Uttar Dinajpur Municipal Election 2022 Live: একের পর এক প্রার্থী বদলের পর কোন পথে উত্তর দিনাজপুরের পুরভোট

রবিবার ২৭ ফেব্রুয়ারি উত্তর দিনাজপুরের তিনটি পুরসভাতেই একাধিক ওয়ার্ডে প্রার্থী বদল করেছে শাসকদল। বোঝাই যাচ্ছে জোর টক্কর হবে শাসক ও বিরোধী দলের মধ্য়ে।  এই পুরসভাগুলিতে পুরভোটে কী ইস্য়ুকে ঢাল করেছে শাসক ও বিরোধী রাজনৈতিক দল, চলুন দেখে নেওয়া যাক।

 

Web Desk - ANB | Published : Feb 26, 2022 12:54 PM IST / Updated: Feb 27 2022, 06:06 PM IST

রবিবার ২৭ ফেব্রুয়ারি উত্তর দিনাজপুরের (Uttar Dinajpur  Election 2022) ৩ টি পুরসভায় নির্বাচন। ইসলামপুর পুরসভা, ডালখোলা পুরসভা এবং কালিয়াগঞ্জ পুরসভা ( Islampur Dalkhola Kaliyaganj)। এই তিনটি পুরসভাতেই একাধিক ওয়ার্ডে প্রার্থী বদল করেছে শাসকদল। বোঝাই যাচ্ছে জোর টক্কর হবে শাসক ও বিরোধী দলের মধ্য়ে। তবে একুশের বিধানসভার পর থেকে একের পর এক উপনির্বাচন, কলকাতা পুরভোট-সহ একাধিক নির্বাচনে বিপুল ভোটে জয়ী তৃণমূল কংগ্রেস। তবে এখানেই শেষ নয়, রাজ্যের পুরভোট হওয়ার আগেই বজবজ, সাঁইথিয়া-সহ দিনহাটা-সহ একাধিক পুরসভার বিনা প্রতিদ্বন্দ্বিতায়  বেশিরভাগ আসন দখল করেছে তৃণমূল কংগ্রেস।  স্বাভাবিকভাবেই চাপ বেড়েছে বিরোধীদের উপর। তবে ১০৮ পুরসভার মধ্যে এবার  উত্তর দিনাজপুরের ৩ টি পুরসভায় ভোট হচ্ছে। এই পুরসভাগুলিতে পুরভোটে কী ইস্য়ুকে ঢাল করেছে শাসক ও বিরোধী রাজনৈতিক দল, চলুন দেখে নেওয়া যাক।

ইসলামপুর পুরসভার ভোট ২০২২- লাইভ-(Islampur Municipal Election 2022)

 ইসলামপুরের ভোটগ্রহণ প্রক্রিয়া শুরু হল নির্বিঘ্নেই, সকাল ৭ঃ৫০টা

 ইসলামপুরের ভোটগ্রহণ প্রক্রিয়া শুরু হল নির্বিঘ্নেই।সকাল থেকেই পুরসভার নিজেদের এলাকার প্রতিনিধিকে নির্বাচন করার জন্য ভোটদানে আগ্রহী ভোটাররা। 

ইসলামপুর  পুরসভার জনসংখ্যা ৫৪,৩৪০ জন। এবং ১৭ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ১১.৪০ বর্গ কিলোমিটার।  এই পুরসভাতেও  নিকাশী ব্যবস্থা পাশাপাশি জল সরবারহকেও প্রাধান্য দেওয়া হয়েছে। রাস্তা সংষ্করণও ভোট প্রচারে অন্যতম হাতিয়ার।ইসলামপুর পুরসভায় ১ নং ওয়ার্ডে কৃষ্ণা ঘোষ দত্তের বদলে এখন প্রার্থী সঞ্জয় দত্ত। ১৫ নং ওযার্ডেও প্রার্থী বদল হয়েছে তৃণমূলের। দ্বিজেন পোদ্দারের বদলে এখন অর্পিতা পোদ্দার ঘোষ। 

কালিয়াগঞ্জ পুরসভার ভোট ২০২২- লাইভ-( Kaliyaganj  Municipal Election 2022)

বিজেপি ও তৃণমূল একে অপরের বিরুদ্ধে ছাপ্পা ভোট দেওয়ার অভিযোগ, সন্ধ্যা ৬ঃ৫মিনিট

বিজেপি ও তৃণমূল একে অপরের বিরুদ্ধে ছাপ্পা ভোট দেওয়ার অভিযোগ, ভোটকক্ষের মধ্যেই দুপক্ষের  হাতাহাতি,  ভাঙচুর ইভিএম মেশিন। ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা কালিয়াগঞ্জ পুরসভার ৭ নম্বর ওয়ার্ডের ভোটগ্রহণ কেন্দ্রে। ঘটনাস্থলে ছুটে আসে কালিয়াগঞ্জ থানার পুলিশ। সারাদিন নির্বিঘ্নে ও শান্তিপূর্ণভাবেই চলছিল উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ পুরসভার ১৭ টি ওয়ার্ডের ভোটগ্রহণ। আচমকাই ভোটগ্রহনের শেষলগ্নে পুরসভার ৭ নম্বর ওয়ার্ডের একটি ভোটগ্রহণ কেন্দ্রে বিজেপি ও তৃণমূল কংগ্রেসের মধ্যে সংঘর্ষ বেধে যায়। দুপক্ষই একে অপরের বিরুদ্ধে ছাপ্পা ভোটের অভিযোগ তোলে। ভোটকক্ষের ভেতরে ও বাইরে এনিয়ে দুপক্ষের মধ্যে হাতাহাতি এবং ইভিএম ভাঙচুরের ঘটনা ঘটে। দুপক্ষের তান্ডবের জেরে বুথে থাকা ভোটকর্মীরা নিরাপত্তার অভাব বোধ করায় বুথ ছেড়ে বেড়িয়ে পড়েন। এই ঘটনাকে কেন্দ্র করে কালিয়াগঞ্জ পুরসভার ৭ নম্বর ওয়ার্ডে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে।  কালিয়াগঞ্জ থানার পুলিশ ঘটনাস্থলে ছুটে এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনার চেষ্টা করে।

