কুণাল ঘোষ ও শওকত মোল্লাকে কো-অর্ডিনেটরের দায়িত্বে এনে সেই ক্ষোভ কিছুটা প্রশমিত করা হল।  তবে অরূপ বিশ্বাসকে এইভাবে সরিয়ে দেওয়াটা তিনি কীভাবে নেবেন এখনও সেটাও দেখার। ফলে পুরভোটের আগে শাসক দল শুধু ভোটের লড়াই নয়, দলের অন্দরেও একতালে চলছে নানা সমীকরণ। 
 

Share this article
click me!