কাঁথি পুরসভায় সবুজ ঝড়, অধিকারীদের ধাক্কা, 'বিরোধীদের প্রয়োজন', বললেন অখিল গিরি

আজ রাজ্যের ১০৮টি পুরসভায় ভোট গণনা ছিল। ১০০টি পুরসভার দখল তৃণমূলের হাতে। যদিও সব পুরসভার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ ছিল কাঁথি পুরসভা। কারণ সেই পুরসভা অধিকারী গড় হিসেবেই পরিচিত ছিল।

Web Desk - ANB | Published : Mar 2, 2022 9:35 AM IST / Updated: Mar 02 2022, 03:19 PM IST

পূর্ব মেদিনীপুরের (East Midnapur) কাঁথি পুরসভার (Contai Municipality) ভোটেও ঝড় তুলল তৃণমূল (TMC)। এতদিন কাঁথি পুরসভা ছিল তৃণমূলের দখলেই। আর সে সময় অধিকারী (Adhikari) পরিবার ছিল তৃণমূলেই। এবারও এই পুরসভা তৃণমূলের হাতছাড়া হল না। অবশেষে দীর্ঘ ৩১ বছর পর অধিকারী গড়ে এবার ঘাসফুলের অন্য সদস্য দখল নিচ্ছেন এই পুরসভার (WB Municipal Election 2022)। 

আজ রাজ্যের ১০৮টি পুরসভায় ভোট গণনা ছিল। ১০০টি পুরসভার দখল তৃণমূলের হাতে। যদিও সব পুরসভার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ ছিল কাঁথি পুরসভা। কারণ সেই পুরসভা অধিকারী গড় হিসেবেই পরিচিত ছিল। কিন্তু, রাজ্যে গত বিধানসভা নির্বাচনের (Assembly Election) আগে রাজনৈতিক পরিস্থিতি বদলে যায়। তৃণমূল ছেড়ে বিজেপিতে (BJP) যোগ দিয়েছিলেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। তারপর নন্দীগ্রামে (Nandigram) ভোটে দাঁড়িয়ে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) হারিয়ে দেন শুভেন্দু অধিকারী। বর্তমানে তিনি বিধানসভার বিরোধী দলনেতা।

আরও পড়ুন- কাঁথি হাতছাড়া হল শুভেন্দুদের, বিপুল ভোটে জয়ী তৃণমূল কংগ্রেস

শুভেন্দুর তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগদানের পর কাঁথি পুরসভায় এই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হল। তবে এতদিন অধিকারী পরিবারের কেউ না কেউ এই পুরসভার দায়িত্বে ছিল। তৃণমূলে থাকার সময় বিভিন্ন সময়ে শিশির অধিকারী থেকে শুরু করে সৌম্যেন্দু অধিকারী, পরিবারের একাধিক সদস্য কাঁথি পুরসভার চেয়ারম্যানের পদে ছিলেন। শেষবারও চেয়ারম্যান হন সৌম্যেন্দু অধিকারী। তবে এবার অধিকারী পরিবারের সঙ্গ ছাড়াই ভোট করেছিল তৃণমূল। অন্যদিকে, অধিকারী পরিবারের মেজো ছেলের লড়াই ছিল পদ্মশিবিরের হয়ে। অবশ্য, এবার আর শুভেন্দু অধিকারী বাড়ির কাউকে এই পুরসভার প্রার্থী করেননি। কিন্তু, নিজের পরিবারের কাউকে প্রার্থী না করলেও বিজেপির হয়ে প্রচারে দেখা গিয়েছিল তাঁকে। এই পুরসভার তিনটি ওয়ার্ড দখল করে বিজেপি। একটি অন্যরা দখল করেছে। আর বাকি ১৭টি ওয়ার্ডে জয় ছিনিয়ে নিয়েছে তৃণমূল। এই পুরসভায় তৃণমূল প্রার্থী ছিলেন  রাজ্যের মন্ত্রী অখিল গিরির ছেলে সুপ্রকাশ গিরি। তিনিও জিতেছেন। ফলে ধীরে ধীরে এই পুরসভার দখল অধিকারী পরিবারের হাত থেকে এখন গিরি পরিবারের দিকে যাচ্ছে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। 

আরও পড়ুন, কামারহাটিতে বিপুল ভোটে জয়ী মদন মিত্রের পুত্রবধূ, উচ্ছ্বাসে ভাসলেন মেঘনা মিত্র

এই জয় প্রসঙ্গে অখিল গিরি বলেন, "কাঁথির মানুষের কাছে বেশি করে কৃতজ্ঞতা জানাব। একটানা একটা পরিবার ছিল। তারা এত দুর্নীতি করেছে এত স্বার্থ কায়েম করছে আমরা আনন্দিত যে এই রাজনীতির ময়দান থেকে মানুষ তাদেরকে সরিয়ে দিল।" পাশাপাশি এই পুরসভায় যে তিনটি ওয়ার্ডে বিজেপি জিতেছে সেই প্রসঙ্গে তিনি বলেন, "আসলে পুরোপুরি বিরোধী শূন্য না হওয়াই বালো। বিরোধীরা থাকলে কাজ অনেক ভালো হয়। আর বিরোধী শূন্য করার পক্ষপাতী নই। বিষয়টিকে একেবারেই সমর্থন করি না।"

আরও পড়ুন- 'দায়িত্ব বেড়ে গেল', পুরভোটে বিপুল জয়ের পর রাজ্যবাসী ও প্রার্থীদের শুভেচ্ছা মমতার

Read more Articles on
Share this article
click me!