কালিয়াগঞ্জে এক বৃদ্ধার ভোট দিলেন প্রতিবেশী এক যুবক, সকাল ৯ টা

কালিয়াগঞ্জ পুরসভার ১২ নম্বর ওয়ার্ডের একটি বুথে এক বৃদ্ধার ভোট দিলেন প্রতিবেশী এক যুবক। এমনই অভিযোগে চাঞ্চল্য ছড়াল।  যদিও প্রতিবেশী ওই যুবক জানিয়েছে, পাড়ার ওই বৃদ্ধা চোখে দেখতে পাননা তাই তিনি ভোটদান কক্ষে ঢুকে ইভিএম এ কোথায় বোতাম টিপতে হবে তা দেখিয়ে দিয়েছেন। তিনি নিজে ভোট দিয়ে দেননি বা ওই বৃদ্ধা কোথায় ভোট দিয়েছেন তা তিনি দেখেন নি। কিন্তু ভোটারকে ভোট দিতে ওই যুবকের ভোটদান কক্ষে  প্রবেশের ঘটনা নিয়ে সংশ্লিষ্ট বুথে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে।

কালিয়াগঞ্জ  পুরসভার জনসংখ্যা ৫৩,৫৩০জন। এবং ১৭ টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ১১.৬৭ বর্গ কিলোমিটার। এই পুরসভাতে  নিকাশী ব্যবস্থা, জল সরবারহ, শিক্ষা ব্যবস্থায়  জোর দেওয়া হয়েছে।কালিয়াগঞ্জ   পুরসভায়, ৪ নং ওয়ার্ডেও তৃণমূলের প্রার্থী বদল হয়েছে। মনোজ সরকারের বদলে এখন সুব্রত শর। ৮ নং ওয়ার্ডে কমল ঘোষের বদলে প্রার্থী পরিতোষ সরকার। 

ডালখোলা পুরসভার ভোট ২০২২- লাইভ-( Dalkhola Municipal Election 2022)

শাসক দলের ছাপ্পা ভোট দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে উত্তেজনা, 4ঃ২৭মিনিট

শাসক দলের ছাপ্পা ভোট দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে উত্তেজনা উত্তর দিনাজপুর জেলার ডালখোলা পুরসভার ভোটে। বিরোধী দল কংগ্রেসের অভিযোগ তাদের কর্মীদের তৃনমূল আশ্রিত দুস্কৃতীরা মেরে বুথ থেকে বের করে দেয়। এরই প্রতিবাদে কংগ্রেস কর্মীরা ডালখোলায় ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখাতে শুরু করে। ঘটনাস্থলে ছুটে আসে ডালখোলা থানার বিশাল পুলিশবাহিনী।  পুলিশ আসতেই পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ছুঁড়তে থাকে অবরোধকারী কংগ্রেস কর্মীরা। পুলিশও পাল্টা লাঠিচার্জ করে। এই ঘটনাকে কেন্দ্র করে রনক্ষেত্রের চেহারা নেয় ডালখোলা পুরভোট। বিশাল পুলিশবাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রনে আনার চেষ্টা করছে। 

ডালখোলা পৌরসভায় ছাপ্পা ভোটের অভিযোগ, পুলিশকে লক্ষ্য করে ইটবৃষ্টি, দুপুর ২ঃ৩০ মিনিট

উত্তর দিনাজপুর জেলার ডালখোলা পৌরসভার এক নম্বর ওয়ার্ড। এই ওয়ার্ডের উত্তর মহম্মদপুর প্রাথমিক বিদ্যালয়ে শাসক দলের বিরুদ্ধে  ছাপ্পা মারার অভিযোগে তোলে বিরোধীরা। বিরোধী কংগ্রেস শিবিরের পক্ষ থেকে বুথে ব্যাপক প্রতিবাদ জানালে  তৃনমুল কংগ্রেসের আশ্রিত গুন্ডারা তাদের মেরে বুথ থেকে বের করে দেয়। এর প্রতিবাদে কংগ্রেসের পক্ষ থেকে  ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখানো শুরু করা হয়। পুলিশ ঘটনাস্থলে পৌছালে পুলিশকে লক্ষ্য করে ইটবৃষ্টি শুরু হয়।পুলিশও পালটা লাঠিচার্জ শুরু করে। এলাকায় ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়েছে। বিশাল পুলিশ বাহিনী পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনার চেষ্টা করছেন।

ডালখোলা পুরসভার জনসংখ্যা ৩৭, ১২৭ জন। এবং ১৪  টি ওয়ার্ড জুড়ে মোট  আয়তন ১৫.৯৫ বর্গ কিলোমিটার। এই পুরসভাতে স্বাস্থ্য পরিষেবা, জল সরবারহ-সহ নাগরিক পরিষেবায় প্রতিশ্রুতি দিয়েছে শাসক ও বিরোধী দল।ডালখোলা পুরসভার পুরভোটের প্রার্থী বদল করেছে শাসকদল। ১ নং ওয়ার্ডে জিল্লুর রহমানের বদলে প্রার্থী হয়েছেন আলি হোসেন। প্রার্থী রাকেশ সরকারকে  ৮ নং ওয়ার্ড থেকে সরিয়ে ১০ নং ওয়ার্ডে প্রার্থী করা হয়েছে। 

Share this article
click me!