Weather Report: সকালেই বজ্রবিদ্যুৎ-সহ বর্ষণ দক্ষিণবঙ্গের ৫ জেলায়, বৃষ্টি কমবে সরস্বতী পুজোয়

শুক্রবার শহরের আকাশ মেঘলা থাকবে। হাওয়া অফিস জানিয়েছে, এদিন সাতসকালেই  বজ্রবিদ্যুৎ -সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে ৫ জেলায়।  আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, এই মুহূর্তে সকাল সাড়ে ৭ টা নাগাদ শহরের তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়ার্স।

 

Web Desk - ANB | Published : Feb 4, 2022 2:21 AM IST / Updated: Feb 04 2022, 07:54 AM IST

শুক্রবার শহরের আকাশ মেঘলা থাকবে। হাওয়া অফিস জানিয়েছে, (Weather Office) সরস্বতী পুজোর আগের দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা বৃষ্টি হবে দুই  বঙ্গেই। উত্তরবঙ্গের সব জায়গাতেই  হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আর সেই সম্ভাবনাই মিলে গিয়েছে। এদিন সাতসকালেই  বজ্রবিদ্যুৎ -সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে ৫ জেলায়।  দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঘন কুয়াশা হবে দৃশ্যমানতা অনেকটাই কমে যাবে।আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, এই মুহূর্তে সকাল সাড়ে ৭ টা নাগাদ শহরের তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়ার্স।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী,ভোর ৫ টা ১০ এর পর ২ থেকে ৩ ঘন্টার মধ্যে  বজ্রবিদ্যুৎ -সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে মালদহ, দুই দিনাজপুর, মুর্শিদাবাদ এবং বীরভূমে। আবহাওয়া দফতরে পূর্বভাস মিলে গিয়েছে।  রাতের থেকেই বৃষ্টি শুরু উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গ দু'জায়গাতেই। বৃষ্টি বাড়বে ৪ ফেব্রুয়ারি শুক্রবার। ৪ তারিখে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।উত্তরবঙ্গের জেলা গুলিতে কয়েকটি জায়গায় ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা থাকছে সঙ্গে সঙ্গে কিছু জায়গায় শিলা বৃষ্টি হবে।দক্ষিণবঙ্গের ক্ষেত্রে মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টি নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম,পশ্চিম বর্ধমান,পূর্ব বর্ধমান এবং কিছুটা বাঁকুড়া এই জেলাগুলির দুই এক জায়গায় ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে। উত্তরবঙ্গের ক্ষেত্রে বৃষ্টি ৫ তারিখে চলবে এবং দক্ষিণবঙ্গে ৫ তারিখে বৃষ্টি কমে যাবে।আগামী দুদিন উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না।নতুন করে তাপমাত্রা বাড়বে না যেটা রয়েছে সেটাই থাকবে। ৬ তারিখ থেকে তাপমাত্রা কিছুটা কমবে এই বৃষ্টির কারণ মূলত পশ্চিমী ঝঞ্জা।

 হাওয়া অফিস আরও জানিয়েছে, বৃষ্টিতে আবার চাষবাসের ক্ষতি হতে পারে।  অপরদিকে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝার ঢুকছে উত্তর পশ্চিম ভারতে।তামিলনাড়ুর উপরে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে শৈত্যপ্রবাহের সর্তকতা রয়েছে। হাওয়া অফিস আরও জানিয়েছে,   এরাজ্যের তাপমাত্রা আগের থেকে বেড়েছে। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৮.৩ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৮ ডিগ্রি সেলসিয়ার্স।স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি উপরে। অপরদিকে,  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ।  সর্বনিম্ন ৫৩ শতাংশ  বলে জানিয়েছিল হাওয়া অফিস।যেখানে গত সপ্তাহে শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৪.২ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৪ ডিগ্রি সেলসিয়ার্স।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৪শতাংশ।  সর্বনিম্ন ৪১ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

Share this article
click me!