মেয়র পদে ব্রাত্য সব্যসাচী, অন্য ৩ পুরনিগমের কারা হচ্ছেন মেয়র-চেয়ারম্যান

বিধাননগর পৌরসভার (Bidhannagar Municipal Corporation) মেয়র হতে পারলেন না সব্যসাচী দত্ত (Sabyasachi Dutta)। কালীঘাটে (Kalighat) মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বাড়িতে তৃণমূল কংগ্রেসের (TMC) বৈঠকের পর ঘোষণা করা ৪ পুরনিগমের পদাধিকারীদের নাম। 
 

Web Desk - ANB | Published : Feb 18, 2022 1:35 PM IST / Updated: Feb 18 2022, 07:15 PM IST

১৪ ফেব্রুয়ারি ফল বেরিয়েছিল রাজ্যের ৪ পুরনিগম নির্বাচনের (WB Municipal Corporation Elections 2022) - শিলিগুড়ি, চন্দননগর, আসানসোল এবং বিধাননগর। চারটি পুরনিগমেই শাসক দল তৃণমূল কংগ্রেসের জয়জয়কার। সেইদিন, একমাত্র শিলিগুড়ি পুরসভার মেয়রের নাম ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। জানিয়েছিলেন, প্রাক্তন মন্ত্রী গৌতম দেবই সিনিয়র, তাই তিনিই হবেন শিলিগুড়ির মেয়র। তবে, বাকি ৩ পুরনিগমে কে কে দায়িত্ব পাবেন, সেই ঘোষণা করা হয়নি। শুক্রবার, কালীঘাটে (Kalighat) দলের বিশেষ বৈঠকের পর সেই ঘোষণা করা হল।

এদিন তৃণমূলের বৈঠকের পর, কলকাতার মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim) জানান, আসানসোল (Asansol) পৌরসভার নয়া মেয়র হচ্ছেন বিমান উপাধ্যায় (Biman Upadhyay)। ডেপুটি মেয়র হলেন দুজন - ওয়াসিমুল হক  (Wasimul Haque) এবং অভিজিৎ ঘটক (Abhijit Ghatak), আর চেয়ারম্যান হচ্চেন অমরনাথ চট্টোপাধ্য়ায় (Amarnath Chatterjee)। ফিরহাদ জানান, বিধানসভায় একটি সংশোধনী বিল এনে আসানসোলের দুজন ডেপুটি মেয়রের বিষয়টি পাকা করা হবে। চন্দননগরের (Chandannagar) ক্ষেত্রে মেয়রই হবেন একমাত্র পদাধিকারী, মেয়র হচ্ছেন রাম চক্রবর্তী (Ram Chakraborty)। 

এই চার পুরনিগমের নির্বাচনে সবথেকে বেশি চোখ ছিল বিধাননগরের (Bidhannagar) উপরে। কারণ, এই পুরসভায় প্রাক্তন মেয়র সব্যসাচী দত্ত (Sabyasachi Dutta), বিধানসভা নির্বাচনের সময় শিবির বদলে বিজেপিতে (BJP) গিয়েছিলেন। পরে অবশ্য ফের তৃণমূলে ঘর ওয়াপসি হয় তাঁর। এছাড়া ছিলেন পৌরসভার আরও দুই বড় নেত্রী কৃষ্ণা চক্রবর্তী (Krishna Chakraborty) এবং অনিতা মণ্ডল (Anita Mandal)। ফল ঘোষণাক দিন সব্যসাচী এবং কৃষ্ণা - দুজনেই দলনেত্রীর সঙ্গে দেখা করেছিলেন। সব্যসাচী বলেছিলেন, মমতা বন্দ্যোপাধ্য়ায়ই হবেন বিধাননগরের আসল মেয়র। মেয়রের চেয়ারে যেই বসুন না কেন, তিনি হবেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সিইও বা চিফ এক্সিকিউটিভ অফিসার। কৃষ্ণা চক্রবর্তীও বলেছিলেন, মমতা যে দায়িত্ব দেবেন, তিনি তাই পালন করবেন।

শেষ পর্যন্ত বিধাননগরের তিন নেতা-নেত্রীর মধ্যে ক্ষমতা ভাগাভাগি করে দেওয়া হয়েছে। মাঝে বিজেপির নৌকায় সওয়ার হওয়া সব্যসাচী আর মেয়র পদ ফেরত পাননি। তাঁকে করা হয়ছে চেয়ারম্যান। মেয়র হচ্ছেন কৃষ্ণা চক্রবর্তী। আর ডেপুটি চেয়ারম্যানের পদ পেয়েছেন অনিতা মণ্ডল।  

Share this article
click me!