সাধন পাণ্ডের মৃত্যুতে সোমবার অর্ধ দিবস ছুটি রাজ্যে, জানাল নবান্ন

রাজ্যের ক্রেতা সুরক্ষা দফতরের মন্ত্রী হিসেবে যথেষ্ট সফল ছিলেন সাধন পাণ্ডে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যপাট সামলানোর কাজে তাঁর উপরে অনেকটাই ভরসা করতেন। আর তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ মুখ্যমন্ত্রী। 

Web Desk - ANB | Published : Feb 20, 2022 5:47 PM IST

প্রয়াত রাজ্যের ক্রেতাসুরক্ষা মন্ত্রী সাধন পাণ্ডে (Sadhan Pande)। মুম্বইয়ের একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন তিনি। তাঁর মৃত্যুতে সোমবার অর্থাৎ ২১ ফেব্রুয়ারি অর্ধ দিবস ছুটি ঘোষণা করল রাজ্য সরকার। দুপুর দুটো থেকে ছুটি ঘোষণা করা হয়েছে নবান্নের তরফে। 

দীর্ঘ দিন ধরেই কিডনির সমস্যায় ভুগছিলেন ক্রেতাসুরক্ষা মন্ত্রী সাধন পাণ্ডে। প্রসঙ্গত, এর আগে করোনা আক্রান্ত হয়েছিলেন তিনি। তখন তাঁকে ভেন্টিলেশনও দেওয়া হয়েছিল। তারপর অবশ্য সুস্থ হয়ে গিয়েছিলেন। এমনকী, ভোটের প্রচারেও বেরোনোর প্রস্তুতি নিয়েছিলেন তিনি। কিন্তু, তারপর ফের তাঁর শরীর খারাপ হয়। গতবছরই মানিকতলার এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাঁকে। ধরা পড়েছিল ফুসফুসের সংক্রমণ। এরপর উন্নত মানের চিকিৎসার জন্য তাঁকে মুম্বইয়ের এক হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু, আর শেষরক্ষা হয়নি। রবিবারই মুম্বইয়ের ওই হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর। 

আরও পড়ুন- প্রয়াত সাধন পাণ্ডে, মুম্বইয়ের হাসপাতালে চিরঘুমের দেশে রাজ্য়ের ক্রেতাসুরক্ষা মন্ত্রী

রাজ্যের ক্রেতা সুরক্ষা দফতরের মন্ত্রী হিসেবে যথেষ্ট সফল ছিলেন সাধন পাণ্ডে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যপাট সামলানোর কাজে তাঁর উপরে অনেকটাই ভরসা করতেন। আর তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ মুখ্যমন্ত্রী। এদিন টুইট করে মুখ্যমন্ত্রী লিখেছেন, "সাধন পাণ্ড ছিলেন আমাদের সিনিয়র সহকর্মী। তিনি আজ সকালে মুম্বইয়ে প্রয়াত হয়েছেন। তাঁর সঙ্গে দীর্ঘদিন ধরে একটা সুসম্পর্ক ছিল। তাঁর মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত।  সাধন পাণ্ডের পরিবার, বন্ধুবান্ধব, অনুগামীদের প্রতি আমার সমবেদনা জানাই।" প্রয়াত মন্ত্রীকে সম্মান জানাতেই আগামীকাল অর্ধদিবস ছুটি ঘোষণা করেছে নবান্ন।

আরও পড়ুন- 'দীর্ঘদিনের সুসম্পর্ক ছিল', সাধন পাণ্ডের মৃত্যুতে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রী ও রাজ্যপালের

বর্ষীয়ান এই মন্ত্রীর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন রাজ্যের রাজ্যপাল জগদীপ ধনখড় এবং রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও। রাজনীতির গণ্ডি পেরিয়েও ব্যক্তিগত স্তরে বেশ সুসম্পর্ক ছিল রাজ্যপাল ও সাধন পাণ্ডের। মন্ত্রীর প্রয়াণে শোক প্রকাশ করে টুইটারে একথা জানিয়েছেন রাজ্যপাল। গত চার দিন ধরে সাধন পাণ্ডের শারীরিক অবস্থার অবনতি হচ্ছিল। শনিবার রাতে সাধন কন্যা শ্রেয়া পাণ্ডের এক পোস্ট ঘিরেই জল্পনা ছড়িয়েছিল। তারপর রবিবার সকালেই আসে খারাপ খবর। জানা যায় লড়াই শেষে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন ক্রেতাসুরক্ষা মন্ত্রী। 

আরও পড়ুন- নির্দল কাঁটায় জর্জরিত তৃণমূল, ভোট কাটাকাটির খেলায় জয় হাতছাড়া হওয়ার ভয় দলে

মুম্বই থেকে আজ রাতেই তাঁর মরদেহ নিয়ে আসা হয় কলকাতা। আজ সারারাত দেহ রাখা থাকবে তপসিয়ার পিস ওয়ার্ল্ডে। এরপর আগামীকাল নিমতলা শ্মশানে শেষকৃত্য সম্পন্ন হবে। তার আগে তাঁকে শেষ শ্রদ্ধা জানাবেন রাজ্য বিধানসভার সদস্যরা ও তাঁর শুভাকাঙ্খীরা। আর তাঁকে শ্রদ্ধা জানাতেই সোমবার রাজ্যের সব সরকারি দফতর ও স্কুলে অর্ধ দিবস ছুটি ঘোষণা করা হয়েছে। 

Share this article
click me!