বিষ ঢালছে দু'মুখো , সাপকে তুষ্ট করতে দেবতা জ্ঞানে পুজো

  • বিরল প্রজাতির খরিস সাপ উদ্ধার পশ্চিম মেদিনীপুরে
  • সাপের দুটো মাথা দেখে পুজো শুরু স্থানীয়দের
  • সাপ কামড়ানোর আশঙ্কায় তলব বন দফতরকে
  • শেষমেশ কোথায় স্থান পেল বিরল প্রজাতির সাপ  

Asianet News Bangla | Published : Oct 26, 2019 1:58 PM IST / Updated: Oct 26 2019, 07:31 PM IST

বিরল প্রজাতির খরিস সাপ উদ্ধার করা হল পশ্চিম মেদিনীপুরের বেলদা থেকে। সাপের দুটো মাথা দেখে হতবাক গ্রামবাসী। শুরু হল দেবতা জ্ঞানে পূজা।  
 দু'মুখো খরিস  সাপ ঘিরে কৌতূহল পশ্চিম মেদিনীপুরের বেলদায়। কালী পুজোর আগে সাপ দেখে শুরু শ্রদ্ধা নিবেদন। স্থানীয় বাসিন্দারা জানান, গত দু'মাস আগে একটি সব্জি জমির পাশে ওই দু-মুখো কালো সাপকে দেখেছিলেন তাঁরা। বিরল প্রজাতির  সাপ দেখে  বিরক্ত করেনি বাসিন্দারা ৷  শনিবার ফের দেখা যায় দু-মুখো সাপটিকে। গ্রামবাসীরা কোনওভাবে সেটিকে ধরে ফেলেন ৷ বিরল ধরনের দু'মুখো সাপকে দেখতে ভিড় জমে যায় গ্রামবাসীদের ৷ কালী পুজোর আগে এই ধরনের সাপ নাকি দেবতারই  অঙ্গ। এমনই বলাবলি শুরু হয়ে যায়। সেই ধারনা থেকেই শুরু হয়ে যায় শ্রদ্ধা নিবেদন ৷ কেউ প্রণাম শুরু করেন , কেউ বা দুধ এনে খেতে দেন সাপকে। 

শনিবার বেলা এগারোটা থেকে উদ্ধারের পরেই গ্রামবাসীদের ভিড় জমতে থাকে ৷ নানা ভাবে শ্রদ্ধা নিবেদনের বহরে অঘটন ঘটতে পারে এই আশঙ্কায় স্থানীয়রা ফোন করেন  বেলদার বনবিভাগে ৷ বনদফতরের কর্মীরা পরে এসে সাপ উদ্ধার করে নিয়ে যায় ৷  বিরল প্রজাতির এই সাপ উদ্ধার করে কোনও চিড়িয়াখানাতে রাখা হবে বলে বনকর্মীরা জানিয়েছেন ৷ এদিনই অন্যদিকে বেলদা থানারই গাঙ্গুটিয়া গ্রামে উদ্ধার হয়েছে আরও এক পূর্ণবয়স্ক খরিস সাপ ৷  জানা গেছে, ওই গ্রামের কানাই বারিকের বাড়ির গর্তের ভেতর সাপটিকে পড়ে থাকতে দেখা যায় । খবর দেওয়া হয় স্থানীয় বেলদার বনবিভাগে ।পরে বনকর্মীরা এসে সাপ উদ্ধার করে ৷

Share this article
click me!