Duare Sarkar 2022: 'দুয়ারে সরকারে মিলবে নতুন আরও ৬ পরিষেবা', ঘোষণা মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের

'দুয়ারে সরকারে মিলবে আরও নতুন ৬ পরিষেবা',  ঘোষণা মমতার। চলতি বছরের 'দুয়ারে সরকারে' মোট ২৪ টি পরিষেবা পাওয়া যাবে। মানুষের অভিযোগ খুব গুরুত্ব দিয়ে দেখতে বলেছেন এবং ভাতার টাকা ১০ তারিখের মধ্যেই দিতে হবে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়।

 

Web Desk - ANB | Published : Feb 4, 2022 4:21 AM IST / Updated: Feb 04 2022, 10:06 AM IST

'দুয়ারে সরকারে মিলবে আরও নতুন ৬ পরিষেবা',  ঘোষণা মমতার। চলতি বছরের 'দুয়ারে সরকারে' মোট ২৪ টি পরিষেবা পাওয়া যাবে। মানুষের অভিযোগ খুব গুরুত্ব দিয়ে দেখতে বলেছেন এবং ভাতার টাকা ১০ তারিখের মধ্যেই দিতে হবে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় (CM Mamata Banerjee)।

পয়লা ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে পাড়ায়-পাড়ায় সমাধান।  বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে প্রশাসনিক বৈঠকে (Administrative meeting at Netaji Indoor Stadium) দুয়ারে সরকারের (Duare Sarkar)  নয়া প্রকল্প নিয়েও কথা বলেন মুখ্যমন্ত্রী। উ্ল্লেখ্য, চলতি বছরে ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে দ্বিতীয় দফার  দুয়ারে সরকার। চলবে ১৫ মার্চ পর্যন্ত। এবারের শিবিরগুলিতে আরও বেশি করে পরিষেবা পাওয়া যাবে বলে ইঙ্গিত দেন মমতা। এই মুহূর্তে মোট ১৮ টি বিভাগের পরিষেবা মেলে। আরও ৬ টি অতিরিক্ত পরিষেবার এবার মিলবে দুয়ারে সরকার শিবিরে। অর্থাৎ দুয়ারে সরকারে এবার মোট ২৪ টি আবেদন নেওয়া হবে বলে জানান মুখ্যমন্ত্রী। মৎসজীবী, শিল্পী , ক্ষুদ্র-মাঝারি শিল্প-সহ প্রাণী বিকাশ দফতরের জন্যও নির্দিষ্ট ক্রেডিট কার্ড মিলবে বলে জানান মমতা বন্দ্য়োপাধ্যায়। পাশাপাশি লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প নিয়ে মমতা বন্দ্য়োপাধ্যায় বলেন, এক কোটি পঞ্চাশ লক্ষ মানুষকে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের আওতায় আনা হয়েছে। এবং ৪ হাজার ৭৩ কোটি টাকা আর্থিক সাহায্য দেওয়া হয়েছে। যারা বাকি আছেন, আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে দুয়ারে সরকার প্রকল্প চালু হলে আপনাদের নামগুলি লিখিয়ে নেবেন। দরখাস্তে কোনও ত্রুটি থাকলে সেগুলি ঠিক করে নেবেন', বলে জানান মুখ্যমন্ত্রী। 

আরও পড়ুন, সোনাগাছিতে নিজের রক্ত দিয়ে সরস্বতীর আরাধনায় মদন মিত্র, বিজেপিকে হুঁশিয়ারি তৃণমূল বিধায়কের

দুয়ারে সরকারের প্রকল্পে নয়া গাইড লাইন নিয়ে ইতিমধ্যেই নির্দেশিকা জারি করেছে নবান্ন। এবারের দুয়ারে সরকার কর্মসূচীতে কয়েকটি নয়া প্রকল্প অন্তর্ভুক্ত করা হয়েছে। মৎসজীবী ক্রেডিট কার্ড, আর্টিশন ক্রেডিট কার্ড, ওয়েভার ক্রেডিট কার্ড অন্তভুক্ত করা হয়েছে নতুন প্রকল্প হিসাবে। চলুন এবারে জেনে নেওয়া যাক আরও কোন কোন প্রকল্প থাকছে এবারের দুয়ারের কর্মসূচিতে। খাদ্য সাথী, স্বাস্থ্য সাথী, জাতিগত শংসাপত্র, শিক্ষাশ্রী, তপশিলি বন্ধু, রুপশ্রী, কন্যাশ্রী, মানবিক, লক্ষীর ভান্ডার, জয় জোহার, কৃষক বন্ধু, কিষান ক্রেডিট কার্য়, ১০০ দিনের কাজ,স্টুডেন্ট ক্রেডিট কার্ড, ঐক্যশ্রী, ব্যাঙ্কিং সংক্রান্ত বিষয়, আধার সংক্রান্ত বিষয়, মিউটেশন সংক্রান্ত কাজ, বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনা, মৎস্যজীবী ক্রেডিট কার্ড,আর্টিশন ক্রেডিট কার্ড, ওয়েভার ক্রেডিট কার্ড, কিষান ক্রেডিট কার্ড। মূলত এই প্রকল্পগুলি এবার দুয়ারে সরকার প্রকল্প থেকে সুবিধা পাবে রাজ্যবাসী। ইতিমধ্যেই নবান্নের তরফে নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে প্রত্যেকটি পঞ্চায়েত, পৌরসভা ওয়ার্ডে ক্যাম্প করে এই প্রকল্প করতে হবে। রাজ্যের শুধু সরকারি আধিকারিকরাই এই প্রকল্পে কাজ করতে পারবেন বলে জানানো হয়েছে রাজ্যের তরফে।

Share this article
click me!